X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যুদ্ধবিরতির অন্তরালে সিরিয়া দখলের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র!

ফাহমিদা উর্ণি
২৯ ফেব্রুয়ারি ২০১৬, ১৪:৪৮আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ১৫:০০
image

সিরিয়ায় পাঁচ বছর গৃহযুদ্ধ চলার পর শুক্রবার মধ্যরাত থেকে দেশটিতে একটি সাময়িক যুদ্ধবিরতি শুরু হলেও সব পক্ষের অংশগ্রহণ না থাকায় চুক্তিটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। যুদ্ধবিরতি সত্ত্বেও এরইমধ্যে বেশকিছু সংঘর্ষ হয়েছে। ৯৭টি বিদ্রোহী গোষ্ঠী যুদ্ধবিরতি চুক্তির আওতায় থাকলেও এর বাইরে রয়ে গেছে আরও কিছু সংগঠন। যুদ্ধবিরতির আওতায় নেই আইএস ও নুসরা ফ্রন্টের মতো সশস্ত্র সংগঠনগুলো। যুক্তরাষ্ট্রের মিত্রশক্তি সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে এই যুদ্ধবিরতির কোনও সম্পর্ক নেই। এই প্রেক্ষাপটে যুদ্ধবিরতিকে পশ্চিমা কৌশল আখ্যা দিয়ে একটি বিশ্লেষণ প্রকাশ করেছে কানাডার মন্ট্রিয়েলভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য সেন্টার ফর রিসার্চ অন গ্লোবালাইজেশনের (সিআরজি) ওয়েব সাইট গ্লোবাল রিসার্চ। বিভিন্ন তথ্যপ্রমাণের ভিত্তিতে তাদের বিশ্লেষণে দাবি করা হয়েছে, যুদ্ধবিরতির আড়ালে সৌদি নেতৃত্বাধীন জোটকে দিয়ে সিরিয়া দখলের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এরআগে ২০১৫ সালে ফাঁস হওয়া উইকিলিকসের তারবার্তায়ও আসাদ সরকারকে উৎখাতের সৌদি পরিকল্পনার কথা উঠে এসেছে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া

প্রাথমিক ইঙ্গিত

যুক্তরাষ্ট্র সিরিয়ায় যুদ্ধবিরতির ঘোষণা দিলেও তাদের মিত্র শক্তি বলে বিবেচিত সৌদি নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোর জোট সিরিয়ায় অভিযান চালানোর ব্যাপারে প্রস্তুত রয়েছে। তবে কি যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির আড়ালে সৌদি জোটকেই সিরিয়া দখলের সুযোগ করে দিচ্ছে? গ্লোবাল রিসার্সের এক বিশ্লেষণে বলা হয়, গত সোমবার সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে সমঝোতা হওয়ার ঘোষণা দেওয়ার সময় যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার প্রেসিডেন্ট আশাবাদ জানিয়েছিলেন যে ‘শনিবার থেকে বোধহয় সিরিয়া যুদ্ধের অবসান হতে যাচ্ছে।’ অথচ এর পর মঙ্গলবারই লেবানন ছাড়তে নিজ নিজ নাগরিককে সতর্কতা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত আর বাহরাইন সরকার। একইসঙ্গে লেবাননে ভ্রমণ সতর্কতা জারি করে দেশগুলো। সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে মাত্র ৫৪ মাইল দূরে লেবাননের অবস্থান। আর সেকারণে সিরিয়ায় অভিযান চালানোর জন্য লেবাননকে একটি গুরুত্বপূর্ণ অঞ্চল বলে বিবেচনা করা হয়। আর তাই এ ঘটনাকে আরব দেশের অভিযানের প্রস্তুতি বলে উল্লেখ করা হয়েছে গ্লোবাল রিসার্চের বিশ্লেষণে।

যুদ্ধবিরতি না মানার সরাসরি ঘোষণা

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মিত্র দেশ তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু জানিয়ে দেন যে, তার দেশ কিংবা সৌদি আরব এ যুদ্ধবিরতি পালন করতে রাজি নয়। যুদ্ধবিরতি চুক্তিতে মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা না দেওয়াটাই তার আপত্তির অন্যতম কারণ। দাভুতোগলু বলেন, ‘আইএসের মতো কুর্দি ও ওয়াইপিজি গোষ্ঠীকে আমরা সন্ত্রাসী সংগঠন বলেই মনে করে থাকি। কিন্তু চুক্তিতে ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করা হয়নি। এমনটা করা উচিত ছিল। কিন্তু এটা জানা দরকার যে যুদ্ধবিরতি চুক্তিটি সিরিয়ার জন্য বৈধ।’

গ্লোবাল রিসার্সের ওই বিশ্লেষণ অনুযায়ী, তুর্কি প্রেসিডেন্ট বিভিন্নভাবে বিশ্ববাসীকে এটাই বোঝাতে চেয়েছেন যে যুদ্ধবিরতি কেবল সিরিয়ার ক্ষেত্রে প্রযোজ্য; তুরস্ক, সৌদি আরব কিংবা ৩৪ সদস্যবিশিষ্ট সুন্নি-আরব জোটের দেশগুলোর মতো অন্য দেশগুলোর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

যুদ্ধবিরতিতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র

পরাশক্তির দ্বন্দ্ব 

গত সোমবার সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকরের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সমঝোতা হওয়ার পর মঙ্গলবার কংগ্রেসনাল শুনানিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ‘প্ল্যান বি’ উত্থাপন করেন। সেখানে সিরিয়ার উত্তরাঞ্চলের কিছু জায়গাকে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল বলে আলাদা করা হয়েছে। তবে এ ব্যাপারে সে সময় রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বিস্ময় প্রকাশ করেন। হতবাক হয়ে তিনি বলেন যে, কেরির ‘প্ল্যান বি’ আদতে আলোচনায় উপস্থাপনই করা হয়নি! এরআগে সিরিয়া সরকারকে সতর্ক করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘বিশ্ব সিরিয়ার দিকে নজর রাখছে।’ 

কী আড়াল করতে চাইছে যুক্তরাষ্ট্র?

গত ১৪ ফেব্রুয়ারি থেকে সৌদি আরবে মধ্যপ্রাচ্যের ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। মহড়াটি ১০ মার্চ পর্যন্ত চলবে। ২০টি আরব দেশের সাড়ে তিন লাখ সেনা ওই মহড়াতে অংশ নিয়েছেন। অপারেশন নর্থ থান্ডার নামের ওই মহড়ায় সেনা সদস্যদের পাশাপাশি ২০ হাজার ট্যাংক, ২,৪৫০টি যুদ্ধবিমান এবং ৪৬০টি সামরিক হেলিকপ্টার মোতায়েন রয়েছে। মহড়ায় অংশ নেওয়া দেশগুলো হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, বাহরাইন, সেনেগাল, সুদান, কুয়েত, মালদ্বীপ, মরক্কো, পাকিস্তান, চাদ, তিউনিসিয়া, কোমোরো আইল্যান্ডস, জিবুতি, ওমান, কাতার, মালয়েশিয়া, মিশর, মৌরিতানিয়া এবং মরিশাস।   

গ্লোবাল রিসার্সের বিশ্লেষণে দাবি করা হয়েছে যে, কয়েক সপ্তাহ ধরে মহড়া চালানোর মধ্য দিয়ে মূলত সিরিয়ায় অভিযানের জন্য সুন্নি-আরব জোটের সাড়ে তিন লাখ সেনা সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে। এইসব মিলে তাদের দাবি, যুদ্ধবিরতির আড়ালে যুক্তরাষ্ট্র বিশ্বকে ধোঁকা দিচ্ছে। যুদ্ধবিরতির দিকে বিশ্ববাসীর দৃষ্টি সরিয়ে আদতে সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী জোটকেই সিরিয়ায় অগ্রসর হওয়ার সুযোগ করে দিচ্ছে দেশটি।

গ্লোবাল রিসার্চের বিশ্লেষণে যুক্তরাষ্ট্রের এই নীতিকে পুরনো ‘গুড কপ, ব্যাড কপ’ কৌশলের সঙ্গে তুলনা করা হয়েছে। এ কৌশলের আওতায় জিজ্ঞাসাবাদের জন্য দুজন বিপরীত আচরণধর্মী পুলিশ থাকেন। তাদের একজন সুরক্ষা দেওয়ার ভান করেন আর অপরজন থাকেন আগ্রাসী। বিশ্লেষণে দাবি করা হয়েছে, সিরিয়া ইস্যুতে ওই কৌশলই নিয়েছে যুক্তরাষ্ট্র ও সৌদি নেতৃত্বাধীন জোট।

সিরিয়ার বিপন্ন মানবতা

রয়েছে আরও কিছু প্রমাণ

তুরস্ক আর সৌদি আরব যে সিরিয়ায় যুদ্ধ বিস্তৃত করার পাঁয়তারা করছে, সে ব্যাপারে আরও বেশ কিছু প্রমাণ মিলেছে। সম্প্রতি সৌদি সামরিক বাহিনীর এক মুখপাত্র সিরিয়ায় অভিযানের সিদ্ধান্ত পুনচ্চারিত করে বলেন, ‘এ অভিযান অবশ্যাম্ভাবী এবং চূড়ান্ত।’ সেই সঙ্গে সৌদি নেতৃত্বাধীন জোটের সদস্যরা যে সৌদি আরবের হাফার আল বাতিন শহরের কাছে যুদ্ধ যুদ্ধ খেলায় মেতেছে তাও সমর্থন করছেন তিনি।

উইকিলিকসের ফাঁস করা বার্তাতেও একই আভাস

আলোচিত সংবাদমাধ্যম উইকিলিকসের এক প্রতিবেদনেও সিরিয়ায় অভিযান নিয়ে সৌদি তৎপরতার খবর ফাঁস হয়েছিল। ২০১৫ সালে দ্য সৌদি ক্যাবলসের অংশ হিসেবে উইকিলিকস ক্যাবলে প্রতিবেদনটি ফাঁস হয়। পরে ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো গ্লোবাল রিসার্সে সে প্রতিবেদনের ভাষান্তরিত সংস্করণে বলা হয়, সিরিয়ার গৃহযুদ্ধের প্রথম দিককার সময়গুলোতে রুশ সামরিক অভিযান এবং সিরিয়ার প্রতিশোধপরায়ণতাকে ভয় পেতো সৌদি আরব। এ ভয়টা এতোটাই প্রবল ছিল যে দেশটির সংবাদমাধ্যমকে নির্দেশ দেওয়া হয়েছিল তারা যেন রাশিয়ার প্রভাবশালী ব্যক্তিদের বিরোধিতা না করে এবং তাদের অপমান করা থেকে বিরত থাকে।

ফাঁস হওয়া ওই তারবার্তার সৌদি পরিকল্পনায় বলা হয়েছে, ‘যে ব্যাপারটার ওপর আমাদের জোর দিতে হবে সেটা হলো, সিরীয় সরকার যদি কোনওভাবে এই পরিস্থিতি সামাল দিতে সমর্থ হয়, সঙ্কট থেকে নিজেদের উত্তোরণ ঘটাতে পারে, তাহলে তারা সৌদি আরব-সহ উপসাগরীয় আসাদ সরকারের বিরোধী দেশগুলোর ওপর প্রতিশোধ নেওয়ার চেষ্টা করবে। আমরা যদি সিরিয়ার সরকারের বর্বরতা, অনৈতিকতা, দ্বিধাহীনতার দিকে তাকাই, তাহলেই আসাদ সরকারের লক্ষ্য ও পরিকল্পনা সম্পর্কে আমরা সবকিছু বুঝতে পারব। তাই আমাদেরকেই যেকোনও মূল্যে সিরিয়ার বর্তমান সরকারকে উৎখাত করতে হবে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমাদের সামর্থ্যের ঘাটতি রয়েছে।’

সবকিছুর পর এখন প্রশ্ন উঠেছে, যুক্তরাষ্ট্র কি যুদ্ধবিরতির আড়ালে সৌদি নেতৃত্বাধীন জোটকে দিয়ে সেই ঘাটতি মেটানোরই চেষ্টা করছে? সূত্র: গ্লোবাল রিসার্চ, ইন্ডিপেন্ডেন্ট

/এফইউ/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
৭ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নতুন কমিটি
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়