X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ভারতে বিদেশি শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় গ্রেফতার ৫

বিদেশ ডেস্ক
০৪ ফেব্রুয়ারি ২০১৬, ১৩:৩৪আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৬, ১৩:৩৭
image

ভারতে প্রকাশ্যে বিদেশি শিক্ষার্থীর ওপর যৌন নিপীড়নের ঘটনায় ৫ জনকে গ্রেফতার করেছে বেঙ্গালুরুর সিটি পুলিশ। সংঘবদ্ধ একটি গ্রুপের বিরুদ্ধে তাঞ্জানিয়ার ওই শিক্ষার্থী শারীরিক সহিংসতা  এবং পোশাক খুলে হাঁটতে বাধ্য করার অভিযোগ আনার পর ৫ জনকে গ্রেফতার করার খবর দিয়েছে বার্তা সংস্থা এএনআই। প্রকাশ্যে যৌন নিপীড়নের এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন দেশটির কেন্দ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার আশ্বাস দেওয়া হয়েছে ভারত সরকারের তরফ থেকে।

তাঞ্জানিয়ার ওই শিক্ষার্থী ৩১ জানুয়ারি (রবিবার) অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি বলেন, ওইদিন সুদানি এক মেডিক্যাল শিক্ষার্থীর গাড়ির নিচে চাপা পড়ে ৩৫ বছর বয়সী সাবিন তাজ নামের স্থানীয় এক নারী নিহত হন। ওই ঘটনায় আহত হন তার স্বামী সানাউল্লাহ। তাঞ্জানিয়ার ওই শিক্ষার্থী অভিযোগ করেন, এরপর সুদানি ওই শিক্ষার্থীর গাড়ির সঙ্গে সঙ্গে তার গাড়িতেও আগুন দেওয়া হয়। তবে ওই দিনের অভিযোগে যৌন হয়রানির প্রসঙ্গ উল্লেখ করেননি  ওই শিক্ষার্থী।

তাঞ্জানিয়ার এক শিক্ষার্থীর ওপর যৌন হয়রানি চালানো হয়

তবে মিডিয়ায় যৌন নিপীড়নের প্রসঙ্গ উঠে এলে ওই শিক্ষার্থীকে তলব করে পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, বুধবার তিনি পুলিশের কাছে ঘটনার দিন তাকে শরীরের ওপরের অংশের পোশাক খুলে নগ্ন হয়ে হাঁটতে বাধ্য করার অভিযোগ করেন। এরআগে গতকাল (বুধবার) ওই নারী শিক্ষার্থীকে নগ্ন করে পিটিয়ে, ধাক্কা দিয়ে বাস থেকে ফেলে দেওয়ার প্রসঙ্গ উঠে আসে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমে। নিপীড়নের শিকার ওই শিক্ষার্থীর বয়স ২১ বছর। তিনি কলেজের শিক্ষার্থী।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বুধবার জানায়, রবিবার রাতে তিনি নিজের ওয়াগন-আর গাড়িতে করে যাচ্ছিলেন। এ সময় তার গাড়ির গতিরোধ করে দাঁড়ায় দুই শতাধিক লোক। এই স্থানে মাত্র আধা ঘণ্টা আগে, আরেকটি কার রাস্তায় এক নারীকে চাপা দিলে তার মৃত্যু হয়। ওই ঘটনার পরপরই ঘটনাস্থলে উপস্থিত হন ওই বিদেশি ছাত্রী। ঘটনাস্থলে উপস্থিত লোকজনের অজুহাত, ওই বিদেশি ছাত্রীর গাড়ির নিচেই চাপা পড়েছিলেন নিহত নারী। এই অজুহাতকে হাতিয়ার করে ওই বিদেশি ছাত্রীর ওপর প্রকাশ্যে যৌন নিপীড়ন চালানো হয়।

বেঙ্গালুরুর অল আফ্রিকান স্টুডেন্টস ইউনিয়ন দাবি করেছে, কার থেকে টেনে হিঁচড়ে ওই ছাত্রীকে নামানো হয়। এরপর নগ্ন করে রাস্তায় হাঁটানো হয়। এক সময় ওই শিক্ষার্থী পালিয়ে একটি বাসে ওঠেন। তখন যাত্রীরা তাকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। এরপর যখন উদ্বিগ্ন একজন প্রত্যক্ষদর্শী ওই ছাত্রীকে একটি টি-শার্ট দিয়ে ঢেকে রাখার চেষ্টা করেন তখন লোকজন তাকেও মারধর করে। ওই শিক্ষার্থীর গাড়ি ওয়াগন-আর এবং দুর্ঘটনা ঘটানো কারটিতে অগ্নিসংযোগ করা হয়।

ঘটনার প্রতিক্রিয়ায় আগুন ধরিয়ে দেওয়া হয় গাড়িতে

পুলিশ কমিশনার এন এস মেঘারিক দাবি করেন, পদচারী নিহত হওয়ার পর ঘাতক কারের চালকের ওপরও হামলা চালানো হয়। তাঞ্জানিয়ার শিক্ষার্থী ও তার বন্ধুরা পরে ঘটনাস্থলে পৌঁছান। উপস্থিত লোকজন ভুল করে ভেবেছিল দুর্ঘটনার জন্য শিক্ষার্থী ও তার বন্ধুরা দায়ী। বুধবার স্থানীয় পুলিশ সপ্তগিরি হাসপাতালে গিয়ে ওই শিক্ষার্থীর সঙ্গে কথা বলেছে।

ঘটনার প্রতিক্রিয়ায় এক টুইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘তাঞ্জানিয়ার তরুণীর ওপর বেঙ্গালুরুতে ঘটা লজ্জাজনক ঘটনায় আমরা গভীর ব্যথিত।’ রাজ্য সরকারকে সব বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে বলেও জানান তিনি। সুষমা জানান,কর্নাটকের মুখ্যমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে।  তিনি জানিয়েছেন, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার আশ্বাস দিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী। এদিকে কর্ণাটকের মুখ্যমন্ত্রী ঘটনায় দুঃখপ্রকাশ করে জানিয়েছেন, এ সংক্রান্ত একটি রিপোর্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাঞ্জানিয়ার হাই কমিশনার জন কিজাজি এএনআইকে বলেছেন দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে বারত সরকার। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

/বিএ/

সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
ঘরে নারীদের কাজের আর্থিক মূল্য নির্ধারণে পদক্ষেপ নেওয়ার সুপারিশ
ঘরে নারীদের কাজের আর্থিক মূল্য নির্ধারণে পদক্ষেপ নেওয়ার সুপারিশ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী