জার্মানিতে কাদার ফাঁদে ইসরায়েলি গুপ্তচর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:০৮, মার্চ ০৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:২৩, মার্চ ০৮, ২০১৬

জার্মানির একটি শহরে গোয়েন্দা তৎপরতা চালাতে গিয়ে কাদায় আটকা পড়েছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের একটি গুপ্তচরবাহী গাড়ি। পরে গাড়িটি উদ্ধারের জন্য খরচের বিল জার্মানির ইসরায়েল দূতাবাসে পাঠায় ওই শহরটির কর্তৃপক্ষ।
গত ডিসেম্বরে জার্মানির কুইয়ার্নবিক শহরে এ ঘটনা ঘটলেও সম্প্রতি বিষয়টি গণমাধ্যমের নজর কাড়ে। জার্মানির বেসরকারি টেলিভিশন চ্যানেল এনডিআরে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। শিরোনাম হয়েছে ইসরায়েলি গণমাধ্যমেও।

নিষিদ্ধ একটি এলাকায় সশস্ত্র ইসরায়েলি গুপ্তচরেরা প্রবেশ করলে স্থানীয় লোকজনের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়। জেরার মুখে গুপ্তচরেরা স্বীকার করতে বাধ্য হন যে, তারা ওই এলাকায় নজরদারি চালানোর জন্য প্রবেশ করেছেন।

কর্দমাক্ত পথে হেঁটে যাচ্ছেন স্থানীয় মেয়র কালাস লাংগার। এখানেই আটকে গিয়েছিল মোসাদের গুপ্তচরদের গাড়ি।

শহরটির মেয়র কালাস লাংগার জানান, একটি নৌকাবাইচ প্রতিযোগিতার আগ মুহূর্তে এ ঘটনা ঘটে। রাস্তায় প্রচণ্ড কাদা থাকায় তাতে ইসরায়েলি গুপ্তচরদের গাড়ি আটকে যায়।

পরে পুলিশ, দমকল বাহিনী এবং স্থানীয় এক কৃষকের সহায়তায় ট্রাক্টর দিয়ে টেনে গাড়িটি উদ্ধার করা হয়। এ সময় মোসাদের গুপ্তচরেরা নিজেদেরকে কূটনীতিক বলে পরিচয় দেয়। এ পরিচয়ের আড়ালেই তারা গুপ্তচরবৃত্তিতে নিয়োজিত ছিল।

জার্মানির ইসরায়েল দূতাবাসে পাঠানো খরচের বিল

জার্মানি থেকে ইসরায়েলের হাইফা বন্দরে সাবমেরিন পাঠানোর কাজ তদারকির কথা বলে তারা জার্মানির ওই শহরটিতে গিয়েছিল।

শহর কর্তৃপক্ষ মোসাদ গুপ্তচরদের গাড়ি উদ্ধারের খরচ বাবদ ১ হাজার ২৬৩ ইউরোর একটি বিল বার্লিনের ইসরায়েলি দূতাবাসে পাঠিয়েছে। তবে দাবিকৃত ওই অর্থ পরিশোধ করা হয়েছে কিনা সেটা জানা যায়নি।

/এমপি/

লাইভ

টপ