ব্রাসেলস হামলাকারীদের একজন ইইউ পার্লামেন্টে কাজ করতেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৫, এপ্রিল ০৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১০:০৯, এপ্রিল ০৭, ২০১৬

ব্রাসেলস হামলায় অংশ নেওয়া এক সন্দেহভাজন একসময় ইউরোপিয়ান পার্লামেন্টে কাজ করতেন। ২০০৯ এবং ২০১০ সালে পরিচয় গোপন করে তিনি সেখানে কাজ করেছেন বলে ইইউ পার্লামেন্ট জানিয়েছে।

ওই সন্দেহভাজন ব্যক্তির নাম নাজিম লাকরাওই। বেলজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, নাজিম ব্রাসেলস বিমানবন্দরে বোমা হামলায় জড়িত ছিলেন। তিনি গত বছর নভেম্বরে প্যারিস হামলারও একজন সন্দেহভাজন।

নাজিম লাকরাওই

বুধবার ইউরোপিয়ান পার্লামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, নাজিম লাকরাওই ২০০৯ ও ২০১০ সালে গ্রীষ্মের ছুটিতে মাসব্যাপী পার্লামেন্টের ক্লিনার হিসেবে কাজ করেছেন। তবে ওই সময়ে তার বিরুদ্ধে কোনও অভিযোগ ছিল না বলেও প্রমাণাদি জমা দিয়েছে সংশ্লিষ্ট ক্লিনিং ফার্ম।

এদিকে, বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল তার দেশকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে তৎপর বলে উল্লেখ করেছেন। তিনি বেলজিয়ামকে ‘ব্যর্থ রাষ্ট্র নয়’ বলেও দাবি করেন। তিনি ওই হামলা ও ব্যর্থতায় বেলজিয়াম কর্তৃপক্ষের সবারই সমান দায় রয়েছে বলেও মন্তব্য করেন।

চার্লস মিশেল

উল্লেখ্য, চলতি মাসের ২২ মার্চ ব্রাসেলসের ব্যস্ততম জাভেনতেম বিমানবন্দর ও একটি মেট্রো স্টেশনে (পাতালরেল) এক ঘণ্টার ব্যবধানে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় ৩২ জন নিহত হন। আহত হন দুই শতাধিক। এ হামলার দায় স্বীকার করে অনলাইনে দেওয়া বিবৃতিতে ইসলামিক স্টেট (আইএস) আরও ভয়াবহ হামলা আসছে বলেও হুমকি দেয়। সূত্র: বিবিসি।

/এসএ/

লাইভ

টপ