গুয়ানতানামো কারাগার বন্ধের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন ওবামা

Send
বিদেশ ডেস্ক০৭:২১, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

বারাক ওবামামার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন,‘গুয়ানতানামো বন্দী শিবিরটি মার্কিন আদর্শের বিপক্ষেই যায়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের কোনও কাজেই আসেনি এই কারাগার। অতএব এটা বন্ধ করাই সঠিক কাজ হবে।’ কংগ্রেসের সামনে তার পরিকল্পনা পেশ করার পর ওবামা এসব কথা বলেন।
প্রেসিডেন্ট হিসেবে সময় ফুরিয়ে এসেছে ওবামার। এই বন্দীশিবির বন্ধ করা ছিল তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। তাই হোয়াইট হাউজ ছাড়ার আগে তিনি গুয়ানতানামো কারাগার বন্ধ করতে চান বলে জানিয়েছেন।
বর্তমানে সেখানে এখনও ৯১ জন বন্দি অবশিষ্ট রয়েছেন। তাদের এখন মার্কিন ভূখণ্ডে কোনও সেনা অথবা বেসামরিক কারাগারে স্থানান্তর করতে চান ওবামা।
তিনি আরও বলেন,‘কোন কাজ পরিকল্পনা অনুযায়ী হচ্ছে না, এমনটা বোঝা মাত্রই কাজের পন্থা বদলানো উচিত।’
তবে কংগ্রেসে পরিকল্পনা পেশ করার সঙ্গে সঙ্গেই রিপাবলিকানদের ব্যাপক বিরোধিতার মুখে পড়েন তিনি।

সন্দেহভাজন সন্ত্রাসীদের মার্কিন ভূখণ্ডে ঢোকানোর ব্যাপারে নারাজি ওবামা বিরোধী অনেকেরই।

মার্কিন সরকার পরিচালিত এই কারাগারটির অবস্থান কিউবায়। এর প্রতিষ্ঠা নাইন ইলেভেন হামলার পরের বছর ২০০২ সালে। যুক্তরাষ্ট্রের চোখে সন্ত্রাসের সঙ্গে জড়িত থাকতে পারেন এমন সন্দেহভাজন ব্যক্তি অথবা যুক্তরাষ্ট্রের প্রতি হুমকি বলে মনে হয় এমন ৭৮০ জনকে সেখানে প্রতিষ্ঠার পর থেকে বন্দি রাখা হয়েছে।

নানা সময়ে বন্দিদের উপর নির্যাতন ও তাদের অধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ তুলেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। আরেকটি অভিযোগ হলো সেখানে বন্দিদের বিনাবিচারে আটক রাখা হয়।

সূত্র: বিবিসি

 

/এনএস/এমএসএম/বিএ/

লাইভ

টপ