ইরাকে এবার মার্কিন সেনাঘাঁটিতে আত্মঘাতী হামলা, নিহত ১৮

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৪৪, মার্চ ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১২:৪৬, মার্চ ২৭, ২০১৬

ইরাকের আইন আল আসাদ সামরিক ঘাঁটিইরাকে অবস্থিত মার্কিন সেনাঘাঁটি আইন আল-আসাদে সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএসের আত্মঘাতী হামলায় অন্তত ১৮ জন সেনা সদস্য নিহত হয়েছেন। ইশকান্দারিয়া শহরের একটি ফুটবল মাঠে আত্মঘাতী হামলায় ৩০ জন নিহত হওয়ার একদিন পরই নতুন এ হামলার ঘটনা ঘটলো।  ইরাকের সামরিক সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরটি নিশ্চিত করেছে। শনিবার আনবার প্রদেশের ওই সামরিক ঘাঁটিতে হামলা হয়।
ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, শনিবার আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে হামলা চালানো ১০ আইএস সদস্যের সবাই পরে নিহত হয়েছেন। এর মধ্যে সেনা সদস্যের গুলিতে নিহত হয়েছেন ৮ জন আর বাকি দুজন আত্মঘাতী। হামলাকারীরা সেনাঘাঁটির কোনও ফ্যাসিলিটিতে পৌঁছানোর আগেই তাদের মেরে ফেলা হয় বলেও জানিয়েছে সেনা সূত্র। তবে হামলাকারী ঘাঁটির ভেতরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইরাকি দফতরে ঢুকতে সক্ষম হয়।
ইরাকে মার্কিন অভিযানের পর দেশটিতে স্থাপিত যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটিগুলোর মধ্যে আইন আল আসাদ দ্বিতীয় বৃহত্তর। ইরাকি সেনাদের সহায়তা করার জন্য ওই ঘাঁটিতে অন্তত ৩শ মার্কিন সেনা উপদেষ্টা ও প্রশিক্ষক অবস্থান করে থাকেন।
আইএসের কাছ থেকে আনবার প্রদেশ পুনর্দখল করতে গত সপ্তাহে অভিযান শুরু করে ইরাকি বাহিনী। প্রদেশটির ৬০-৭০ ভাগই আইএসের দখলে রয়েছে।

শুক্রবার ইরাকের বাবেল প্রদেশের ইশকান্দারিয়া শহরের একটি ফুটবল মাঠে আত্মঘাতী হামলা হয়। ওই ঘটনায় অন্তত ৩০ জন নিহত হন। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ঘটনা ঘটে। শহরটি রাজধানী বাগদাদের ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। পরে আইএস ওই হামলার দায় স্বীকার করে। সূত্র: আল জাজিরা

/এফইউ/

লাইভ

টপ