Vision  ad on bangla Tribune

হাজারো বছর পর ঐতিহাসিক বৈঠক

বিদেশ ডেস্ক১২:১৬, ফেব্রুয়ারি ১৩, ২০১৬

প্যাট্রিয়ার্ক কিরিল আর পোপ ফ্রান্সিসদীর্ঘদিনের বিভাজন ভুলে রাশিয়ান অর্থোডক্স চার্চ আর রোমান ক্যাথলিক চার্চের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার আহ্বান জানালেন দুই চার্চের প্রধান ধর্মগুরুরা। রাশিয়ান অর্থোডক্স চার্চের প্রধান ধর্মগুরু প্যাট্রিয়ার্ক কিরিল আর রোমান ক্যাথলিক পোপ ফ্রান্সিসের মধ্যে এক ঐতিহাসিক বৈঠকের পর এ আহ্বান জানানো হয়।
প্রায় ১ হাজার আগে খ্রিষ্ট ধর্মীয় বিশ্বাস প্রাচ্য আর পাশ্চাত্য শাখায় বিভক্ত হয়ে পড়ার পর এ প্রথম কোনও রোমান ক্যাথলিক পোপ এবং রাশিয়ান চার্চের প্রধান ধর্মগুরু বৈঠক করলেন।
শুক্রবার কিউবার হাভানা বিমান বন্দরে দুই ঘণ্টা ধরে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় তারা একে অপরকে জড়িয়ে ধরেন এবং চুমু খান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মেক্সিকো যাওয়ার পথে হাভানা বিমানবন্দরে যাত্রাবিরতি করেন পোপ ফ্রান্সিস। আর ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে কিউবায় অবস্থান করছিলেন কিরিল।
বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে কিরিল জানান, তাদের মধ্যে খুব খোলাখুলি ও ভ্রাতৃত্বপূর্ণ আলোচনা হয়েছে। আর পোপ ফ্রান্সিস বলেন, ‘বৈঠকটি খুব আন্তরিক ছিল।’
বৈঠকের পর এক যৌথ ঘোষণায় দুই চার্চের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার ডাক দেওয়া হয়। সেইসঙ্গে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় খ্রিস্টানদের নিপীড়ন থেকে রক্ষা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়। সূত্র: বিবিসি

/এফইউ/

লাইভ

টপ