behind the news
Vision  ad on bangla Tribune

পাকিস্তানে ৭০ বছর পর পুনরায় খুললো শিখ উপাসনালয়

বিদেশ ডেস্ক১৬:১৯, মার্চ ৩১, ২০১৬

পাকিস্তানের পেশোয়ারে তিনশো বছরের পুরানো এক শিখ উপাসনালয় খুলে দেওয়া হয়েছে। সুনির্দিষ্ট দিনক্ষণ না বলা গেলেও বুধবার খুলে দেওয়া এই প্রার্থনালয় বন্ধ ছিল প্রায় ৭০ বছর।

এই উপাসনালয় খুলে দেওয়ার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইভাকুই ট্রাস্ট প্রপার্টি বোর্ডের চেয়ারম্যান সিদ্দিক-উল-ফারুক। তিনি বলেন, ‘আমাদের ধর্ম ইসলাম অন্য সকল ধর্মের নিরাপত্তা নিশ্চিত করার বিধান দিয়েছে।’ তিনি আরও বলেন, এই মন্দির খুলে দেওয়ায় প্রমাণ হয়, মুসলিমরা সবসময়ই সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী।

উপাসনালয় খুলে দেওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিখ সম্প্রদায়ের প্রতিনিধি ও সুশীল সমাজের সদস্যরা।

সিদ্দিক-উল-ফারুক উপাসনালয়ের উন্নতির জন্য ১ মিলিয়ন ও সর্দার সুরান সিং নামের এক ব্যক্তি ৩ মিলিয়ন অনুদান দেওয়ার কথাও ঘোষণা করেন।

উপাসনালয় ছাড়াও শিখদের জন্য চারটি নগরীতে শবদাহের স্থান ও ১ হাজার কক্ষবিশিষ্ট কোয়ার্টার নির্মাণেরও অনুমোদন দেন সিদ্দিক-উল-ফারুক।

56fcb9b7bdfd9 (1)

সর্দার সুরান সিং বলেন, এই উপাসনালয় খুলে দেওয়ার পেছনে মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তার, পেশোয়ারের ডেপুটি কমিশনার রিয়াজ খান মাসুদ ও আইনশৃঙ্খলাবাহিনীর কর্মকর্তাদের অবদান রয়েছে।

তিনি আরও জানান, স্থানীয় মুসলিমদের সঙ্গে আলোচনা করেই মন্দির খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে সাহিব সিং শিখ মন্দিরের জন্য পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা, নিয়োগকৃত তত্ত্বাবধায়ক, ব্যবস্থাপনার জন্য কোষাগার, পাওয়ার জেনারেটর ও শৌচাগারের দাবি তোলেন।

যদিও এই মন্দিরটি ঠিক কবে বন্ধ হয়ে গিয়েছিল সে সম্পর্কে নির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায় না, তবে বয়স্করা বলে থাকেন দেশ ভাগের আগে শিখ ও মুসলিমদের গুরুতর মতানৈক্যের প্রেক্ষিতেই বন্ধ করে দেওয়া হয় এই উপাসনালয়। সূত্র ডন

/ইউআর/বিএ/  

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ