ভুয়া বিস্ফোরক বেল্টের ভয় দেখিয়েছিলেন মিসরের বিমানের 'ছিনতাইকারী'!

Send
বিদেশ ডেস্ক১৩:০০, মার্চ ৩০, ২০১৬

সাইপ্রাসে ইজিপ্টএয়ার এমএস১৮১যে বিস্ফোরক বেল্টের ভয় দেখিয়ে মঙ্গলবার মিসরের বিমানটি ছিনতাই করা হয়েছিল সেই ‘আত্মঘাতী বেল্টটি’ আসলে ভুয়া ছিল বলে জানিয়েছে সাইপ্রাস কর্তৃপক্ষ। তবে এখনও ছিনতাইয়ের উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। তবে মিসরে সাইফ এলদিন মুস্তফা নামের ওই ব্যক্তির স্বজনদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে। এরইমধ্যে বিমানবন্দরে মুস্তফার সিকিউরিটি চেক পার হওয়ার ভিডিও প্রকাশ করা হয়েছে।
মঙ্গলবার মিসরের স্থানীয় সময় সকাল ৮টায় ইজিপ্ট এয়ারের বিমানটি আলেকজান্দ্রিয়া থেকে ৬২ জন আরোহী নিয়ে উড্ডয়ন করে। এর কিছু সময় পরই এটি ছিনতাইয়ের শিকার হয়। পরে বিমানটি সাইপ্রাসে জরুরি অবতরণে বাধ্য করা হয়। পাইলট দাবি করেছেন, ‘ছিনতাইকারী’ তার গায়ে বিস্ফোরক বেল্ট রয়েছে বলে হুমকি দিয়ে বিমানটি সাইপ্রাসে অবতরণ করাতে বাধ্য করেন।
কিছুক্ষণ পর বিমানের ক্রু আর ৪ বিদেশি নাগরিককে রেখে বেশিরভাগ জিম্মিকে ছেড়ে দেওয়া হয়। বাকিদের বেশ কয়েক ঘণ্টা জিম্মি করে রাখা হয়। প্রায় ৬ ঘণ্টার নাটকীয়তার পর অবশেষে ওই ‘ছিনতাইকারী’ আত্মসমর্পণ করেন। ঘটনাটির সঙ্গে সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতা নেই বলে শুরু থেকেই ঘোষণা দিয়ে আসছিলেন সাইপ্রাস কর্তৃপক্ষ। এবার তারা জানালেন, ওই বিস্ফোরক বেল্টটিও ভুয়া।

এদিকে গত অক্টোবরে সিনাইতে রুশ বিমান উড়িয়ে দেওয়ার পর বিমানবন্দরে নেওয়া কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে কী করে মুস্তফা পার হয়ে গেলেন তা নিয়ে উঠেছে প্রশ্ন। মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত সিসিটিভি ফুটেজে দেখা যায়, মুস্তফা দুটি সিকিউরিটি চেক পার হচ্ছেন এবং এক্সরে মেশিন দিয়ে ব্যাগ টেনে নিয়ে যাচ্ছেন। সূত্র: বিবিসি

/এফইউ/

লাইভ

টপ