আইএসের প্রতি মুসলিম সমর্থনের বিভ্রান্তিমূলক প্রতিবেদন: বিপাকে দ্য সান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫২, মার্চ ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:৩০, মার্চ ২৭, ২০১৬

দ্য সানবিভ্রান্তিমূলক তথ্য প্রচারের দায়ে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা দ্য সানের প্রতি আনুষ্ঠানিকভাবে ভৎসনা প্রকাশ করেছে ব্রিটেনের সংবাদ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান প্রেস স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন। মিডিয়া মুঘল বলে পরিচিত রুপার্ট মারডকের মালিকানাধীন ওই পত্রিকার একটি প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের মুসলিমদের মধ্যে প্রতি পাঁচজনে একজন ইসলামিক স্টেটের (আইএস) প্রতি সহানুভূতিশীল।
ব্রাসেলস হামলায় ৩১ জন প্রাণ হারানোর পরপরই দ্য সানের প্রথম পাতার এই প্রতিবেদন ব্রিটেনে সাম্প্রদায়িক অস্থিরতা তৈরি করেছে বলেই মনে করা হচ্ছে।
ওই প্রতিবেদনে বলা হয়, একটি জরিপে জানা গিয়েছে, ব্রিটেনের মুসলিমদের প্রতি পাঁচ জনে একজন ইসলামিক স্টেটের প্রতি সহানুভূতিশীল। সেই প্রতিবেদনে জিহাদি জন নামে পরিচিত আইএস সদস্য মোহাম্মদ ইমওয়াজির একটি ছবিও প্রকাশ করা হয়।
এ ছাড়াও প্রতিবেদনটিতে একটি গ্রাফের মাধ্যমে দেখানো হয়, যাদের ওপর জরিপ চালানো হয়েছে তাদের মধ্যে শতকরা ৫ ভাগের আইএসের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে, ১৪ ভাগের কিছুটা সমর্থন রয়েছে এবং ৭১ ভাগের কোন সমর্থন নেই। 

প্রেস স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন বরাবর এই প্রতিবেদনের বিরুদ্ধে ৩ হাজারেরও বেশি অভিযোগ দায়ের করা হয়। অভিযোগকারীদের বেশিরভাগই ওই প্রতিবেদনের ভিত্তি ও যথার্থতাকে চ্যালেঞ্জ জানান।

আর সেইসব অভিযোগের প্রেক্ষিতে দ্য সানকে ভৎসনা করে প্রেস স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন।  

সূত্র আল জাজিরা

/ইউআর/এফইউ/ 

লাইভ

টপ