যুক্তরাজ্যের যৌন অপরাধীর তালিকা থেকে বাদ ৭০০ ধর্ষক ও শিশু নিপীড়ক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৪, মার্চ ২১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, মার্চ ২১, ২০১৬

গত চার বছরে যুক্তরাজ্যের যৌন অপরাধীর তালিকা থেকে প্রায় ৭০০ জনকে বাদ দেওয়া হয়েছে। এদের মধ্যে ১৫৭ জন শিশু নিপীড়কও রয়েছেন। সম্প্রতি প্রকাশিত বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। তথ্য অধিকার আইনে বিবিসি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে তথ্য জানতে চায়। প্রকাশিত তথ্যে বিষয়টি ওঠে এসেছে।


২০১২ সাল থেকে এ পর্যন্ত যৌন অপরাধীদের তালিকা বাদ পড়াদের মধ্যে রয়েছেন শিশু ধর্ষক, শিশুদের যৌন নিপীড়নমূলক ছবি তোলা ব্যক্তি পর্যন্ত। তালিকা থেকে বাদ পড়েছেন ১৭০ জন ধর্ষক। যাদের মধ্যে অন্তত ২৭ জন ১৬ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণে অভিযুক্ত। তিনজন রয়েছেন যারা তাদের আত্মীয় শিশুকে ধর্ষণ করেছেন যাদের বয়স ১৩ বছরের কম।
বিবিসির প্রকাশিত তথ্যে দেখা যায়, তালিকা থেকে যৌন অপরাধীদের সবচেয়ে বেশি বাদ দিয়েছে নর্থ ওয়েস্ট পুলিশ। এখানে ৯০ শতাংশ আবেদন গ্রহণ করে তালিকাভূক্ত যৌন অপরাধীদের বাদ দেওয়া হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ আবেদন গ্রহণ তালিকা থেকে বাদ দিয়েছে ওয়াইল্টশায়ার ও নর্থুমব্রিয়া পুলিশ। আবেদন গ্রহণের হার যথাক্রমে ৮৭ ও ৭৯ শতাংশ।

সবচেয়ে কম আবেদন গ্রহণ করেছে নর্থ ইয়র্কশায়া, হাম্বারসাইড ও ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ। এদের আবেদন গ্রহণের হার ৩০ শতাংশেরও কম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, যৌন অপরাধীদের বিচারের ক্ষেত্রে যুক্তরাজ্যের বেশ কিছু শক্তিশালী আইন রয়েছে। এক্ষেত্রে যারা এখনও ঝুঁকিপূর্ণ তাদের তালিকায় রাখা হয়েছে। যদি প্রয়োজন হয় সারা জীবনের জন্য তাদের তালিকায় রাখা হবে।

মুখপাত্র আরও জানান, তালিকায় যাদেরকে অনির্দিষ্টকালের জন্য রাখা হয়েছে তারা ১৫ বছর পর পুনর্বিবেচনার আবেদন করতে পারবেন। পুলিশের সব সিদ্ধান্তে জনগণের নিরাপত্তাকেই প্রাধান্য দেওয়া হয়। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এএ/

লাইভ

টপ