ব্রাসেলসে অভিবাসনবিরোধী ডানপন্থীদের বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

Send
বিদেশ ডেস্ক১৬:৩২, মার্চ ২৮, ২০১৬

বেলজিয়ামের ব্রাসেলস স্কয়ারে অভিবাসনবিরোধী উগ্র ডানপন্থীদের সঙ্গে দেশটির রায়ট পুলিশের সংঘর্ষ হয়েছে। বোমা হামলায় নিহতদের স্মরণে কয়েকশ মানুষের অঘোষিত প্রতিবাদে রবিবার এ সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ জলকামান ব্যবহার করে।

ব্রাসেলস স্কয়ারে ফ্যাসিস্টদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

গত মঙ্গলবার ব্রাসেলসে বিমানবন্দর ও মেট্রো স্টেশনে জোড়া হামলার ঘটনায় ২৮ জন নিহত হন। হামলার দায় স্বীকার করে সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

ব্রাসেলস স্কয়ারে ফ্যাসিস্টদের বিক্ষোভ১

ঘটনার প্রতিবাদে কালো পোশাক পরিহিত প্রতিবাদকারীরা ব্রাসেলস স্কয়ারের স্টক এক্সচেঞ্জ ভবনের পাশে জড়ো হন উগ্র ডানপন্থী ও অভিবাসনবিরোধীরা। এতে মুখোশ পরে নারী-পুরুষ অংশ নেন। এ সময় তারা আইএসবিরোধী স্লোগান দেয়। অনেক মানুষকে নাৎসীদের অভিবাদন দিতে দেখা যায়।

ব্রাসেলস স্কয়ারে ফ্যাসিস্টদের বিক্ষোভ

পূর্বঘোষিত শান্তি মিছিল ব্রাসেলস পুলিশের অনুরোধে বাতিল হওয়ার পরও এ মিছিল ও প্রতিবাদ আয়োজন করা হয়। ব্রাসেলস পুলিশ জড়ো হওয়া প্রতিবাদকারীদের স্কয়ার থেকে চলে যাওয়ার অনুরোধ করে। কিন্তু প্রতিবাদকারীরা সরে যেতে অস্বীকৃতি জানায়। এরপর পুলিশের সঙ্গে সেখানে যোগ দেয় দাঙ্গা পুলিশ। মোতায়েন করা হয় জলকামান। পরে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের স্কয়ার থেকে সরিয়ে দেয়।

ব্রাসেলস স্কয়ারে প্রতিবাদ

এক প্রত্যক্ষদর্শী জানান, দাঙ্গা পুলিশ মার্চ করে স্কয়ারে প্রবেশ করে। এ সময় বিক্ষোভকারীরা প্রতিরোধের চেষ্টা করেন। দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে তারা ফ্লেয়ার ছুড়েন, আগুন জ্বালিয়ে প্রতিবাদ করতে থাকে। আর স্লোগানের ভাষা খারাপের দিকে মোড় নেয়।

ব্রাসেলস স্কয়ারে দাঙ্গা পুলিশ

হামলার ঘটনা তদন্তে রবিবার বেলজিয়ান পুলিশ ১৩ টি অভিযান চালিয়েছে। প্যারিসে হামলার পরিকল্পনার অভিযোগে এক ব্যক্তিকে ইতোমধ্যে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

এদিকে, রবিবার সন্ধ্যায় ফরাসি কর্তৃপক্ষের অনুরোধে নেদারল্যান্ডস এক ফরাসি (৩২) নাগরিককে আটক করেছে। ফ্রান্সে হামলার পরিকল্পনার সন্দেহে তাকে আটক করা হয়েছে। শিগগিরই তাকে ফ্রান্সে প্রত্যর্পণ করা হতে পারে। আরও তিন ব্যক্তিকেও আটক করা হয়েছে অভিযানের সময়। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, বিবিসি।

/এএ/বিএ/

লাইভ

টপ