Vision  ad on bangla Tribune

আল-কায়েদার হামলাস্থলে গানের লড়াই (ভিডিও)

বিদেশ ডেস্ক১৮:৪৬, মার্চ ২৮, ২০১৬

সন্ত্রাসী হামলার প্রতিবাদে মিউজিক ভিডিওসারাবিশ্ব যখন ইউরোপের দেশ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সংঘটিত হামলায় সরবে শোক পালন করছেন, তখন বৈশ্বিক মিডিয়ার প্রায়-নিরবতার মধ্যেই শোক পালন করছেন পশ্চিম আফ্রিকার এক দরিদ্র দেশ আইভরি কোস্টের মানুষেরাও।  তবে সেই শোককে শক্তিতে রূপান্তর করেছেন দেশটির কজন শিল্পী। ভয় অতিক্রম করতে গানকে অস্ত্র করেছেন তারা।
১৩ মার্চ দেশটিতে আল-কায়েদার সন্ত্রাসী হামলায় ১৯ জন প্রাণ হারিয়েছেন। এ হামলার প্রতিবাদে দেশটির শিল্পীরা একটি মিউজিক ভিডিও প্রকাশ করেছেন। মিউজিক ভিডিওটির শিরোনাম দেওয়া হয়েছে, ‘আমরা একটুও ভীত নই’। হামলাস্থলেই চিত্রায়ন করা হয়েছে ওই মিউজিক ভিডিও।
গানটি আনন্দের। এতে সন্ত্রাসবিরোধী দর্শনের কথা ঊর্ধ্বে তুলে ধরা হয়েছে। আইভরি কোস্টের বেশ কয়েকজন সঙ্গীতজ্ঞ, অভিনেতা মিউজিক ভিডিওতে জড়ো হয়েছেন। তারা নিজেদের বাসাম কালেক্টিভ হিসেবে পরিচয় দিচ্ছেন। সন্ত্রাসী হামলা যে এলাকায় ঘটেছিল সেটির নাম গ্রান্ড বাসাম-এর সঙ্গে মিল রেখেই এই নামকরণ।
গানটির সংগীত প্রযোজক চিকো লাকোস্টে জানান, আইভরি কোস্টে হামলা হয়েছে। কিন্তু তারা আমাদের দমিয়ে দিতে পারেনি। আইভোরিয়ানরা উঠে দাঁড়াবে এবং প্রতিরোধ করবে।
স্থানীয় টিভি অভিনেতা সাফিয়াতো ট্রাউরে জানান, সন্ত্রাসী বলা প্রয়োজন যে আইভরি কোস্ট শক্তিশালী তারা ভীত নয়। 

গানের কথাগুলোতে সন্ত্রাসী দর্শনকে আঘাত করা হয়েছে। বলা হয়েছে, কোনও কারণ ছাড়াই মানুষকে হত্যা করা হচ্ছে। সমুদ্র সৈকতে সন্ত্রাসীরা কী করছে প্রশ্ন রেখে উত্তর দেওয়া হয়, ‘নিষ্পাপ মানুষদের হত্যা করা হচ্ছে। খোদার নামে তোমরা এটা করছো কিন্তু তোমরা বেহেশতে যেতে পারবে না। ইসলাম হচ্ছে সেই ধর্ম যা ভালোবাসাকে ঊর্ধ্বে তুলে ধরে, তোমরা বিনা কারণে নির্দোষ মানুষকে হত্যা করছ।’

 

 সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এএ/বিএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ