behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

মুসলিম নারীদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য: বিপাকে ফরাসি মন্ত্রী

বিদেশ ডেস্ক১৮:৪৯, মার্চ ৩১, ২০১৬

পর্দায় আবদ্ধ মুসলিম নারীদের কৃষ্ণাঙ্গ দাসদের সঙ্গে তুলনা করে সমালোচনার মুখোমুখি হয়েছেন ফ্রান্সের নারী অধিকার বিষয়ক মন্ত্রী লরেন্স রসিগনাল। ফরাসি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি ওই বিতর্কিত মন্তব্য করেন।

বুধবার আরএমসি রেডিও ও বিএফএম টিভিতে দেওয়া সাক্ষাৎকারের ওই মন্তব্যে সাম্প্রদায়িকতা বৃদ্ধি পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। রসিগনালের পদত্যাগ দাবি করে অনলাইনেও প্রচারণা চলছে। অনলাইনের ওই পিটিশনে কয়েক ঘণ্টার ব্যবধানে ১০ হাজার সাক্ষর পড়েছে।

3e406543f8ab4fcb8f8c1f39eba3449c_18

ওই সাক্ষাৎকারে ইসলামিক ফ্যাশন ইন্ডাস্ট্রি সম্পর্কে এক আলোচনায় অতিথি হিসেবে এসেছিলেন রসিগনাল। সেখানে মুসলিম নারীদের কৃষ্ণাঙ্গ দাসদের সঙ্গে তুলনা করার সময় ‘নিগ্রো’ শব্দ ব্যবহারের জন্য পরে দুঃখ প্রকাশ করেন তিনি। কিন্তু তা সত্ত্বেও ওই মন্তব্যকে লঘু করা সম্ভব হয়নি তার পক্ষে।

এর আগেও অপর এক সাক্ষাৎকারে, মুসলিম নারীদের জন্য মাথা ও হাত-পা ঢাকা সাঁতারের পোশাক প্রস্তুতকারী ফ্যাশন প্রতিষ্ঠানকে ‘দায়িত্বহীন’ বলে মন্তব্য করেন রসিগনাল।   

সামাজিক মাধ্যমের প্রচারণায় এ-ও বলা হয় রসিগনাল এর আগে এক বর্ণবাদ বিরোধী কোয়ালিশনে প্রতিষ্ঠাতা হিসেবে ছিলেন।

প্রসঙ্গত, ইউরোপের রাষ্ট্রগুলোর মধ্যে ফ্রান্সেই মুসলিমরা সবচেয়ে বেশি সংখ্যালঘু। এমনকি মুসলিমদের ধর্মীয় বিশ্বাস প্রকাশ করার বিষয়েও নিয়ন্ত্রণ রয়েছে। ফ্রান্স প্রশাসন ২০১১ সালে বোরখা নিষিদ্ধ করে।

 

সূত্র আলজাজিরা

/ইউআর/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ