বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিঝুঁকিতে ফিলিপাইনের অর্থব্যবস্থা, দিগুইতোসহ চারজনকে বিচার বিভাগে তলব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৬, মার্চ ১৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:২৬, মার্চ ১৮, ২০১৬

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ফিলিপাইনের কয়েকটি অ্যাকাউন্ট ব্যবহার করে রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের অর্থব্যবস্থা ঝুঁকির মুখে পড়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শুক্রবার এই মন্তব্য করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স খবরটি নিশ্চিত করেছে। এদিকে ফিলিপাইনের সংবাদমাধ্যম ইনকোয়ারার জানিয়েছে, অর্থ হ্যাকিংয়ের এই ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের ব্রাঞ্চ ম্যানেজার দিগুইতো-সহ চারজনকে তলব করেছে সে দেশের বিচারবিভাগ।
ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আমান্দো তেতাঙ্ক সাংবাদিকদের বলেন, ‘অর্থবাজারের দিকে তাকালে হয়তো আপনাদের মনে হবে না যে, কিছু একটা ঘটেছে। তবে অর্থচুরির ওই ঘটনার পর আমাদের বুঝতে হবে যে আমরা একটা বড় রকমের ঝুঁকির মধ্যে রয়েছি’। তিনি বিশ্বাস করেন, ফিলিপাইনে আন্ত-সীমান্ত মানি লন্ডারিং এর ঘটনা এটাই প্রথম। এ ধরনের ঘটনা এড়াতে সর্বাত্মক আইনগত ব্যবস্থা নেওয়ারও অঙ্গীকার করেন তিনি। এ নিয়ে সরকার এবং কংগ্রেসের সঙ্গে আলোচনা করবেন বলেও জানিয়েছেন গভর্নরের পাশাপাশি অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বে থাকা তেতাঙ্ক। অ্যান্টি মানি লন্ডারিং আইনকে আরও যুগোপযোগী ও কার্যকর করার অঙ্গীকারের কথাও জানিয়েছেন তিনি।  
এদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির এই ঘটনায় ফিলিপাইনের বিচার বিভাগ রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের ব্রাঞ্চ ম্যানেজার দিগুইতো-সহ চারজনকে তলব করেছে। অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের করা অভিযোগের প্রেক্ষিতে জিজ্ঞাসাবাদ করার জন্য তাদের ডাকা হয়েছে। এপ্রিলের ১২ থেকে ১৯ তারিখের মধ্যে তাদের বিচার বিভাগে হাজির হতে হবে। সূত্র: ইনকোয়ারার, রয়টার্স

/বিএ/

লাইভ

টপ