X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কপালগুণে রক্ষা পায় বাংলাদেশ ব্যাংকের প্রায় শত কোটি ডলার

বিদেশ ডেস্ক
১১ মার্চ ২০১৬, ১৩:২৫আপডেট : ১১ মার্চ ২০১৬, ১৩:২৫
image

বাংলাদেশ ব্যাংক ছোট্ট একটা বানান ভুল, আর তাতেই বেঁচে গেল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেমে জমা থাকা প্রায় শত কোটি ডলার (৮৫ থেকে ৮৭ কোটি)। শ্রীলঙ্কায় পাচার করতে যাওয়া ২ কোটি ডলার মূল্যের অর্থ স্থানান্তর করতে গিয়ে হ্যাকাররা বানান ভুল করে ফেলে। আর এতেই সতর্ক হয়ে ওঠে শ্রীলঙ্কার সেই ব্যাংক এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেম। তারা সতর্ক করার পর টনক নড়ে বাংলাদেশ ব্যাংকের। রক্ষা পায় বাকি টাকা।  প্রভাবশালী দুই ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এবং গার্ডিয়ান এই খবর নিশ্চিত করেছে।
হ্যাকারদের একটি গ্রুপ চলতি বছরের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ চুরি করে। বাংলাদেশ ব্যাংকের কোড ব্যবহার করেই এই অর্থ চুরি করা হয়। বাংলাদেশ ব্যাংক বলছে, হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের সিস্টেম এবং সুইফট কোড কন্ট্রোলে নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে ৩০টি পেমেন্ট অ্যাডভাইজ পাঠায় ফিলিপাইনের স্থানীয় ব্যাংকে টাকা স্থানান্তরের জন্য। এর মধ্যে ৪টি অ্যাডভাইজ অনার করে ফেডারেল রিজার্ভ ব্যাংক। যার মাধ্যমে মোট ৮ কোটি ১০ লাখ ডলার সফলভাবে পাচার করতে সক্ষম হয় হ্যাকাররা।
কিন্তু শ্রীলঙ্কায় অর্থ স্থানান্তরের পঞ্চম রিকোয়েস্টটি সন্দেহ জাগায় সেখানকার ব্যাংক কর্মকর্তাদের মধ্যে। এক অলাভজনক এনজিওতে ওই বিপুল পরিমাণ অর্থ স্থানান্তর হচ্ছিল। ওই এনজিওটির নাম শালিকা ফাউন্ডেশন। কিন্তু হ্যাকাররা ‘ফাউন্ডেশন’ শব্দটির বানানে ভুল করায় সতর্ক হয়ে উঠেন ব্যাংকাররা। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, শালিকা  ফাউন্ডেশন নামে শ্রীলঙ্কার একটি এনজিওর ডয়চে ব্যাংকের অ্যাকাউন্টে পাঠানো হয়েছিল ২ কোটি ডলার। তারা জানায় ‘অর্ডারে foundation শব্দটির জায়গায় লেখা হয়েছিল fandation, তাতে ব্যাংক কর্মকর্তাদের সন্দেহ হয়। তখন এটি অ্যাকাউন্টে স্থানান্তর আটকে দেওয়া হয়। যোগাযোগ করা হয় বাংলাদেশ ব্যাংকে।’

গার্ডিয়ানের খবরে বলা হয়, ওই অর্থ স্থানান্তরের অনুরোধ জার্মানির ডয়েচে ব্যাংক হয়ে এসেছিল। ফলে শ্রীলঙ্কার ব্যাংক কর্তৃপক্ষ ডয়েচে ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন সম্পর্কে নিশ্চিত হতে চায়। এরপর অর্থ স্থানান্তরের প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। রয়টার্স অনুসন্ধান চালিয়ে দেখেছে, শ্রীলঙ্কার সরকারি তালিকায় শালিকা ফাউন্ডেশন নামে কোনো এনজিওই নেই। তাই এ প্রতিষ্ঠানের সঙ্গে তথ্যের জন্য যোগাযোগ করা সম্ভব হয়নি। আর ডয়েচে ব্যাংক এ সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

বেসরকারী মালিকানাধীন প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে এ বিপুল পরিমাণ অর্থ স্থানান্তরের অনুরোধ সন্দেহ জাগায় ফেডারেল রিজার্ভেও। ফেডারেল রিজার্ভ কর্তৃপক্ষ এরপর বাংলাদেশ ব্যাংককে সতর্ক করে। এতে টনক নড়ে বাংলাদেশ ব্যাংকের। রয়টার্স এবং গার্ডিয়ানের মতে, এই সচেতনতার পরই পরিকল্পিত আরও প্রায় ৮৫-৮৭ কোটি ডলারের অর্থ হাতিয়ে নিতে ব্যর্থ হয় হ্যাকাররা।

উল্লেখ্য, এরআগে ফিলিপাইনভিত্তিক সংবাদমাধ্যম ইনকোয়ারার জানায়, বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকারদের চুরি করা ৮৭০ মিলিয়ন ডলার (৮৭ কোটি ডলার) মূল্যের তহবিল ফিলিপাইনের ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে পাচারের চেষ্টা ব্যর্থ করে দিয়েছে সে দেশের কর্তৃপক্ষ। অবশ্য এ ঘটনার মাত্র ক’দিন আগে ৮ কোটি ১০ লাখ ডলার সমমূল্যের টাকা একই উৎস থেকে ফিলিপাইনের স্থানীয় ব্যাংকিং সিস্টেমে ঢুকেছিল এবং তা স্বাভাবিক প্রক্রিয়ায় রিজাল কমার্সিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি) নামের স্থানীয় এক ক্লায়েন্টের হাতে চলে গিয়েছিল। এসব নিয়ে তদন্ত চলছে। সূত্র: গার্ডিয়ান, রয়টার্স, ইনকোয়ারার

/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা