Vision  ad on bangla Tribune

বিশ্বজুড়ে আসছে স্থূলতার মহামারী

বিদেশ ডেস্ক১৬:৫০, এপ্রিল ০১, ২০১৬

বিশ্বজুড়ে ওবেসিটি বা স্থূলতার হার বাড়ছে। এই তথ্য পুরানো হলেও ওবেসিটি নিয়ে নতুন এক গবেষণায় উঠে এসেছে উদ্বিগ্ন হওয়ার মত সম্ভাবনার কথা।যুক্তরাজ্যভিত্তিক চিকিৎসাবিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক প্রকাশনা ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০২৫ সালের মধ্যে পুরো বিশ্বের ১৮ শতাংশ পুরুষ ও ২১ শতাংশ নারী হবেন মাত্রাতিরিক্ত অজনের অধিকারী।

obesity

বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনটিতে প্রায় ২০০টি দেশ থেকে তথ্য নিয়ে গবেষণা চালানো হয়। এতে দেখা যায় ১৯৭৫ সালে পুরো বিশ্বে অতিরিক্ত ওজনসম্পন্ন মানুষের সংখ্যা ছিল ১০৫ মিলিয়ন যা ২০১৪ সালে এসে দাঁড়িয়েছে ৬৪১ মিলিয়নে। প্রতিবেদনে বিশ্বজুড়ে স্থূলতার মহামারী মোকাবেলায় আশু পদক্ষেপ নেওয়ারও সুপারিশ করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বে প্রতি দশজনে একজন পুরুষ ও প্রতি সাতজনে একজন নারী স্থূলতায় আক্রান্ত।পৃথিবীতে প্রয়োজনের তুলনায় কম ওজনের মানুষের থেকে প্রয়োজনের অতিরিক্ত ওজনসম্পন্ন মানুষের সংখ্যাই বেশি।

লন্ডন ইম্পেরিয়াল কলেজের স্কুল অব পাবলিক হেলথের প্রফেসর মাজিদ এজ্জাতি বলেন, ‘গত ৪০ বছরে স্থূলকায় মানুষের সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে। এই স্থূলতা তাদের স্বাস্থ্যের জন্য বিরাট ঝুঁকি হয়ে দেখা দিচ্ছে।’

স্থূলতায় আক্রান্ত মানুষের পাঁচ ভাগের এক অংশই বসবাস করেন বিশ্বের সমৃদ্ধতম দেশ অস্ট্রেলিয়া, কানাডা, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রেট ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে।

অপরদিকে, প্রয়োজনের তুলনায় কম ওজনের সবচেয়ে বেশি মানুষ রয়েছেন দক্ষিণ এশিয়া ও পূর্ব আফ্রিকায়। ভারত ও বাংলাদেশে এক পঞ্চমাংশ পুরুষ ও এক চতুর্থাংশ নারীর ওজন প্রয়োজনের চেয়ে কম।

সূত্র আলজাজিরা 

/ইউআর/ 

লাইভ

টপ