জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে ‘নিখোঁজ’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪২, মার্চ ১৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৯:৪৪, মার্চ ১৩, ২০১৬

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে নিখোঁজ হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি কোথায় আছেন, এ সম্পর্কে কেউ কোনও তথ্য দিতে পারছেন না।

সবচেয়ে দীর্ঘ সময় ধরে জিম্বাবুয়ের শাসন ক্ষমতায় রয়েছেন ৯২ বছর বয়সী এই প্রেসিডেন্ট। গত সোমবার এক সফরে ভারতে আসেন তিনি। সেখানে শুক্রবার থেকে শুরু হওয়া ভারতের ধর্মীয় নেতা শ্রী শ্রী রবি শংকরের দাতব্য সংস্থা আর্ট অব লিভিং আয়োজিত ওয়ার্ল্ড কালচারাল ফেস্টিভলে যোগ দেওয়ার কথা ছিল তার।

রবার্ট মুগাবে

দিল্লিতে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানটির উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু ৭ হাজার কিলোমিটার যাত্রা করে ভারতের পৌঁছেও মুগাবে অনুষ্ঠানে যোগ দেননি। বুধবার তার মুখপাত্র জর্জ চারাম্বা জানান, ভারতে অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার কারণে তিনি এ সফর বাতিল করেছেন এবং কয়েকদিনের মধ্যেই জিম্বাবুয়ে ফিরে আসছেন। কিন্তু তারপর থেকেই তার কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না।

ধারণা করা হচ্ছে, তিনি চিকিৎসা নিতে সিঙ্গাপুরে যেতে পারেন। সেখানে তিনি এর আগেও চিকিৎসা নিয়েছেন। ২০১১ সালে উইকিলিকসের ফাঁস হওয়া তার বার্তায় উল্লেখ করা হয়, তিনি অন্ত্রের ক্যান্সারে আক্রান্ত। তবে তাকে দেখে বোঝা যায়নি যে, তিনি এ রোগে আক্রান্ত ছিলেন।

জিম্বাবুয়ের এক প্রফেসর তার টুইটার অ্যাকাউন্টে লিখেন, ‘প্রেসিডেন্ট মুগাবে যেহেতু ভারতে যাননি আবার জিম্বাবুয়েতেও নেই, তবে কোথায় তিনি? বিষয়টি খুবই রহস্যজনক।’

প্রেসিডেন্টের অবর্তমানে জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন ভাইস প্রেসিডেন্ট এমারসন নাংগাগওয়া। জানা গেছে, মুগাবে পরবর্তী নেতা হওয়ার দৌড়ে ভাইস প্রেসিডেন্টের সাথে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন মুগাবের স্ত্রী গ্রেইস। তবে বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নেতা প্রেসিডেন্ট মুগাবে সম্প্রতি বলেছেন, তিনি ১০০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকতে চান আর ততোদিন তিনি ক্ষমতায়ও থাকতে চান। তিনি ৩৬ বছর ধরে জিম্বাবুয়ে শাসন করছেন। সূত্র: নিউজ উইক, আইবি টাইমস।

/এসএ/

লাইভ

টপ