behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

মিসরীয় বিমান ছিনতাইআদালতে ‘ছিনতাইকারী’র বিজয় চিহ্ন, ৮ দিনের আটকাদেশ

বিদেশ ডেস্ক১৫:১৬, মার্চ ৩০, ২০১৬

‘ছিনতাইকারী’ সাইফ এলদিন মুস্তফামিরসীয় বিমানের ‘ছিনতাইকারী’ সাইফ এলদিন মুস্তফা সাইপ্রাসের আদালতে হাজির হয়ে বিজয় চিহ্ন দেখিয়েছেন। তার বিরুদ্ধে এখনও কোনও আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি। তবে তাকে আটদিন আটক রাখার নির্দেশ দিয়েছে সাইপ্রাসের একটি আদালত। বার্তা সংস্থা এএফপি খবরটি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, অভিযোগ আনার পর অপরাধে দোষী সাব্যস্ত হলে তার দীর্ঘদিনের কারাদণ্ড হতে পারে।
মঙ্গলবার মিসরের স্থানীয় সময় সকাল ৮টায় ইজিপ্ট এয়ারের বিমানটি আলেকজান্দ্রিয়া থেকে ৬২ জন আরোহী নিয়ে উড্ডয়ন করে। এর কিছু সময় পরই এটি ছিনতাইয়ের শিকার হয়। পরে বিমানটি সাইপ্রাসে জরুরি অবতরণে বাধ্য করা হয়। পাইলট দাবি করেছেন, ‘ছিনতাইকারী’ তার গায়ে বিস্ফোরক বেল্ট রয়েছে বলে হুমকি দিয়ে বিমানটি সাইপ্রাসে অবতরণ করাতে বাধ্য করেন।
এপির খবরে বলা হয়েছে, ছিনতাইয়ের ঘটনার ২৪ ঘণ্টা পার না হতেই তাকে লারনাকার আদালতে হাজির করা হয়। এখনও তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা না হলেও ছিনতাই, বিস্ফোরক থাকার মিথ্যে তথ্য, অপহরণ এবং সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের হুমকি দেওয়ার অভিযোগ আনা হবে তার বিরুদ্ধে। এবিসি নিউজের খবরে বলা হয়েছে, অভিযোগ গঠনের উদ্দেশ্যেই তাকে ৮ দিনের আটকাদেশ দেওয়া হয়েছে।

লারনাকা আদালতে ‘ছিনতাইকারী’ সাইফ এলদিন মুস্তফা
এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে মিসরে সাইফ এলদিন মুস্তফা নামের ওই ব্যক্তির স্বজনদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে। এরইমধ্যে বিমানবন্দরে মুস্তফার সিকিউরিটি চেক পার হওয়ার ভিডিও প্রকাশ করা হয়েছে।
যে বিস্ফোরক বেল্টের ভয় দেখিয়ে মঙ্গলবার মিসরের বিমানটি ছিনতাই করা হয়েছিল সেই ‘আত্মঘাতী বেল্টটি’ আসলে ভুয়া ছিল বলে জানিয়েছে সাইপ্রাস কর্তৃপক্ষ। তবে এখনও ছিনতাইয়ের উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। 

সাইপ্রাসে ইজিপ্টএয়ার এমএস১৮১

এদিকে গত অক্টোবরে সিনাইতে রুশ বিমান উড়িয়ে দেওয়ার পর বিমানবন্দরে নেওয়া কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে কী করে মুস্তফা পার হয়ে গেলেন তা নিয়ে উঠেছে প্রশ্ন। মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত সিসিটিভি ফুটেজে দেখা যায়, মুস্তফা দুটি সিকিউরিটি চেক পার হচ্ছেন এবং এক্সরে মেশিন দিয়ে ব্যাগ টেনে নিয়ে যাচ্ছেন। সূত্র: এএফপি, এবিসি নিউজ, বিবিসি 

/বিএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ