behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

আত্মঘাতী হামলায় অংশ নিতে চাননি আব্দেসলাম!

বিদেশ ডেস্ক১০:১১, এপ্রিল ০২, ২০১৬

সালাহ আব্দেসলামপ্যারিস হামলার মূল সন্দেহভাজন সালাহ আব্দেসলামের ভাই মোহামেদ আব্দেসলাম দাবি করেছেন, সালাহ আত্মঘাতী হামলায় অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। বেলজিয়ামের কারাগারে বন্দী সালাহের সঙ্গে দেখা করার পর স্থানীয় এক ফরাসি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
মোহামেদ বলেন, 'সালাহ তাকে জানিয়েছেন, তিনি আত্মঘাতী হামলায় অংশ নিলে আরও বেশি প্রাণহানি ঘটতে পারতো। তবে আমি সেটা করিনি'  
গত নভেম্বরে প্যারিসে ধারাবাহিক সন্ত্রাসী হামলার ঘটনায় সালাহ আব্দেসলামকে অন্যতম সন্দেহভাজন বলে বিবেচনা করা হয়। ওই হামলার ঘটনায় ১৩০ জন নিহত হন। নভেম্বর থেকে পালিয়ে থাকার পর গত ১৮ মার্চ শুক্রবার বেলজিয়ামের ব্রাসেলসে গ্রেফতার হন আব্দেসলাম।
আব্দেসলামের গ্রেফতারের কয়েকদিনের মাথায় ব্রাসেলসের একটি বিমানবন্দর ও মেট্রো স্টেশনে বোমা হামলা হয়। হামলার সঙ্গে প্যারিসের হামলাকারী চক্র ও আব্দেসলামের গ্রেফতারের ঘটনার সংযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে। ব্রাসেলসে বোমা হামলায় ৩২ জনের মৃত্যু হওয়ার চারদিন আগে গ্রেফতার হন ২৬ বছর বয়সী সালাহ। পুলিশের ধারণা, এই দুই হামলার সঙ্গে সংশ্লিষ্ট সন্ত্রাসীরা একই নেটওয়ার্কের অধীন।

গ্রেফতারের পর আব্দেসলামকে প্যারিস হামলা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তবে ব্রাসেলস হামলার পর আর মুখ খুলছেন না তিনি। তিনি দাবি করছেন, প্যারিস হামলায় তার দায় থাকলেও ব্রাসেলসের হামলার সঙ্গে তার কোনও সংশ্লিষ্টতা নাই। বেলজিয়ামের কারাগারে সালাহ আব্দেসলামের সঙ্গে দেখা করার পর তার ভাই সংবাদমাধ্যমকে বলেন, 'সালাহ আব্দেসলাম আমাকে বলেছেন যে তিনি প্যারিস হামলার সঙ্গে সংশ্লিষ্ট, ব্রাসেলস হামলার সঙ্গে নয়। তাই তদন্তের ব্যাপারে তিনি ফরাসি কর্তৃপক্ষকে সহায়তা করতে চান।'
তবে বেলজিয়াম কর্তৃপক্ষ বলছে, ব্রাসেলসের বোমা হামলাকারীদের অন্তত দুইজন আব্দেসলামের সঙ্গে সংশ্লিষ্ট। ২২ মার্চ ব্রাসেলসের মেট্রো স্টেশনের সন্দেহভাজন এক হামলাকারী খালিদ আল বাকরাওয়ির ফ্ল্যাটে আব্দেসলামের ফিঙ্গার প্রিন্ট পাওয়া গেছে। আর এয়ারপোর্ট বোমা হামলার সন্দেহভাজন নাজিম লাখরাওয়ির সঙ্গে গাড়িতে করে যাওয়ার সময় আব্দেসলামকে গত সেপ্টেম্বরে পুলিশ  আস্ট্রিয়া-হাঙ্গেরি সীমান্তে থামিয়েছিল।   

প্রসঙ্গত, বেলজিয়ামেই নিজের বিচারপ্রক্রিয়া চলুক, এমনটাই চেয়েছিলেন প্যারিস হামলার মূল সন্দেহভাজন হিসেবে সে দেশে আটক সালাহ আব্দেসলাম। তার আইনজীবী জানিয়েছিলেন, ফ্রান্সে হস্তান্তরের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাবেন আব্দেসলাম। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। তার আইনজীবী জানিয়েছেন, আব্দেসলামকে ফ্রান্সে হস্তান্তরের প্রস্তাবের বিরুদ্ধে তিনি আর আইনি লড়াই না করার সিদ্ধান্ত নিয়েছেন। সূত্র: বিবিসি

/ইউআর/বিএ/     

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ