উঁচু দেয়াল আর পরিখায় ঘেরা হচ্ছে বাগদাদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৪৩, ফেব্রুয়ারি ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১২:৪৫, ফেব্রুয়ারি ০৪, ২০১৬

জঙ্গি হামলা ঠেকাতে শহরের ভেতরে চেকপয়েন্টের সংখ্যা কমিয়ে বাগদাদের চারপাশে উঁচু দেয়াল ও পরিখা নির্মাণের কাজ শুরু করেছে ইরাক সরকার।

চলতি সপ্তাহে এ দেয়াল ও পরিখা নির্মাণের কাজ শুরু হয় বলে মার্কিন বার্তা সংস্থা এপিকে নিশ্চিত করেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদ মান। তিনি জানান, বাগদাদের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১শ কিলোমিটারজুড়ে বিস্তৃত দেয়াল আর পরিখা নির্মাণ করা হচ্ছে। সাদ মান জানান, কংক্রিটের তৈরি দেয়ালটির উচ্চতা ১০ ফুট। তবে পরিখার মাপ নির্দিষ্ট করে বলতে অস্বীকৃতি জানান তিনি।

২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে অভিযান শুরুর পর থেকে প্রায় প্রতিদিনই বোমা হামলার শিকার হচ্ছে বাগদাদ। বেশিরভাগ সময় নিরাপত্তা বাহিনী ও শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে হামলা চালানো হয়ে থাকে। আর বেশিরভাগ হামলার জন্য দায়ী করা হয় সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএস ও তাদের পূর্বসূরীদের।

বাগদাদে নির্মাণাধীন দেয়াল

নিয়মিত বোমা হামলার ধারাবাহিকতায় বুধবারও বাগদাদের বিভিন্ন এলাকায় বোমা বিস্ফোরণ ও বন্দুকধারীর হামলায় অন্তত ৮ জন নিহত ও ২৮ জন আহত হয়েছেন। 

জাতিসংঘের হিসেব অনুযায়ী, গত মাসে ইরাকে বিভিন্ন হামলায় ৪৯০ জন বেসামরিক নিহত এবং প্রাদেশিক পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরাসহ ১,১৫৭ জন আহ্ত হয়েছেন। এরমধ্যে বাগদাদে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ নিহত হয়েছেন।

এমন সহিংস পরিস্থিতিতে আগে থেকেই ইরাকের প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার কার্যালয়, পশ্চিমা দূতাবাস এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার কার্যালয়গুলোকে গ্রিন জোনের আওতায় ব্যাপক সুরক্ষিত অবস্থায় রাখা হয়েছে। গ্রিন জোনের চারপাশে দেয়াল তুলে দেওয়া হয়েছে। বাগদাদের আশপাশের এলাকাগুলোতেও দেয়াল নির্মাণ করা হয়েছে।

সাদ মান জানান, বাগদাদের চারপাশে দেয়াল নির্মাণের মধ্য দিয়ে ছয় মাসের মধ্যে শহরের ৫০ শতাংশ চেক পয়েন্ট প্রত্যাহার করে নেওয়া সম্ভব হবে। এতে শহরের যানজট কমবে বলেও আশা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

/এফইউ/বিএ/

লাইভ

টপ