প্যারিস হামলার মূল অভিযুক্ত আবদেসালাম গ্রেফতার

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০৩:৫৬, মার্চ ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৪:১৩, মার্চ ১৯, ২০১৬

প্যারিস হামলায় মূল অভিযুক্ত সালেহ আবদেসালামপ্যারিস হামলার মূল অভিযুক্ত সালেহ আবদেসালামকে বেলজিয়ামের একটি শহর থেকে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার করা হয়েছে।
শুক্রবার বিকেলে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের মোলেনবেক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে দেশটির সন্ত্রাস বিরোধী পুলিশ।
গত নভেম্বর মাসে প্যারিস হামলার পর থেকে পালিয়ে ছিলেন আবদেসালাম।
জানা যায়, গত মঙ্গলবার ব্রাসেলসের পাশের শহরের একটি ফ্লাটে আবদেসালামের আঙুলের ছাপ পাওয়া যায়। আর সেদিনই ওই ফ্লাটে অভিযান চালানো হলেও তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি। এরপরে আজ মোলেনবেক শহরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে পুলিশ। অভিযানের সময় পুলিশের সঙ্গে গোলাগুলি হলে আবদেসালাম পায়ে গুলিবিদ্ধ হন।
২৬ বছর বয়সী আবদেসালাম ফরাসি নাগরিক হলেও দীর্ঘদিন ধরে বেলজিয়ামে বসবাস করছেন। সেখান থেকে গিয়েই তিনি প্যারিসে হামলা চালিয়েছিলেন। হামলার পর তিনি আবার ব্রাসেলসের একটি ফ্লাটে লুকিয়ে ছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করছে দেশটির পুলিশ।
বেলজিয়ামের প্রসিকিউটর জানিয়েছেন, সালেহ আবদেসালামের সাথে ওই হামলার ওয়ারেন্টভুক্ত মনির আহমেদ আল হাদজ নামের আরও একজনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া শহরের একই পরিবারের তিন ব্যক্তিকে তার ভরণপোষণের দায়ে অভিযুক্ত করা হয়েছে।
আবদেসালামকে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার করেছে বেলজিয়ামের পুলিশফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ আশা প্রকাশ করে জানিয়েছেন, যতদ্রুত সম্ভব আবদেসালামকে ফ্রান্সে ফিরিয়ে আনা হবে।
মোলেনবেক এলাকায় অধিবাসীরা জানিয়েছেন, বিকেল থেকেই তারা গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শুনেছেন। এছাড়া সেখানে একাধিক বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে।
গত নভেম্বরে প্যারিসের ভয়াবহ বোমা হামলায় কেঁপে ওঠে পুরো শহর। আর হামলায় নিহত হন ১৩০ জন। এরপর থেকেই আবদেসালামকে খুঁজছিল ইউরোপের পুলিশ।
/এসএনএইচ/

লাইভ

টপ