Vision  ad on bangla Tribune

‘ভারত মাতা কি জয়’ নিয়ে ফের উত্তেজনা

বিদেশ ডেস্ক১৭:০৮, এপ্রিল ০৩, ২০১৬

‘ভারত মা কি জয়’ স্লোগান নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের রাজনীতি। শনিবার তাতে ঘি ঢেলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফারনাভিস। এক সমাবেশে অংশ নিয়ে তিনি বলেছেন, যারা ভারত মাতা কি জয় স্লোগান দেবে না তাদের ভারতের থাকার অধিকার নেই। আর কংগ্রেসের অভিযোগ, ক্ষমতাসীন বিজেপি একটি অপ্রাসঙ্গিক ইস্যু নিয়ে রাজনৈতিক অঙ্গন ঘোলাটে করছে।

দেবেন্দ্র ফারনাভিস

গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে ভারত মাতা কি জয় স্লোগান নিয়ে বিতর্ক শুরু হয়েছে। শুক্রবার উপমহাদেশের বিখ্যাত মাদ্রাসা দারুল উলুম দেওবন্দ একটি ফতোয়া জারি করে। এতে মুসলমানদের ভারত মাতা কি জয় স্লোগান না দেওয়ার আহ্বান জানানো হয়েছে। ফতোয়াতে বলা হয়েছে, এই স্লোগান ইসলামের এক আল্লাহ’র ইবাদতের বিরুদ্ধে যায়।

এই প্রেক্ষাপটে শনিবারের সমাবেশে দেওয়া বক্তব্যে দেবেন্দ্র ফারনাভিস বলেন, ‘ভারত মাতা কি জয় না বলার সাহস কার আছে? এই দেশে আমাদের ভারত মাতা কি জয় বলতে হবে। যারা ভারত মাতা কি জয় বলবে না তাদের এদেশে থাকার অধিকার নেই।’

তবে বার্তা সংস্থা এএনআইকে কংগ্রেস নেতা সন্দিপ দিক্ষিত বলেন, এটা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক। এটা কোনও বিষয়ই নয়। বিজেপি নিজেদের মহান জাতীয়তাবাদী ও দেশপ্রেমিক হিসেবে প্রমাণ করতে করতে বিতর্ক তৈরি করার চেষ্টা করছে। স্বাধীনতা সংগ্রামে বিজেপি ও তাদের পূর্বসুরীদের কোনও ভূমিকা ছিল না।

এর আগে, ১৬ মার্চ মহারাষ্ট্রের এমএলও ওয়ারিস পাঠানকে রাজ্যের বিধানসভা থেকে বহিষ্কার করা হয় এই স্লোগান না দেওয়ার অপরাধে। তারও দুদিন আগে পাঠানের দল অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন- এর নেতা আসাদুদ্দিন ওয়াইসি এই স্লোগান দিতে অস্বীকৃতি জানান। গলায় যদি ছুরি ধরেও বলা হয় এ স্লোগান দিতে, তবু তিনি তা করবেন না বলে জানান। কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগওয়াত নতুন প্রজন্মকে ভারত মাতা কি জয় স্লোগান দেওয়ার আহ্বান জানানোর প্রতিক্রিয়ায় ওয়াইসি এ কথা বলেছিলেন। সূত্র: স্ক্রল ডট ইন।

/এএ/বিএ/

লাইভ

টপ