X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কোন দেশ কীসের জন্য বিখ্যাত

নাদিয়া নাহরিন
১৭ আগস্ট ২০১৮, ২১:০৪আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ২১:০৪

কোন দেশ কীসের জন্য বিখ্যাত পৃথিবীর সাতটি মহাদেশের প্রতিটি দেশেরই রয়েছে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য। বিভিন্ন দেশ বিভিন্ন কারণে সুপরিচিত। এর মধ্যে কিছু বিষয় বেশ মজার। কোনও দেশ খাবারের জন্য বিখ্যাত তো আবার কোনোটি বিশ্বসুন্দরীদের জন্য! কোনও দেশ আবার সুখী তালিকায় এগিয়ে, কোনোটি আবার বিয়েবিচ্ছেদের জন্য! চলুন দেখা যাক, পৃথিবীর কোন দেশ কীসের জন্য বিখ্যাত।

যুক্তরাষ্ট্র
আমেরিকান নাগরিকরা মাংস খেতে সবচেয়ে বেশি পছন্দ করে। মার্কিনিরা প্রতি বছর জনপ্রতি গড়ে মাংস সাবাড় করে ১২০ কেজি! এক্ষেত্রে কুয়েত, অস্ট্রেলিয়া, লুক্সেমবুর্গ ও বাহামা দ্বীপপুঞ্জের অধিবাসীদের চেয়েও তারা অনেক এগিয়ে।

ব্যক্তিগত পিস্তল রাখার সংখ্যায়ও এগিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ১০০ বাসিন্দার মধ্যে ১১২ দশমিক ৬ শতাংশের কাছে বৈধ অস্ত্র রয়েছে। এক্ষেত্রে তাদের পরে আছে সার্বিয়া (৭৫ দশমিক ৬ শতাংশ)। আমেরিকায় বিলিয়নিয়ারের সংখ্যা ৫৪০।

পৃথিবীর সবচেয়ে বেশি বিমানবন্দর আছে আমেরিকায়। সংখ্যাটা হলো ১৩ হাজার ৫১৩টি। এগুলো থেকে ৯৫ লাখ ৫৩ হাজার ২১৪টি ফ্লাইট ছেড়েছে। ২০১৪ সালের হিসাব এটি। যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ ৮৬ হাজার ৬১০ কিলোমিটার সড়কপথ ও ২ লাখ ২৪ হাজার ৭৯২ কিলোমিটার রেলপথ রয়েছে। আর আগ্নেয়গিরি আছে ১৭৩টি।

ফ্রান্স
পৃথিবীর সবচেয়ে বেশি পর্যটক সমাগম ঘটে দেশটিতে। ২০১৫ সালের এক পরিসংখ্যানে জানা যায়, প্রতি বছর ৮ কোটি ৪৫ লাখ ভ্রমণপিপাসুরা ফ্রান্সে বেড়াতে যান। তালিকায় এরপরে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, স্পেন, চীন ও ইতালি। ফরাসিদের নয়নাভিরাম পাহাড়, সমুদ্র সৈকত, বৈচিত্র্যময় সংস্কৃতি ও সুস্বাদু খাবার সব দেশের নাগরিককে টানে।

মালদ্বীপ
দ্বীপরাষ্ট্রটি মধুচন্দ্রিমা উদযাপনের জন্য সবচেয়ে আকর্ষণীয়। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস! মালদ্বীপে বিয়েবিচ্ছেদের হার বছরে প্রায় ১০ দশমিক ৯৭ শতাংশ! এটি তাদেরকে স্থান করে দিয়েছে গিনস বুক অব রেকর্ডসে। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, মালদ্বীপের একজন নারীর ৩০ বছরের মধ্যে তিনবার বিবাহ বিচ্ছেদ হয়। এর পেছনে অনেক কারণ আছে। অল্প বয়সে বিয়ে, বিচ্ছেদের সহজ আইন, কর্মরত নারীদের সন্তানের জন্য যত্ন নেওয়ার পর্যাপ্ত ব্যবস্থা না থাকা।

দক্ষিণ কোরিয়া
ইন্টারনেটে পড়ে থাকতে হলে দক্ষিণ কোরিয়া আদর্শ দেশ। সেখানকার ইন্টারনেটের গতি ও ফোরজি নেটয়ার্ক সবচেয়ে দ্রুত কাজ করে। এক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার পেছনে আছে আয়ারল্যান্ড, হংকং ও সুইডেন।

ভারত
বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র ভারতের নাগরিকরা পৃথিবীর অন্য সব দেশের চেয়ে কম মাংস খেয়ে থাকেন। অর্থাৎ তাদের বেশিরভাগই নিরামিষভোজী। বছরে তারা গড়ে ৪ কেজি মাংস সাবাড় করেন। এছাড়া স্বল্প খরচে জীবিকা নির্বাহ আর অবকাশযাপনের জন্য ভারত অতুলনীয়। সেখানে বাসস্থান, খাবার, পানি, পরিবহন, পোশাক, ট্যাক্সি ভাড়া, আনন্দভ্রমণ, ইন্টারনেট কিংবা ফোন বিল সবকিছুরই খরচ তুলনামূলকভাবে অনেক কম। ভারতেই বছরে সবচেয়ে বেশি ১৮ দিন ব্যাংক হলিডে থাকে।

নেদারল্যান্ডস
পৃথিবীর সবচেয়ে লম্বা জাতি বলা হয় ডাচদের। এ দেশের প্রায় সব জনগণ অনেক লম্বা হয়ে থাকেন। একজন ডাচ নাগরিক সাধারণত ১.৮৩৮ মিটার (৬ ফুটেরও বেশি) পর্যন্ত লম্বা হন। আর দেশটির নারীদের উচ্চতা গড়ে ১.৬৯৯ মিটার (৫ ফুট ৫ ইঞ্চিরও বেশি)। লম্বা নাগরিকের বেলায় নেদারল্যান্ডসের পরেই আছে মনটেনেগ্রো, ডেনমার্ক ও নরওয়ে। আর সবচেয়ে খর্বাকৃতির মানুষের সংখ্যা ইন্দোনেশিয়ায় বেশি।

কাতার
কার্বনডাই অক্সাইড নির্গমনের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে এই দেশ। পরিমাণটা বছরে ৩৫ দশমিক ৭৩ টন।

নিউজিল্যান্ড
লেগাটাম প্রসপারিটি ইনডেক্সের জরিপ অনুযায়ী, প্রাকৃতিক সৌন্দর্য ও সামাজিকতা বজায়ের দিক দিয়ে সুপরিচিত এই দেশ।

মেক্সিকো
সবচেয়ে বেশি পরিশ্রমী এ দেশের মানুষ। বছরে একজন মেক্সিকান গড়ে ২ হাজার ২৪৬ ঘণ্টা তথা সপ্তাহে ৪৩ দশমিক ২ ঘণ্টা কাজ করেন। এক্ষেত্রে তাদের পরে আছে যথাক্রমে কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, গ্রিস ও চিলি। মেক্সিকোতে বছরে সবচেয়ে কম (৭ দিন) ব্যাংক হলিডে থাকে।

ভেনেজুয়েলা
বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় ভেনেজুয়েলার ছয়জন বিজয় মুকুট জিতেছেন। যুক্তরাজ্য (৫), ভারত (৫) ও যুক্তরাষ্ট্র (৩) আছে তাদের পেছনে। এছাড়াও ভেনেজুয়েলায় স্বল্প মূল্যে পেট্রোল মেলে। দেশটিতে মাত্র ০.০১ ডলারেই কেনা যায় এক লিটার পেট্রোল। সৌদি আরবে এক লিটার পেট্রোলের মূল্য ০.২৪ ডলার।

আইসল্যান্ড
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের রিপোর্ট বলছে, এ দেশে নারী-পুরুষের সমঅধিকার মেনে চলা হয় সবচেয়ে বেশি। এক্ষেত্রে পেছনে পড়ে গেছে নরওয়ে, ফিনল্যান্ড ও সুইডেন। তবে উল্টোদিকে রয়েছে সবচেয়ে বেশি গাঁজা সেবনের রেকর্ড। জাতিসংঘের হিসাব অনুযায়ী, আইসল্যান্ডের ১৮ দশমিক ৩ শতাংশ মানুষ গাঁজা সেবন করে।

স্যান মারিও
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন জানিয়েছে, গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ সড়ক রয়েছে ইউরোপের স্যান মারিওতে। এক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ইরিট্রিয়া (৪৮ দশমিক ৪ শতাংশ)।

মিসর
সুউচ্চ পিরামিড ছাড়াও আরেকটি কারণে মিসর বিখ্যাত। এই দেশেই সবচেয়ে সস্তায় বার্গার পাওয়া যায়। আমেরিকায় যেখানে একটি বার্গার কিনতে ৫ ডলার লাগে, সেখানে মিসরে ৪ দশমিক ৩৮ ডলারে চারটি বার্গার পাওয়া যায়।

সুরিনেম
দক্ষিণ আমেরিকার এই দেশের সবুজ গাছগাছালি কিংবা অরণ্যের জনপ্রিয়তা দুনিয়াজোড়া। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সুরিনেমের ৯৫ ভাগই গাছে মোড়ানো!

কোস্টারিকা
হ্যাপি প্লানেট ইনডেক্সের জরিপ অনুযায়ী, পৃথিবীর সবচেয়ে সুখী রাষ্ট্র কোস্টারিকা।

অন্যান্য
ভুটান: সমুদ্রপৃষ্ঠ থেকে সবচেয়ে উঁচু দেশ।
মোনাকো: সাত মহাদেশের সবচেয়ে প্রাচীন দেশ মোনাকো। আর সবচেয়ে কম বয়সী দেশ নাইজার।
জাপান: বিশ্বের সবচেয়ে বেশি গড় আয়ু জাপানিদের। বিপরীতে কম বয়সে মানুষের মৃত্যুর সংখ্যা সিয়েরা লিওনে বেশি।
হংকং: সবচেয়ে শহরকেন্দ্রিক দেশ। সবচেয়ে কম শহুরে রাষ্ট্র ইথিওপিয়া।
চীন: পৃথিবীর সবচেয়ে কম ইংরেজি জানা লোক চীনে।
ইতালি: সবচেয়ে বেশি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।
কানাডা: সবচেয়ে বেশি উপকূলীয় অঞ্চল।
বারমুডা: বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ।
ফ্যারো আইল্যান্ড: সবচেয়ে বেশি নোবেল জয়ীর দেশ।
সূত্র: টেলিগ্রাফ

 

 

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন