X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় পাসের হার ৪৭.৮৩

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০

প্রকাশিত হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল। চলতি বছরে পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। রবিবার (১১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পুরনো ভবনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন ভর্তি পরীক্ষার এ ফলাফল ঘোষণা করেন। এবারের পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৫ পেয়ে জাতীয় মেধায় প্রথম স্থান অর্জন করেছেন তানজিম মুনতাকা সর্বা নামে এক শিক্ষার্থী। তিনি রাজধানীর হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

স্বাস্থ্যমন্ত্রী জানান, চলতি বছরে পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। তাদের মধ্যে পুরুষ শিক্ষার্থীদের হার ৪০ দশমিক ৯৮ শতাংশ, আর নারী শিক্ষার্থীর পাসের হার ৫৯ দশমিক ২ শতাংশ।

তিনি জানান, এবার মোট এক লাখ চার হাজার ৩৭৪ জন ভর্তির আবেদন করেছেন। তাদের মধ্যে এক লাখ দুই হাজার ৩৬৯ জন পরীক্ষায় অংশ করেন। আর দুই হাজার পাঁচ জন পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ১ দশকি ৯২ শতাংশ।

সামন্ত লাল সেন জানান, ভর্তি পরীক্ষায় আগের বছরের মতো এবারেও পাস নম্বর ছিল ৪০। এর ভিত্তিতে মোট ৪৯ হাজার ৯২৩ জন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হন। পাশের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ।

মোট পরীক্ষার্থীদের মধ্যে ২০ হাজার ৪৫৭ জন পুরুষ, যা উত্তীর্ণ প্রার্থীর ৪০ দশমিক ৯৮ শতাংশ, আর নারীর সংখ্যা ছিল ২৯ হাজার ৪৬৬ জন, পাসের হারে যা কিনা ৫৯ দশমিক দুই শতাংশ। এবারের মেডিক্যাল ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন তানজিম মুনতাকা। ভর্তি পরীক্ষায় তিনি পেয়েছেন ৯২ দশমিক ৫ শতাংশ নম্বর।

মেধা তালিকায় পাঁচ হাজার ৭২টি আসনের মধ্যে পুরুষের সংখ্যা দুই হাজার ১৯৪ জন, যা কিনা ৪৩ দশমিক ২৬ শতাংশ আর নারী প্রার্থীর সংখ্যা দুই হাজার ৮৭৮ জন, পাসের হার যা ৫৬ দশমিক ৭৪ শতাংশ। এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় মোট আসনের ৫ শতাংশ হিসাবে ২৬৯ জন শিক্ষার্থী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য সংরক্ষিত কোটায় ৩৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি মেডিক্যাল কলেজের ৫ হাজার ৩৮০টি আসনের নির্বাচিত পরীক্ষার্থীদের মধ্যে ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ৪ হাজার ৩৪৭ জন এবং গত বছর অর্থাৎ ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ১ হাজার ৩ জন।

২০২২- ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি মেডিক্যাল কলেজ/ডেন্টাল কলেজ/ইউনিটে ভর্তিরত শিক্ষার্থীদের মধ্যে এবছর ভর্তি পরীক্ষায় সফল শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩০ জন।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘সরকারি মেডিক্যাল কলেজে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি ভর্তির সময়সীমা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।’

তিনি জানান, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ৯২৩ জন শিক্ষার্থী। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ।

এ সময় মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ জামাল ও অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান ও সাবেক সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ প্রমুখ।

এর আগে শুক্রবার (৯ ফেব্রয়ারি) সকাল ১০টায় নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে সারা দেশে একযোগে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হয়, চলে বেলা ১১টা পর্যন্ত। দেশের ১৯ কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে মেধাযুদ্ধে বসেন ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী।

/এসও/এপিএইচ/   
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
এনএসইউতে সামার-২০২৪ সেমিস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
চট্টগ্রামে চিকিৎসকের ওপর হামলায় বিএমএ’র প্রতিবাদ
সর্বশেষ খবর
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
‘তাই বলে ১৯ গোল খাবো!’
‘তাই বলে ১৯ গোল খাবো!’
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড