Vision  ad on bangla Tribune

পোপকে দেখতে দুই লাখ মানুষের মেক্সিকো প্রবেশ

বিদেশ ডেস্ক১৮:৩০, ফেব্রুয়ারি ১৭, ২০১৬

প্রথমবারের মতো মেক্সিকো সফরে গিয়ে পোপ ফ্রান্সিস দেশটির তরুণদের মাদক ব্যবসায়ীদের লোভনীয় প্রস্তাবে সাড়া না দেওয়া ও সহজ অর্থ প্রাপ্তি পথ পরিত্যাগ করার আহ্বান জানিয়েছেন। বক্তব্যে তিনি বলেন, ‘যিশু কখনও মানুষকে হত্যা করতে বলেননি। যিশু কখনও আমাদের মৃত্যুর দিকে ঠেলে দেননি।’ এদিকে পোপের দেখা পেতে ২ লাখ ক্যাথলিক মেক্সিকোতে প্রবেশ করেছেন।
দরিদ্র অঞ্চলের মানুষের মনে আশার সঞ্চার করতে মেক্সিকোতে ছয়দিনের সফর করছেন পোপ ফ্রান্সিস। মঙ্গলবার মরেলিয়ায় স্থানীয় স্টেডিয়ামে এক সমাবেশে তিনি এসব কথা বলেন। পোপ ফ্রান্সিস তরুণদের উদ্দেশে বলেন, ‘মাদক ব্যবসায়ীদের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলা কিংবা কিছুই না করে ধ্বংস আর মৃত্যু দেখাই বেঁচে থাকার একমাত্র উপায়; তা বিশ্বাস করা একটি ভয়াবহ মিথ্যা।’
বক্তব্যে মেক্সিকো সরকারেরও সমালোচনা করেন পোপ। তিনি বলেন, ‘একটি সম্পদশালী দেশে সম্মানের সঙ্গে কাজ করা, পড়াশোনা ও অগ্রগতির সুযোগ না থাকার চিন্তা করাও দুষ্কর। যখন কারও মনে হয় তার অধিকার কেড়ে নেওয়া হয়েছে তখনই তারা চূড়ান্ত পরিস্থিতির দিকে অগ্রসর হয়।’

সম্প্রতি দেশটিতে সহিংসতা বেড়ে যাওয়াতে পোপের সফরকে কেন্দ্র করে নেওয়া হয় কঠোর নিরাপত্তা। গত এক দশকে মেক্সিকোর মাদকযুদ্ধে প্রায় ১ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে, পোপ ফ্রান্সিসকে দেখতে টেক্সাসের এল পাসো থেকে বুধবার প্রায় ২ লাখ ক্যাথলিক মেক্সিকোতে প্রবেশ করেছেন বলে ধারণা করা হচ্ছে। পোপের সফরকে কেন্দ্র করে এল পাসো জেলার স্কুল, স্থানীয় সরকারের কার্যালয় ও বাণিজ্যিক কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। সূত্র: হাফিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান।

/এএ/বিএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ