behind the news
IPDC  ad on bangla Tribune
Vision  ad on bangla Tribune

নারীদের জন্য ৩০০ একরজুড়ে কর্ণাটকে নির্মিত হচ্ছে টেকপার্ক

বিদেশ ডেস্ক১৯:২১, এপ্রিল ০৪, ২০১৬

ভারতের কর্ণাটকে স্থাপিত হতে যাচ্ছে শুধু নারীদের জন্য একটি টেকপার্ক। বেঙ্গালুরু থেকে ৪০ কিলোমিটার দূরে প্রস্তাবিত এই টেকপার্কের আয়তন হবে ৩০০ একর। এই টেক পার্কের স্থপতি থেকে শুরু করে ঠিকাদার পর্যন্ত সমস্ত পদেই থাকবেন কেবল নারীরাই।
কর্ণাটক সরকারের ইন্ডাস্ট্রিয়াল পলিসি ২০১৬-১৯ বাস্তবায়নের অংশ হিসেবেই চালু হতে যাচ্ছে এই টেক পার্ক। ইতোমধ্যেই এই প্রকল্পকে কেন্দ্র করে নারী উদ্যোক্তাদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ চালু হয়েছে। এ ছাড়াও অনেকগুলো ব্যাংক এই নারী উদ্যোক্তাদের ঋণ দিয়ে সাহায্য করতে এগিয়ে আসছে।
ভারতের কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের প্রাথমিক অনুমোদন দিয়েছে। সরকারের কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বিভাগের অতিরিক্ত প্রধান সচিব কে রত্না প্রভা বলেন,  ‘কেন্দ্রীয় সরকারের কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বিভাগ ইতোমধ্যে গত কয়েক সপ্তাহে নারী উদ্যোক্তাদের কাছ থেকে ৫৬টি আবেদনপত্র পেয়েছে। এই প্রকল্পে আইটি ছাড়াও খাদ্য, পোশাক, টেলিকম ও ইলেকট্রনিক্স মিলিয়ে মোট ১৩৫ কোটি ‍রুপি বিনিয়োগ হবে। এতে ২ হাজার ৮০০ নারীর কর্মসংস্থান হবে।’
রত্না প্রভা আরও বলেন, ‘কর্ণাটক সরকার ৩০০ একর জমিও বরাদ্দ করেছে এই প্রকল্পের জন্য। এটি নারী উদ্যোক্তাদের জন্য ভালো একটি প্ল্যাটফর্ম হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে।’
তিনি আরও জানান, আগামী বছরের নভেম্বরে এই পার্ক পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। এই প্রকল্পের বিষয়ে নারীদের মধ্যে অভূতপূর্ব সাড়া পেয়ে সরকার অন্যান্য স্থানেও নারীপ্রধান টেক পার্ক স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/ইউআর/এএ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ