Vision  ad on bangla Tribune

‘ব্রেক্সিট’ হবে বিশ্ব অর্থনীতির ওপর বড় আঘাত: জি-২০

বিদেশ ডেস্ক১৭:৩৮, ফেব্রুয়ারি ২৭, ২০১৬

বিশ্বের প্রধান অর্থনৈতিক শক্তিগুলোর অর্থমন্ত্রীরা সতর্ক করেছেন, যুক্তরাজ্য যদি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসে (অর্থাৎ যদি ব্রেক্সিট হয়) তা হবে বিশ্ব অর্থনীতির জন্য বড় আঘাত। চীনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী জি-২০ দেশগুলোর বৈঠকের পর এক বিবৃতিতে এই আশঙ্কা প্রকাশ করা হয়।  

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন এবং অন্যান্য নেতৃবৃন্দ

ওই বৈঠকে উপস্থিত যুক্তরাজ্যের চ্যান্সেলর জর্জ অসবর্ন বিবিসিকে বলেছেন, ‘এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ আগামী ২৩ জুন যুক্তরাজ্যের থাকা, না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে গণভোট অনুষ্ঠিত হবে। যুক্তরাজ্য, চীন এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে আইএমএফ-এর প্রধান ক্রিস্টিন লাগারদে গত শুক্রবার থেকে সাংহাই-এ অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে বিশ্ব অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন।

যুক্তরাজ্যের ইইউতে থাকা না থাকার প্রশ্নে গণভোটের পরবর্তী সময়ে বিশ্বব্যাপী ব্যাপক প্রভাব পড়বে বলে বিশ্বনেতারা বিবৃতিতে উল্লেখ করেন। বিবিসির রাজনৈতিক প্রতিবেদক রবিন ব্রান্ট জানিয়েছেন, অসবর্নের সঙ্গে থাকা কর্মকর্তারা শীর্ষ সম্মেলনের প্রজ্ঞাপনে যুক্তরাজ্যের গণভোটের বিষয়ে উল্লেখ থাকাকে ‘অপ্রয়োজনীয়’ বলে উল্লেখ করেছেন। তবে অসবর্ন এমনটা করতে চাপ প্রয়োগ করেননি বলে উল্লেখ করেছেন।

জি-২০ শীর্ষ সম্মেলনে জর্জ অসবর্ন

অসবর্ন বিবিসিকে বলেছেন, ‘বিশ্বের বৃহৎ দেশগুলোর অর্থনৈতিক নেতারা সর্বসম্মতিতে এই রায় দিয়েছেন যে, ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে তা হবে বিশ্ব অর্থনীতির জন্য বড় আঘাত। আর যদি তা বিশ্ব অর্থনীতির জন্য বড় আঘাত হয়ে থাকে, তাহলে যুক্তরাজ্যের ওপর তার প্রভাব কি হবে, সেটা ভেবে দেখুন।’ তিনি আরও বলেন, ‘এটা কোনও অজানায় পাড়ি দেওয়া ভ্রমণাভিযান নয়। বরং তা সকল জ্ঞান-বুদ্ধি দিয়ে বোঝার বিষয়। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ সূত্র: বিবিসি।

/এসএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ