বিধ্বস্ত হওয়ার এক মিনিট আগে ফ্লাইদুবাইয়ের পাইলট যা বলছিলেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৫, মার্চ ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:২৮, মার্চ ২৭, ২০১৬

ফ্লাইদুবাইয়ের ধ্বংসাবশেষগত সপ্তাহে ৬২ জন আরোহী নিয়ে বিধ্বস্ত রুশ বিমানটির পাইলটের শেষ কথাগুলো প্রকাশ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোসিয়া-ওয়ান। বিমানটি বিধ্বস্ত হওয়ার এক মিনিট আগে পাইলট যে কথাগুলো বলেছিলেন তা ভয়েস রেকর্ডার বিশ্লেষণের পর ট্রান্সক্রিপ্ট আকারে তুলে ধরা হয়েছে। তদন্ত কমিশনের সূত্রের কাছ থেকে তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে রোসিয়া ওয়ান।
সম্প্রতি রাশিয়ার রুস্তভ অন দোন বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ের কাছে  ফ্লাইদুবাই বোয়িং ৭৩৭-৮০০ নামের বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও অস্বচ্ছ দৃশ্যমানতা ও প্রবল বাতাসের ফলেই এই বিপর্যয় ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়। কারণ সম্পর্কে নিশ্চিত হতে শুরু হয় তদন্ত।
শুক্রবার তদন্তকারীদের বরাতে রোসিয়া-ওয়ানের খবরে বলা হয়, বিমান বিধ্বস্তের আগে পাইলট বার বার যে কথাটি বলছিলেন, তাহল- ‘চিন্তা করবেন না।’ এর কয়েক সেকেন্ড পর তিনি বলতে থাকেন- ‘ও কাজ করবেন না।’ এ কথাটিও কয়েকবার বলতে থাকেন তিনি। এরপর আবার বলতে থাকেন-‘টেনে ধরুন।’ আর বিমানটি বিধ্বস্ত হওয়ার ঠিক ৬ সেকেন্ড আগে শোনা গেছে কেবল চিৎকার।
ঘটনাস্থল পরিদর্শন করছেন তদন্তকারীরা

পাইলটের কথাগুলো বিশ্লেষণের মধ্য দিয়ে ধারণা করা হচ্ছে অটোপাইলট সুইচ বন্ধ করে দেওয়ার পর পরই বিমানের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন পাইলট।

বিশেষজ্ঞ সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি আরও জানায়, পাইলট অবতরণের সময় বিমানটিকে আনুভূমিক অবস্থানে রেখেছিলেন। সেসময় ভুল করে বিমানের পেছনের দিকের একটি স্থির পাখার সুইচ চালু করে ফেলেন তিনি। আর এ পাখাটি সক্রিয় হয়ে ওঠার পর কার্যত বিমানটি পাইলটের কন্ট্রোল প্যানেলের প্রতি সাড়া দিচ্ছিল না।

আরও একটি সম্ভাব্য কারণকে বিমান বিধ্বস্তের জন্য দায়ী মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, ‘বিমানের অটোমেটিক সিস্টেমে নজিরবিহীন ত্রুটির কারণেও দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে।’ সূত্র: ডন

/এফইউ/

লাইভ

টপ