Vision  ad on bangla Tribune

শরণার্থী তহবিলের ৪ মিলিয়ন ডলার জুয়া খেলে উড়িয়ে দিলেন যাজক!

বিদেশ ডেস্ক১৮:৪৯, মার্চ ৩০, ২০১৬

শরণার্থীদের জন্য বরাদ্দকৃত ৩ মিলিয়ন ৮০ হাজার ডলার জুয়া খেলে উড়িয়ে দিয়েছেন কানাডার ওন্টারিওভিত্তিক এক ক্যাথলিক যাজক।  কানাডায় নতুন আসা শরণার্থীদের আশ্রয় তৈরির জন্য এ তহবিল বরাদ্দ দেওয়া হয়েছিল।  স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

ওন্টারিওর সেন্ট জোসেফ চালডিয়ান ক্যাথলিক চার্চের ফাদার আমের সাকার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে। স্থানীয় পরিবারগুলো শরনার্থীদের জন্য প্রায় অর্ধ মিলিয়ন কানাডিয়ান ডলার (৩ মিলিয়ন ৮০ হাজার মার্কিন ডলার) উত্তোলন করে তার কাছে দিয়েছিল। গত মাসে ফাদার সাকা চার্চের বিশপ এমানুয়েল শালেটাকে ফোন করে তহবিল জুয়া খেলে উড়িয়ে দেওয়ার কথা স্বীকার করেন।

এমানুয়েল বলেন, তিনি (সাকা) আমাকে ফোন দেন এবং বলেন অর্থগুলো খুইয়ে ফেলেছেন। আমি তখন জিজ্ঞেস করি কিভাবে? তখন তিনি বলেন, জুয়া খেলে।

এরপর ফাদার সাকাকে নেশাগ্রস্তদের পুনবার্সন কেন্দ্রে পাঠানো হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য তদন্ত চলছে। এখনও কোনও আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি।

বিশপ শালেটা আরও বলেন, আমরা মনে করি ফাদার সাকার জুয়া খেলা ভয়ানক সমস্যা রয়েছে। এ তহবিল জুয়া খেলায় ব্যবহার করা হয়ে থাকতে পারে। এখন তদন্ত চলছে তাই আমরা নিশ্চিতভাবেই বলতে পারছি না আসলে কী ঘটেছে।
পৃথক আরেকটি সাক্ষাৎকারে বিশপ শালেটা জানান, সাত থেকে আটটি পরিবার ফাদার সাকার কাছে এ তহবিল দেন। তিনি বলেন, তারা তাকে বিশ্বাস করেছিল। তারা উপহার হিসেবে এ অর্থ দেয়নি। তারা ফাদারের ওপর আস্থা রেখেছিল। তারা কোনও রশিদও চায়নি।
কানাডা সরকার সিরিয়া ও ইরাক থেকে আসা কয়েক হাজার শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে। এতে সরকারি ও বেসরকারিভাবে তহবিল সংগ্রহের কাজ চলছে। ফাদার সাকার দায়িত্ব ছিল ২০ জন ইরাকি শরণার্থীর জন্য তহবিল সংগ্রহ করা। সূত্র: এনডিটিভি।

/এএ/বিএ/

লাইভ

টপ