Vision  ad on bangla Tribune

চাপের মুখেও পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে পিয়ংইয়ং

বিদেশ ডেস্ক২২:২৬, এপ্রিল ০১, ২০১৬

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপ উপেক্ষা করে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে। জেনেভায় জাতিসংঘ দফতরে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সো সি পিয়ং শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন। তিনি বলেন, কোরীয় উপদ্বীপে ‘আধা যুদ্ধ’ পরিস্থিতি বিরাজ করছে।
দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের চলমান যৌথ সামরিক মহড়ার কঠোর নিন্দা জানিয়ে তিনি বলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতাকে হত্যা এবং পিয়ংইয়ং দখলের জন্য এ মহড়া চালানো হচ্ছে। যদি যুক্তরাষ্ট্র হুমকি অব্যাহত রাখে তবে উত্তর কোরিয়াকে তার পাল্টা ব্যবস্থা নিতে হবে। পিয়ংইয়ংকে আরও প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ এবং পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে।

এদিকে, ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই’এর সঙ্গে বৈঠকে কোরিয় উপদ্বীপের সংকট আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করা উচিত বলে মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ নিয়ে প্রশ্ন করা হলে জেনেভায় জাতিসংঘ দফতরে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সো সি পিয়ং বলেন, ওরা কিছু করবেন কিনা তা নিয়ে পিয়ংইয়ং মোটেই মাথা ঘামায় না। উত্তর কোরিয়াকে নিজের লড়াই নিজেকেই চালিয়ে নিতে হবে।

নিরাপত্তা পরিষদ সর্বসম্মতভাবে গত মাসে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যে প্রস্তাব নিয়েছে সে সম্পর্কেও কথা বলেন তিনি। তিনি বলেন, এ প্রস্তাব ন্যায়সঙ্গত নয়। ফলে উত্তর কোরিয়া এর বিরোধিতা করবে। আর এর কারণ হলো সত্যি এখানে লড়াই চলছে, কোরীয় উপদ্বীপে একটি ‘আধা যুদ্ধ’ পরিস্থিতির মোকাবেলা করছে পিয়ংইয়ং। সূত্র: রয়টার্স।

/এমপি/

লাইভ

টপ