Vision  ad on bangla Tribune

ব্রাজিলের প্রেসিডেন্টের নতুন চিফ অব স্টাফ লুলা, প্রতিবাদে বিক্ষোভ

বিদেশ ডেস্ক১৩:২৭, মার্চ ১৭, ২০১৬

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে বর্তমান প্রেসিডেন্ট দিলমা রৌসেফের চিফ অব স্টাফ করা হয়েছে। এর ফলে ‘অপারেশন কার ওয়াশ’ দুর্নীতি মামলায় তাকে ফেডারেল আদালতের জেরার মুখে পড় হবে না। তবে এই নিয়োগকে কেন্দ্র করে বিভিন্ন শহরে তীব্র বিক্ষোভ প্রদর্শন করা হচ্ছে।

দিলমা রৌসেফ এবং লুলা দা সিলভা

বুধবার লুলার সঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্টের চার ঘন্টা আলোচনার পর লুলাকে নতুন চিফ অব স্টাফ হিসেবে নিয়োগের ঘোষণা দেওয়া হয়। নিয়োগের পর দিলমা বলেছেন, ‘এই নিয়োগের ফলে আমার সরকার শক্তিশালী হয়েছে, কিন্তু এখানে এমন মানুষের অভাব নেই, যারা চান না সরকার শক্তিশালী হোক।’ তিনি আরও বলেন, ‘তিনি (লুলা) একজন অভিজ্ঞ রাজনীতিবিদ, যিনি অর্থনীতি পুনরুদ্ধার করতে কার্যকর ভূমিকা নিতে সক্ষম হবেন।’

‘অপারেশন কার ওয়াশ’ দুর্নীতি মামলায় দুই বছর ধরে তদন্ত করা বিচারক সার্জিও মোরো বুধবার দিলমা রৌসেফ, লুলা দা সিলভা সহ ওই দুর্নীতির সাথে সম্পর্কিত ফোনে কথপোকথনের  প্রায় ৫০টি গোপন রেকর্ডিং বুধবার সংবাদমাধ্যমে প্রকাশ করেন, সেখানে দেখা যায় দুর্নীতি জন্য অভিযোগ থেকে রক্ষা পেতেই লুলার ওই নিয়োগের বিষয়টি সামনে আসে।

সাও পাউলোতে বিক্ষোভ

লুলার নিয়োগের ঘোষণা আসার ঘন্টাখানের মধ্যেই হাজার হাজার মানুষ রাজধানী ব্রাজিলিয়ার রাস্তায় নেমে এই নিয়োগের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। একই সঙ্গে সাও পাউলো, বেলো হরিজন্তে সহ অন্যান্য বড় শহরগুলোতেও বিক্ষোভের ঘটনা ঘটে। ব্রাসিলিয়ায় পুলিশ টিয়ার গ্যাস এবং স্টান গ্রেনেড ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গের চেষ্টা করে। প্রায় পাঁচ হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্সিয়াল প্যালেসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করেন।

লাইভ

টপ