সুপার টিউসডে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থিতার অন্যতম লড়াই শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৭, মার্চ ০১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:১৭, মার্চ ০১, ২০১৬

যুক্তরাষ্ট্রে প্রার্থিতা বাছাইয়ের ক্ষেত্রে সুপার টিউসডে খুব গুরুত্বপূর্ণমার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার টিকিট পেতে ‘সুপার টিউসডে’ নামের সবচেয়ে বড় লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশীরা। মঙ্গলবার সম্ভাব্য প্রার্থী বেছে নিতে ভোট দিতে শুরু করেছেন ১২টি অঙ্গরাজ্যের মানুষ। ভারমন্ট থেকে কোলোরাডো, আলাস্কা থেকে আমেরিকান সামোয়াসহ বিভিন্ন অঙ্গরাজ্যে ভোটারদের মধ্যে ভোটের আমেজ বিরাজ করছে। প্রথমে ভোর ৫টায় ভারমন্টে ভোটগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। আর আলাস্কায় ভোটগ্রহণ শেষ হওয়ার মধ্য দিয়ে ১৯ ঘণ্টা পর চূড়ান্ত ভোটগ্রহণ শেষ হবে।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা প্রত্যাশীদের দলীয় প্রাথমিক বাছাইয়ের নাম ‘সুপার টিউসডে’।  এদিন ১২টি অঙ্গরাজ্যে একযোগে ভোটাভুটি হয়। কারা প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা পেতে যাচ্ছেন,‘সুপার টিউসডে’তে সে সম্পর্কে বেশ খানিকটা ধারণা পাওয়া যায়। সে কারণেই দিনটি গুরুত্বপূর্ণ।
এটাই সবচেয়ে বেশি সংখ্যক অঙ্গরাজ্যে একযোগে প্রাথমিক বাছাইয়ের আয়োজন। এদিন নিজ নিজ দলের ডেলিগেট বা প্রতিনিধিরা তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেন। বিশাল এলাকার কারণে প্রার্থিতা প্রত্যাশীরা আঞ্চলিক নয়,বরং জাতীয় ভিত্তিতে প্রচার চালাতে বাধ্য হন। ১৯৮৮ সাল থেকে এ প্রথা চালু হয়।
মঙ্গলবার আলাবামা, আরকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট ও ভার্জিনিয়া- এই ১০টি রাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাই অনুষ্ঠিত হবে। তাছাড়া আলাস্কা অঙ্গরাজ্যে শুধু রিপাবলিকানদের এবং কলোরাডো অঙ্গরাজ্যে শুধু ডেমোক্র্যাটদের প্রাথমিক বাছাই হবে। এর পাশাপাশি সামোয়া দ্বীপেও ডেমোক্র্যাটদের প্রাথমিক বাছাই হবে।

মূলত ‘সুপার টুয়েসডে'তে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি থেকে কোন কোন প্রার্থী চূড়ান্ত মনোনয়ন পাবেন তার একটা সম্ভাব্য ধারণা পাওয়া যাবে। ধারণা করা হচ্ছে কালকের ভোটাভুটিতে দুই শিবির থেকে এগিয়ে থাকবেন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প।
এবারের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রার্থিতার দৌড়ে এগিয়ে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। আর রিপাবলিকান পার্টি থেকে এগিয়ে আছেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প,টেক্সাসের সিনেটর টেড ক্রুজ এবং ফ্লোরিডার সিনেটর মার্ক রুবিও।

১ ফেব্রুয়ারি আইওয়া ককাসের মধ্য দিয়ে শুরু হওয়া দলীয় মনোনয়নের দৌড় শেষ হবে ১৪ জুন ওয়াশিংটন ডিসিতে। সূত্র: বিবিসি, আলজাজিরা

/এফইউ/

লাইভ

টপ