এবার মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:২৪, মার্চ ১৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:২৪, মার্চ ১৮, ২০১৬

উত্তর কোরিয়ার বিরুদ্ধে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগউত্তর কোরিয়া সাগরে আবারও দুটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। দুটি ক্ষেপণাস্ত্রই মাঝারি পাল্লার রোডং ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে। আর যদি দাবিটি সত্যি হয়ে থাকে তবে ২০১৪ সালের পর এটিই হবে উত্তর কোরিয়ার প্রথম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা। এটি জাপান পর্যন্ত পৌঁছানোর সক্ষমতা সম্পন্ন। উল্লেখ্য, রোডং ক্ষেপণাস্ত্র ১৩শ কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দিতে পারে।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর তরফে দাবি করা হয়, শুক্রবার ভোর ৬টার দিকে সুকচোন এলাকা থেকে প্রথম ক্ষেপণাস্ত্রটি ছোড়ে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি ৮শ কিলোমিটার উড়ে গিয়ে পূর্ব সাগরে পড়ে। এর ২০ মিনিট পর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। তবে ক্ষেপণাস্ত্রটি ছোড়ার পর পরই তা রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।
মার্চের শুরুতে জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার তরফে নাকচ করে দেওয়ার পর কোরিয়ান উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হলো।
বুধবার, উত্তর কোরিয়ার সাম্প্রতিক পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় দেশটির ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া সরকারের এবং কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কিছু নির্দিষ্ট লেনদেনের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একজন মার্কিন শিক্ষার্থীকে কঠোর সাজা দেওয়ার একদিনের মাথায় এমন সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

লাইভ

টপ