behind the news
Vision  ad on bangla Tribune

গ্রিসকে নিয়ে আইএমএফ কর্মকর্তাদের আলাপচারিতা ফাঁস

বিদেশ ডেস্ক১৬:৩৩, এপ্রিল ০৩, ২০১৬

গ্রিসের বেইলআউট প্রশ্নে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের শীর্ষ কর্মকর্তাদের মধ্যকার আলাপচারিতার একটি লিপি ফাঁস করেছে সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস। নথিতে দেখা যায়, আইএমএফ-এর কর্মকর্তারা গ্রিক বেইলআউট ইস্যুতে আলোচনা বন্ধের জন্য গ্রিস, জার্মানি ও ইইউকে চাপ দেওয়ার ব্যাপারে আলাপ করছেন। এরইমধ্যে এ ব্যাপারে আইএমএফ-এর কাছ থেকে ব্যাখ্যা চেয়েছে গ্রিস।
গত বছর গ্রিস দেউলিয়াত্ব এড়াতে এবং ইউরোজোনে থাকার জন্য ইউরোপীয় ইউনিয়ন ও আইএমএফ’র সঙ্গে কোটি কোটি ডলারের বেলআউট চুক্তিতে সম্মত হয়। আসছে জুলাইতে তৃতীয় বেলআউট হওয়ার কথা রয়েছে। আর সে বেলআউটকে সামনে রেখে আগামি সপ্তাহে ঋণদাতাদের সঙ্গে বৈঠক করবে গ্রিস। এমন অবস্থায় কিভাবে এ আলোচনা বন্ধ করা যায় তা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন আইএমএফ কর্মকর্তারা। বেলআউটকে সামনে রেখে গ্রিস সহায়তা পাওয়ার বিনিময়ে আরও বেশি করে সেবা সংশ্লিষ্ট খাতে রাষ্ট্রীয় ব্যয় সংকোচনের শর্তে রাজি হয়ে যেতে পারে কিনা তা নিয়ে আলোচনা হয়। সেইসঙ্গে গ্রিসের ওপর চাপ প্রয়োগ নিয়ে ইউরোপীয় কমিশন আইএমএফের পাশে থাকতে অনিচ্ছা প্রকাশ করায় এ ব্যাপারেও উদ্বেগ জানানো হয়। আইএমএফ কর্মকর্তাদের এমন গোপন কথোপকথনটিই ফাঁস করার দাবি করেছে উইকিলিকস।
ফাঁস হওয়া ওই আলাপচারিতায় আইএমএফের ইউরোপ বিভাগের প্রধান পল থমসেন এবং গিসে নিয়োজিত আইএমএফ দলের নেতা দেলিয়া ভেলকুলেসকুকে অংশ নিতে দেখা যায়। ১৯ মার্চ একটি কনফারেন্স কলে তাদের মধ্যে আলোচনা হয়। আলোচনায় উঠে আসে, গ্রিসের ঋণ পরিশোধের জন্য বেঁধে দেওয়া জুলাইয়ের সময়সীমার কথা।  

পতাকা হাতে গ্রিসের এক নাগরিক

ওই আলাপচারিতায় দেখা যায়, গ্রিসের বেলআউট প্রশ্নে এপ্রিলে হতে চাওয়া চুক্তি ঠেকাতে ইইউর ওপর চাপ সৃষ্টির জন্য আইএমএফ কর্মকর্তারা বেশ কয়েকটি সুপারিশ করেছেন। এর একটি হলো-আলোচনা বন্ধের জন্য একটি সংকটময় অবস্থা তৈরির প্রয়োজন পড়ার ইঙ্গিত। ইইউর ঋণদাতাদের ওপর চাপ সৃষ্টির উদ্দেশ্যে গ্রিসের তৃতীয় বেলআউট কর্মসূচিতে আইএমএফের অংশ না নেওয়ারও সুপারিশ করেন তারা।

এদিকে আলাপচারিতা ফাঁসের পর আইএমএফের কাছ থেকে এর ব্যাখ্যা জানতে চেয়েছে গ্রিক সরকার। ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে জুনে ব্রিটেনে হতে যাওয়া গণভোটের ঠিক আগে গ্রিসে দেওলিয়া পরিস্থিতি তৈরি করাটা সংস্থার অফিসিয়্যাল অবস্থান কিনা তা জানতে চাওয়া হয়। সূত্র: বিবিসি

/এফইউ/বিএ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ