Vision  ad on bangla Tribune

হামাসের হাতে আটক রয়েছে চার ইসরায়েলি সেনা

বিদেশ ডেস্ক১০:০০, এপ্রিল ০৩, ২০১৬

ফিলিস্তিনের সশস্ত্র রাজনৈতিক দল হামাস দাবি করেছে, তাদের হাতে এখনও চার ইসরায়েলি সেনা আটক রয়েছে। শুক্রবার এক টেলিভিশন সাক্ষাৎকারে হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা এসব কথা উল্লেখ করেন। এ সময় তার পেছনে চার ইসরায়েলি সেনার ছবিসহ একটি পোস্টার দেখা যায়।

আবু উবাইদা দাবি করেন, গাজা উপত্যকায় ২০১৪ সালের ৫০ দিনের যুদ্ধ চলাকালে ওই চার সেনা সদস্যকে আটক করা হয়। ওই যুদ্ধে ২ হাজার ২০০ ফিলিস্তিনি এবং ৭০ ইসরায়েলি নিহত হন। তবে আটক চার ইসরায়েলি সেনা সদস্যের বিষয়ে ইসরায়েল কর্তৃপক্ষের সঙ্গে হামাসের কোনও আলোচনা হচ্ছে না বলেও দাবি করেন তিনি।

আবু উবাইদা

‘আল-আকসা’ টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে আবু উবাইদা আরও বলেছেন, ‘ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জনগণকে মিথ্যা কথা বলছেন এবং আটক ইসরায়েলি সেনাদের পরিবারকে ধোঁকা দিচ্ছেন।’

সম্প্রতি নেতানিয়াহু দাবি করেন, গাজায় আটক দুই ইসরায়েলি সেনার দেহাবশেষ ফিরিয়ে আনার জন্য হামাসের সঙ্গে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। ইসরায়েল প্রথম থেকেই বলে আসছে, গাজায় যাদের আটক করা হয়েছে বলে দাবি করা হচ্ছে, তারা জীবিত নেই। হামাস বরাবরই ইসরায়েলের ওই তথ্য প্রত্যাখ্যান করেছে।

বিধ্বস্ত গাজা

আবু উবাইদার দাবির বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি ইসরায়েল কর্তৃপক্ষ। তবে নিখোঁজ চার সেনা সদস্যের পরিচয় সহ প্রতিবেদন করেছে ইসরায়েলের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। ওই প্রতিবেদনে বলা হয়, নিখোঁজ চার সেনা সদস্যের মধ্যে দুইজন নিহত হয়েছেন। তবে তাদের মরদেহ হামাসের কাছে রয়েছে বলে উল্লেখ করা হয়।

এর আগে ২০১১ সালে হামাসের হাতে আটক ইসরায়েলি সেনা সদস্য গিলাদ শালিতের বিনিময়ে ১ হাজার ২৭ জন ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্তি দেয় ইসরায়েল। সূত্র: সিনহুয়া, টাইমস অব ইসরায়েল।  

/এসএ/বিএ/

লাইভ

টপ