Vision  ad on bangla Tribune

ফিলিস্তিনি হত্যাদৃশ্যের ভিডিও প্রকাশ

বিদেশ ডেস্ক১৩:১৮, মার্চ ২৫, ২০১৬

দুই ফিলিস্তিনি নাগরিককে হত্যাদৃশ্যের ধারণকৃত ভিডিও প্রকাশ করেছে ইসরায়েলের এক মানবাধিকার সংগঠন।বৃহস্পতিবার ইসরায়েলি সেনাবাহিনী কর্তৃক পশ্চিম উপকূলে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করার দৃশ্য অনলাইনে প্রকাশ করা হয়।

ফিলিস্তিনের তেল রুমেদিয়া অঞ্চলে ইহুদি অধ্যুষিত এলাকায় এ ঘটনা ঘটে।ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, ওই দুই ব্যক্তি ছুরি হাতে এক ইসরায়েলি সৈনিককে আক্রমণ করেছিল।

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে নিহত দুই ফিলিস্তিনির মৃতদেহ

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃপক্ষ ওই দুই ব্যক্তির পরিচয় নিশ্চিত করেছে। নিহতদের নাম রামজি আজিজ আল-কাসরাওই এবং আবেদ আল-ফাত্তাহ ইউসরি আল-শরিফ।

প্রকাশিত ভিডিওটিতে দেখা যায়, এক ইসরায়েলি সৈনিক শরিফের মাথা বরাবর গুলি করছে।ঘটনাস্থলেই আজিজ ও শরিফের ছুরিকাঘাতে আহত এক সৈনিককে চিকিৎসা দেওয়া হচ্ছে।

হেবরন ভিত্তিক মানবাধিকার সংগঠন ইয়ুথ এগেইনস্ট সেটেলমেন্টের পরিচালক ইসা আমরো বলেন, ‘এই প্রথম আমরা ফিলিস্তিনি হত্যার এমন স্পষ্ট ভিডিও পেলাম। এই নারকীয় দৃশ্য দেখে বোঝা যায় কি নৃশংসভাবে ফিলিস্তিনিদের হত্যা করা হয়।’

তিনি আরও জানান, এই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে ফিলিস্তিনি তরুণদের সঙ্গে ইসরায়েলি সেনাবাহিনীর সংঘর্ষ হয়।

এদিকে ইসরায়েল সেনাবাহিনীর এক মুখপাত্র আল জাজিরাকে জানান, ওই সৈনিককে আটক করা হয়েছে ও তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।   

প্রসঙ্গত, গত অক্টোবর থেকেই পশ্চিম উপকূল ও পূর্ব জেরুজালেমে সহিংসতা চলছে। এই সময়ের মধ্যে ইসরায়েল বাহিনীর গুলিতে অন্তত ২০৬ ফিলিস্তিনি নিহত হন যাদের মধ্যে ৫৭ জনই হেবরন অঞ্চলের। অপরদিকে ফিলিস্তিনিরা ছুরি ও আগ্নেয়াস্ত্র দিয়ে হত্যা করে ২৯ ইসরায়েলি সৈনিক।

সূত্রঃ আলজাজিরা

/ইউআর/  

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ