বিশ্বখ্যাত স্থপতি জাহা হাদিদের প্রয়াণ

বিদেশ ডেস্ক০৮:৩৪, এপ্রিল ০১, ২০১৬

জাহা হাদিদইরাকি বংশোদ্ভূত বিশ্বখ্যাত স্থপতি জাহা হাদিদ মারা গেছেন। এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যুক্তরাষ্ট্রের মিয়ামির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ওই হাসপাতালে তিনি ব্রঙ্কাইটিসের চিকিত্সা গ্রহণ করছিলেন।
স্থাপত্যকলায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে চলতি বছরেই যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের স্বর্ণপদক অর্জন করেন জাহা হাদিদ। নারীদের মধ্যে তিনিই প্রথম এ পদক অর্জন করেন। রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস কর্তৃপক্ষ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।
ফেব্রুয়ারিতে ব্রিটিশ রয়্যাল ইনস্টিটিউটের পদক নেয়ার সময় হাদিদ বলেন, ‘নারী স্থপতিদের প্রথম হিসেবে নিজের অধিকার অর্জন করে নিতে পেরে আমি গর্বিত। বর্তমানে প্রতিষ্ঠিত নারী স্থপতির সংখ্যা আগের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি। তার মানে এই নয়, নারীদের জন্য বিষয়টি অত্যন্ত সহজ হয়ে দাঁড়িয়েছে। এখনো নারীদের কোথাও কোথাও প্রচণ্ড বাধার সম্মুখীন হতে হয়। সাম্প্রতিক বছরগুলোয় পরিস্থিতি অনেকখানি বদলেছে এবং এ পরিবর্তন অব্যাহত থাকবে।’
২০০৪ সালে হাদিদ পিৎজকার পুরস্কার লাভ করেন। ওই পুরস্কারটিকে ‘স্থাপত্যকলার নোবেল’ বলে গণ্য করা হয়। শিকাগোভিত্তিক পিৎজকার আর্কিটেকচার প্রাইজ অর্গানাইজেশন এক বিবৃতিতে জানিয়েছে, জাহা হাদিদের মৃত্যুতে তারা গভীরভাবে শোকাহত।
জাহা হাদিদের নকশা করা অনেক স্থাপনা হংকং, জার্মানি, আজারবাইজান সহ বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে। তার সবচেয়ে বিখ্যাত কাজের মধ্যে রয়েছে – স্ট্র্যাটফোর্ডের লন্ডন অ্যাকুয়াটিক সেন্টার। দুটি ৫০ মিটার লম্বা পুল ও একটি ডাইভিং পুল নিয়ে তৈরি সেন্টারটির নকশার বৈশিষ্ট্য হলো, ঢেউ-তরঙ্গের বিমূর্তায়ন। ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের একটি স্টেডিয়ামের নকশাও তার করা।

আজারবাইজানে জাহা হাদিদের অনন্য স্থাপনা ‘হেইদার আলিয়েভ’

জাহা হাদিদের উল্লেখযোগ্য স্থাপত্যকর্মের নিদর্শনগুলোর মধ্যে রয়েছে – লন্ডনের সার্পেন্টাইন স্যাকলার গ্যালারি, গ্লাসগোর মিউজিয়াম অব ট্রান্সপোর্টের রিভারসাইড মিউজিয়াম ও চীনের গুয়াংঝু অপেরা হাউজ। তিনি স্থাপত্যে অবদানের জন্য যুক্তরাজ্যের সবচেয়ে সম্মানজনক রিবা স্টার্লিং প্রাইজ জিতেছেন দুবার। ২০১০ সালে রোমের ম্যাক্সি মিউজিয়ামের ও ২০১১ সালে ব্রিক্সটনের এভিলিন গ্রেস একাডেমির অনবদ্য নকশা তৈরির জন্য তিনি এ সম্মাননা অর্জন করেন।

জাহা হাদিদ ১৯৫০ সালের ৩১ অক্টোবর বাগদাদে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে লন্ডনের আর্কিটেকচারাল অ্যাসোসিয়েশনে স্থাপত্যে পড়াশোনা শুরুর আগে বৈরুত বিশ্ববিদ্যালয়ে গণিতে পড়াশোনা করেন। ১৯৭৯ সালে তিনি নিজের প্রতিষ্ঠান জাহা হাদিদ আর্কিটেক্টস প্রতিষ্ঠা করেন। সূত্র: বিবিসি, আলজাজিরা।

/এসএ/

লাইভ

টপ