Vision  ad on bangla Tribune

‘ভাত ঘুম’ বন্ধে কর্মঘণ্টা কমিয়ে আনার প্রস্তাব

বিদেশ ডেস্ক২০:৩৯, এপ্রিল ০৪, ২০১৬

স্পেনের প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন, দুপুরের ভাত ঘুম বন্ধে দেশটিতে কর্মঘণ্টা ২ ঘণ্টা কমিয়ে আনা হবে। ইউরোপীয় দেশগুলোর সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। মারিয়ানো রাজয় এর প্রস্তাব অনুসারে স্পেনে দুপুরের মধ্যহ্ন বিরতি তিন ঘণ্টা থেকে কমিয়ে আনা হবে। জোট সরকারের প্রধান মারিয়ানো রাজয় বলেছেন, আমি উপায় খুঁজে বের করব যাতে কর্মঘণ্টা সন্ধ্যা ৬টার আগেই শেষ হয়।

স্পেনে কর্মরতদের দুপুরে তিন ঘণ্টা বিরতি দেওয়া হয় ঘুমের জন্য

বর্তমানে স্পেনে কাজ শুরু হয় সকাল দশটা থেকে। দুপুর ২টা পর্যন্ত কাজের পর তিন ঘণ্টা বিরতি দেওয়া হয়। এরপর আবার কাজে যোগ দেওয়ার পর তা শেষ হয় রাত আটটায়। ঐতিহাসিকভাবে দেশটির কৃষকদের ভর দুপুরের গরম থেকে বাঁচানোর জন্য তিন ঘণ্টা ভাত ঘুমের সময় দেওয়া হতো।  তবে জার্মানির তুলনায় কর্মঘণ্টা স্পেনে বেশি হলেও দেশটির শ্রমিকদের উৎপাদন অনেক কম।

২০১৩ সালে স্পেনের একটি পার্লামেন্টারি কমিশন জানিয়েছিল, আমাদের আরও উপযুক্ত কর্মঘণ্টা প্রয়োজন। মধ্যাহ্নের বিরতি কমিয়ে শ্রমিকদের সময়ানুবর্তি হওয়া দরকার।

একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভাত ঘুমের সময় কমিয়ে আনলে দেশটির জীবনের মান উন্নত হবে, নিম্ন জন্মহার কমাবে এবং বিয়ে বিচ্ছেদও কমে আসবে।

ধারণা করা হচ্ছে, আসন্ন জুনে জনগণের সমর্থন পেতে প্রধানমন্ত্রী এই জনপ্রিয় দাবি বাস্তবায়নের প্রস্তাব দিয়েছেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডন্ট।

/এএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ