behind the news
IPDC  ad on bangla Tribune
Vision  ad on bangla Tribune

উইকিলিকসের দাবি খারিজ করলেন আইএমএফ প্রধান

বিদেশ ডেস্ক০৮:৩৭, এপ্রিল ০৫, ২০১৬

উইকিলিকসের ফাঁস করা তথ্যকে ‘অর্থহীন’ বলে খারিজ করে দিয়েছেন আইএমএফ প্রধান ক্রিস্টিন লিগারডে। এ প্রসঙ্গে গ্রিসের প্রেসিডেন্ট অ্যালেক্সিজ সাইপ্রাস বরাবর কড়া ভাষায় এক চিঠি পাঠান ক্রিস্টিন।

ক্রিস্টিন তার চিঠিতে লেখেন, ‘আইএমএফ বিশ্বাসের ভিত্তিতে সমঝোতা করে থাকে, কোনও হুমকির প্রেক্ষিতে নয়। আইএমএফ লিকসের মাধ্যমে যোগাযোগ করে না।’

তিনি বলেন, এই ঘটনার প্রেক্ষিতে প্রকৃতপক্ষে কোনও উন্নয়ন সম্ভব কিনা তা নিয়ে তিনি সন্দিহান হয়ে পড়েছেন। তিনি জানান, আইএমএফ প্রতিনিধি দলকে আবারও এথেন্সে পাঠাবেন ও আলোচনা চালিয়ে যেতে বলবেন।

ক্রিস্টিন বলেন, আলোচনা এখনও বেইলআউট চুক্তি থেকে অনেক দূরে রয়েছে।    

প্রসঙ্গত, গ্রিসের বেইলআউট প্রশ্নে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের শীর্ষ কর্মকর্তাদের মধ্যকার আলাপচারিতার একটি অংশ ফাঁস করে সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস।

ফাঁস হওয়া নথিতে দেখা যায়, আইএমএফ-এর কর্মকর্তারা গ্রিক বেইলআউট ইস্যুতে আলোচনা বন্ধের জন্য গ্রিস, জার্মানি ও ইইউকে চাপ দেওয়ার ব্যাপারে আলাপ করছেন। এরইমধ্যে এ ব্যাপারে আইএমএফ-এর কাছ থেকে ব্যাখ্যা চেয়েছে গ্রিস। 

ফাঁস হওয়া ওই আলাপচারিতায় আইএমএফের ইউরোপ বিভাগের প্রধান পল থমসেন এবং গ্রিসে নিয়োজিত আইএমএফ দলের নেতা দেলিয়া ভেলকুলেসকুকে অংশ নিতে দেখা যায়। ১৯ মার্চ একটি কনফারেন্স ফোনালাপে তাদের মধ্যে এ আলোচনা হয়। আলোচনায় উঠে আসে, গ্রিসের ঋণ পরিশোধের জন্য বেঁধে দেওয়া জুলাইয়ের সময়সীমার কথা।  সূত্র: বিবিসি

/ইউআর/এএ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ