behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

২০২০ সাল থেকেই যুক্তরাজ্যের রাস্তায় দেখা যাবে চালকবিহীন গাড়ি

বিদেশ ডেস্ক১৭:৪১, মার্চ ১২, ২০১৬

ক্যালিফোর্নিয়ায় চালকবিহীন গাড়িতে চড়ছেন গুগলের চেয়ারম্যান২০২০ সাল নাগাদ যুক্তরাজ্যের রাস্তায় দেখা যাবে চালকবিহীন গাড়ি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্টের খবরে বলা হয়, চলতি বছরের শেষ নাগাদ স্থানীয় কয়েকটি রাস্তায় এ ধরনের গাড়ি পরীক্ষামূলকভাবে চলবে। পরবর্তী বছরে মোটরওয়েসহ প্রধান প্রধান সড়কেও হবে পরীক্ষামূলক চলাচল। ইনডিপেনডেন্ট জানিয়েছে, আসছে বুধবার বাজেট অধিবেশনে নাকি এমন পরিকল্পনাই ঘোষণা করতে যাচ্ছেন ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন।
ইনডিপেনডেন্ট জানিয়েছে, এই গ্রীষ্মেই মোটরওয়েতে ইচ্ছেমতো গাড়ি চালনার ওপর কড়াকড়ি আরোপের প্রস্তাব দেবেন অসবোর্ন। তিনি চান, ২০২৫ সাল নাগাদ বিশ্ববাজারের অংশ হিসেবে ৯শ বিলিয়ন পাউন্ড সমমূল্যের বাজারের নেতৃত্বে থাকবে ব্রিটেন।  
ব্রিটিশ অর্থমন্ত্রীর এ তৎপরতা গুগলের জন্য সুফল বয়ে আনবে বলে মনে করা হচ্ছে। কারণ, প্রতিষ্ঠানটি তাদের চালকবিহীন গাড়ির জন্য যুক্তরাজ্যকে একটি বড় বাজার বলে মনে করে। চালকবিহীন গাড়ি চলাচলের অনুমতির জন্য গত দুই বছর ধরে ব্রিটিশ সরকারের সঙ্গে ৫টি বৈঠক করেছে গুগল কর্তৃপক্ষ। গুগল নির্মিত চালকবিহীন গাড়িগুলোতে এমন একটি সেন্সর যুক্ত করা আছে যা লেজার প্রযুক্তিকে ব্যবহার করে পথচারী ও অন্য যানবাহনকে শনাক্ত করতে পারে।
বিশেষজ্ঞদের দাবি, চালকবিহীন গাড়ি ৯৫ শতাংশ দুর্ঘটনা কমাতে পারে। তবে গত মাসে ক্যালিফোর্নিয়ায় পরীক্ষামূলক চলাচলের সময় চালকবিহীন লেক্সাস কার একটি যাত্রীবাহী বাসকে ধাক্কা দেওয়ার পর তা নিয়ে বিপুল সমালোচনা হয়। সূত্র: দ্য ইনডিপেনডেন্ট
/এফইউ/বিএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ