Vision  ad on bangla Tribune

আটকের পর মন্ত্রী হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট!

বিদেশ ডেস্ক১১:৫২, মার্চ ১৫, ২০১৬

দুর্নীতির দায়ে আটকের পর অবশেষে সরকারের মন্ত্রিপরিষদে ঠাঁই পেতে চলেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

বিষয়টি নিয়ে আলোচনা করতে ১৫ মার্চ মঙ্গলবার লুলার সঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্টের সাক্ষাতের কথা রয়েছে। তবে এ ব্যাপারে লুলা দা সিলভা’র তরফে আনুষ্ঠানিক কোনও বক্তব্য পাওয়া যায়নি।

ব্রাজিলের ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি বলছে, লুলা মন্ত্রী হলে প্রেসিডেন্ট দিলমা রুসেফ-এর দুর্বল হয়ে পড়া সরকার আবার শক্তি ফিরে পাবে। তবে সমালোচকরা বলছেন, অর্থ আত্মসাতের অভিযোগ থেকে পূর্বসূরিকে বাঁচাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বর্তমন প্রেসিডেন্ট।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা

মন্ত্রী হলে লুলা দা সিলভাকে সরাসরি গ্রেফতার বা জিজ্ঞাসাবাদ করা যাবে না। সেই সঙ্গে আইনি কিছু ছাড়ও পাবেন তিনি। তবে ঝানু রাজনীতিক দিলমা রুসেফ শুধু এ কারণেই লুলাকে মন্ত্রী বানাচ্ছেন না। এর সঙ্গে তার দুর্বল হয়ে পড়া সরকারের অস্তিত্বের বিষয়টিও রয়েছে।

পোড় খাওয়া রাজনীতিক লুলা মন্ত্রী হলে ব্রাজিলে চলমান টালমাটাল পরিস্থিতি সামাল দেওয়া রুসেফের জন্য সহজ হবে বলে মনে করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

এর আগে গত ৪ মার্চ ২০১৬ তারিখে লুলা দা সিলভাকে দুর্নীতির দায়ে আটক করে পুলিশ। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি পেট্রোব্রাস-এর বিশাল অঙ্কের ঘুষ কেলেঙ্কারির তদন্ত করতে গিয়ে নিরাপত্তা বাহিনী শুক্রবার সিলভাকে আটক করে। এ সময় পুলিশের সঙ্গে তার ধস্তাধস্তির ঘটনা ঘটে।

ব্রাজিলের ফেডারেল পুলিশ কর্মকর্তারা সাবেক প্রেসিডেন্টের বাসভবন তল্লাশি শেষে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যান।

লাইভ

টপ