behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা বাছাইপ্রচারণায় উত্তেজনা না ছড়ানোর আহ্বান ওবামার

বিদেশ ডেস্ক১০:৪১, মার্চ ১৩, ২০১৬

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চলমান প্রচারণায় উত্তেজনা না ছড়াতে প্রার্থিতা প্রত্যাশীদের সতর্ক করেছেন। শিকাগো শহরে ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে সহিংস সংঘর্ষের ঘটনার পর তিনি সবাইকে চলমান উত্তেজনা প্রশমনে সচেষ্ট থাকার আহ্বান জানান।

বারাক ওবামা

ওবামা বলেন, ‘মনোনয়ন প্রত্যাশীদের অপরকে অপমান এবং অবশ্যই অন্য নাগরিকদের ওপর সহিংস আচরণ করা উচিত নয়।’ শনিবার ডালাসে ডেমোক্র্যাটিক পার্টির এক সভায় তিনি এসব করা বলেন। তিনি বলেছেন, ‘মনোনয়ন প্রত্যাশীদের এই বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত যে, আমাদের চলমান ব্যবস্থা যেভাবে কাজ করছে তাকে কিভাবে আরও ভালো করা যায়। অন্যদের অপমান করা, স্কুলের বাচ্চাদের মতো ঝগড়া করা বা বর্ণ ও বিশ্বাসের ওপর ভিত্তি করে মানুষকে বিভাজিত করা তাদের কাজ নয়।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার ট্রাম্পের সমাবেশ শুরুর কয়েক ঘন্টা আগে থেকেই সমাবেশস্থল শিকাগোর ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সামনে শত শত প্রতিবাদকারী জড়ো হন। তাদের এক দল ট্রাম্পের পক্ষে ও আরেক দল বিক্ষোভকারী বার্নি স্যান্ডার্সের পক্ষে স্লোগান দেন। এক পর্যায়ে অডিটোরিয়ামের ভেতর ট্রাম্প সমর্থকরা বিক্ষোভকারীদের হাতে থাকা পতাকা কেড়ে নিতে গেলে তা সহিংস সংঘর্ষে রূপ নেয় বলে বিবিসির খবরে প্রকাশিত হয়। সংঘর্ষ অডিটোরিয়ামের বাইরেও ছড়িয়ে পড়ে। পরে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এক বিবৃতিতে সমাবেশ বন্ধে ঘোষণা দেওয়া হয়।   

ট্রাম্প সমর্থকদের সঙ্গে প্রতিবাদকারীদের সংঘর্ষ

ট্রাম্পের নিজের দল এবং ডেমোক্র্যাট পার্টির অন্যান্য প্রার্থীরাও এই ঘটনার জন্য ট্রাম্পকে দায়ী করেছেন। তাদের মতে, ট্রাম্পের রূঢ় বক্তব্য রাজনৈতিক বিভেদ এবং উত্তেজনা সৃষ্টি করেছে। মার্কো রুবিও এবং টেড ক্রুজ এই ঘটনায় দুঃখ প্রকাশ করেন। ক্রুজ বলেন, ‘ট্রাম্প এমন পরিবেশ তৈরি করছেন, যেখানে এমন সহিংসতাকেই উস্কে দেওয়া হয়।’ রুবিও এবং অপর রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী কাসিচ জানিয়েছেন, ট্রাম্প রিপাবলিকান পার্টির প্রার্থী মনোনীত হলেও তার পক্ষে তারা কাজ করবেন না।   

এই ঘটনার পর ট্রাম্প মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে জানান, তিনি কোনও বিদ্বেষমূলক বক্তব্য দেননি। তিনি বলেন, ‘আমি জনগণের একটা বড় অংশের প্রতিনিধিত্ব করি, যাদের ভেতর অনেক ক্ষোভ জমা রয়েছে। দুই পক্ষই প্রচণ্ড ক্ষুব্ধ।’ তিনি সমাবেশ বন্ধের সিদ্ধান্তকে সঠিক বলে উল্লেখ করেন।

শনিবার ট্রাম্প ওহাইও অঙ্গরাজ্যের ডেটনে নির্বাচনি প্রচারণায় অংশ নেন। সেখানে সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা তাকে পাহারা দেন। মঙ্গলবার ওহাইও এবং ফ্লোরিডায় গুরুত্বপূর্ণ প্রাইমারি অনুষ্ঠিত হবে। সূত্র: বিবিসি।

/এসএ/বিএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ