বিশ্বের সবচেয়ে দীর্ঘ উড়োজাহাজ এয়ারল্যান্ডার ১০

বিদেশ ডেস্ক১৯:১৬, মার্চ ২০, ২০১৬

বিশ্বের সবচেয়ে দীর্ঘ উড়োজাহাজ এয়ার‌্যান্ডার-১০ এর ছবি প্রকাশ করা হয়েছে। ৯২ মিটার লম্বা এ উড়োজাহাজ একাধারে বিমান, এয়ারশিপ ও হেলিকপ্টারের কাজ করবে। বিশ্বের সবচেয়ে দীর্ঘ যাত্রীবাহী বিমানের তুলনায় এয়ারল্যান্ডার ১৫ মিটার বেশি লম্বা। সম্প্রতি যুক্তরাজ্যে উড়োজাহাজটি পরীক্ষামূলকভাবে চালানোর আগে এর ছবি প্রকাশ করা হলো।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ উড়োজাহাজ এয়ারল্যান্ডার ১০

ব্রিটিশ কোম্পানি হাইব্রিড এয়ার ভেহিকেলস (এইচএভি) এ উড়োজাহাজটির নকশা করেছে। এটি টানা তিন সপ্তাহ আকাশে থাকতে পারবে। জ্বালানি হিসেবে এতে ব্যবহার করা হয়েছে হিলিয়াম। ঘণ্টায় ৯২ মাইল গতিবেগে এয়ারল্যান্ডার-১০ আকাশে উড়তে পারবে।

এয়ারল্যান্ডার ১০ বরফ ও পানিতেও অবতরণ করতে পারবে

সোমবার এইচএভি এয়ারল্যান্ডার-১০ কে উন্মুক্ত করবে। বেডফোর্ডশায়ারে ২৬ মিটার উচ্চতার এবং ৪৪ মিটার প্রস্তের প্রথম বিশ্বযুদ্ধের সময়কার এয়ারক্রাফট হ্যাঙ্গার থেকে পরীক্ষামূলকভাবে উড়ানো হবে।

স্কাই নিউজ জানিয়েছে, এ উড়োজাহাজটি বাতাসের চেয়ে সামান্য ভারি হওয়ায় পানি ও বরফসহ যেকোন স্থানে অবতরণ করতে পারবে।

এতে ৫০ টন মালামাল বহন করা যাবে

২০০৯ সালে যুক্তরাষ্ট্র সরকারের জন্য সার্ভেইল্যান্স এয়ারক্রাফট হিসেবে প্রথম এটার কাজ শুরু হয়। পরে এটার উৎপাদনকারীরা এর প্রতিরক্ষামূলক ব্যবস্থা বাদ দিয়ে দেন। যদিও এরপরও নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, উড়োজাহাজটি সার্ভেইল্যান্স, যোগাযোগ, ত্রাণ ও যাত্রী বহনের কাজে ব্যবহার করা যাবে। এছাড়া বিমানটি কোনও শব্দ করে না ও বায়ু দূষণ করবে না। আকাশপথে যাতায়াতে যা নতুন যুগের শুরু করবে।

ধারণা করা হচ্ছে, এয়ারল্যান্ডার ৫০ টন ওজনের মালামাল বহন করতে পারবে। এক সঙ্গে ৪৮জন যাত্রীও বহন করা যাবে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এএ/বিএ/

লাইভ

টপ