X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঈদে ঢাকার আশেপাশে ১০ পার্কে ঘোরাঘুরি

সাদ্দিফ অভি
২১ আগস্ট ২০১৮, ১৪:০৩আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৪:০৩

ঈদে রাজধানী থাকে পুরোপুরি ফাঁকা। ট্রাফিক জ্যামের ঝক্কি ছাড়াই প্রিয়জন, বন্ধু-বান্ধব, পরিবার নিয়ে ঝামেলা ছাড়া ঘুরতে যাওয়ার এটাই জুতসই সময়। জ্যামহীন নগরীতে আড্ডায় মেতে ওঠার জন্য অথবা খোলা আকাশের নিচে মুক্ত বাতাস খেতে হলেও প্রয়োজন সুন্দর জায়গা। তাই ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে ঘুরতে যাওয়ার বিকল্প নেই। কিন্তু কোথায় যাওয়া যায় তা নিয়ে ভাবনায় পড়ে যান অনেকেই।

ঢাকা ও এর আশেপাশে রয়েছে কয়েকটি পার্ক। এগুলোতে অনায়াসে পরিবার-পরিজন নিয়ে উপভোগ করা যায় দারুণ সময়। কোনও পার্কে আছে সবুজ ঘাসের চাদর আবার কোথাও আছে অজস্র জলধারা। তাই কোথায় সময় কাটাবেন বেছে নিন।

ঈদে ঢাকার আশেপাশে ১০ পার্কে ঘোরাঘুরি শিশু পার্ক
স্বল্প সময় ও অল্প খরচে বিনোদনের জন্য কিছুটা সময় কাটিয়ে আসতে পারেন শাহবাগের শিশু পার্কে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের পাশে এই জায়গাটি শিশু-কিশোরদের আনন্দের অন্যতম কেন্দ্র। টয় ট্রেন, ফাইটার জেট, মেরি গো রাউন্ড, ফেরিস হুইল স্কেটিং রিং ছাড়াও সেখানে আছে বেশকিছু চমকপ্রদ রাইড। ঈদের সময় শিশুদের জন্য বিশেষ ব্যবস্থায় পার্কটি খোলা রাখা হয়।

জিন্দা পার্ক (ছবি: সাদ্দিফ অভি) জিন্দা পার্ক
নিশ্চুপ প্রকৃতির মাঝে হারাতে চাইলে যেতে পারেন পূর্বাচল ৩০০ ফুট হাইওয়ের কাছে অবস্থিত জিন্দা পার্কে। সবুজের চাদরে মুড়ে থাকা এই জায়গায় গেলে কখনোই মনে হবে না ঢাকার ভেতরেই কোথাও আছেন!
জিন্দা পার্ক (ছবি: সাদ্দিফ অভি) কোলাহলমুক্ত এই পার্কে গাছগাছালির পাশাপাশি আছে হরেক রকমের পাখি, মাছ ভর্তি পুকুরপাড়। কুড়িল বিশ্বরোড থেকে সিএনজি রিজার্ভ করে জিন্দা পার্ক যাওয়া যায়। প্রবেশ মূল্য জনপ্রতি ১০০ টাকা।

নুহাশপল্লীতে মৎস্যকন্যার ভাস্কর্য নুহাশপল্লী
প্রয়াত কথাসাহিত্যিক ও লেখক হুঁমায়ূন আহমেদের স্মৃতিবিজড়িত স্থান নুহাশপল্লী। গাজীপুর চৌরাস্তা থেকে প্রায় ৪০ মিনিটের পথ পেরোলেই হোতাপাড়া থেকে একটু ভেতরে অবস্থিত নুহাশপল্লী। পরিবার নিয়ে বেড়ানোর দারুণ জায়গা এটি। এর প্রবেশ মূল্য জনপ্রতি ২০০ টাকা।

বঙ্গবন্ধু সাফারি পার্কে আছে রয়েল বেঙ্গল টাইগার (ছবি: সাদ্দিফ অভি) বঙ্গবন্ধু সাফারি পার্ক
দক্ষিণ এশীয় মডেল বিশেষ করে থাইল্যান্ডের সাফারি ওয়ার্ল্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু সাফারি পার্ক। এর চারদিক স্থায়ীভাবে ঘেরা। সেখানে দেশি-বিদেশি বন্যপ্রাণীর বংশবৃদ্ধি ও অবাধ বিচরণের সুযোগ সৃষ্টি করা হয়েছে। সাফারি পার্কে চলমান যানবাহনে চড়ে অথবা পায়ে হেঁটে শিক্ষা, গবেষণা ও চিত্তবিনোদনের সুযোগ পায় পর্যটকরা। ঢাকা থেকে ৪০ কিলোমিটার উত্তরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাঘের বাজার থেকে তিন কিলোমিটার পশ্চিমে এটি অবস্থিত।

ফ্যান্টাসি কিংডম
সারাদিন হৈ-হুল্লোড়, খেলাধুলা, খাওয়া-দাওয়ার জন্য চমৎকার একটি বিনোদন কেন্দ্র ঢাকার অদূরে আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডম। সেখানে আছে ফ্যামিলি রোলার কোস্টার, পাইরেট শিপ, প্যাডেল বোট, জায়ান্ট ফেরিস হুইল, ফ্লুম রাইড, বাউন্সি স্লাইড, বাউন্সি ক্যাসল, ব্যাটারি কার, সার্কাস সুইং, ঈগলু হাউসসহ বিভিন্ন রাইড। ওয়াটার কিংডমে রয়েছে ফ্যামিলি পুল, ওয়াইল্ড ওয়েভ রিভার, লেজি রিভারসহ বিভিন্ন ধরনের রাইড। আনন্দদায়ক সময় কাটাতে ঘুরে আসতে পারেন ফ্যান্টাসি কিংডমে।

নন্দন পার্ক
গাজীপুরের চন্দ্রা মোড়ের কাছে বিনোদন কেন্দ্রটির নাম নন্দন পার্ক। ভেতরে বিশাল পরিসর। চাইলে সাঁতারও কাটা যাবে সেখানকার সুইমিং পুলে। আছে মজার কিছু রাইড। পরিবার অথবা বন্ধুদের নিয়ে চলে যেতে পারেন অনায়াসে।

ঈদে ঢাকার আশেপাশে ১০ পার্কে ঘোরাঘুরি আলাদিন’স পার্ক
ঢাকার কাছেই ধামরাইয়ে প্রাকৃতিক পরিবেশে সুবিশাল জায়গায় গড়ে উঠেছে বিনোদন কেন্দ্র আলাদিন’স পার্ক। ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই কুল্লা বাসস্ট্যান্ডের সেতুর দক্ষিণে কুল্লা ইউনিয়নের সিতি এলাকায় এই পার্ক অবস্থিত। সেখানে আছে ওয়াটার পার্ক ও রিসোর্ট, সুবিশাল ড্রাই পার্ক, আর্টিফিশিয়াল লেক, অত্যাধুনিক রাইড, সুবিশাল পিকনিক স্পট ও কনভেনশন হল।

ছোটবড় সবার জন্য বিনোদনের রাইডগুলোর মধ্যে রয়েছে বাম্পার কার, বুল রাইড, ডাবল ডেক কেরোসেল, স্পিড স্পিনিং কার, হাইড্রলিক পেণ্ডুলাম, সুপার সুয়িং, মিনি সুইট ড্যান্সিং, কিডি বল গান, মিনি গেমস, ট্রেন, কিডি রাইডস জোন, প্যাডেল বোট ও ডায়নামিক সিনেমা হল।

সুবর্ণ গ্রাম অ্যামিউসমেন্ট পার্ক ও রিসোর্ট সুবর্ণ গ্রাম অ্যামিউসমেন্ট পার্ক ও রিসোর্ট
রাজধানীর কাছে প্রকৃতির কাছাকাছি যেতে ঘুরে আসতে পারেন নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতার সুবর্ণ গ্রাম অ্যামিউসমেন্ট পার্ক ও রিসোর্ট। ১০০ একর জমি জুড়ে বিস্তৃত এই পার্ক। সেখানে পিকনিক স্পটের পাশাপাশি রয়েছে ছোটবড় সবার জন্য বিভিন্ন ধরনের রাইড। এছাড়া আছে একটি ওয়াটার পার্ক, এতে মাত্র ১০০ টাকার বিনিময়ে স্পিডবোটে পুরো ওয়াটার পার্ক ঘোরা যায়।
সুবর্ণ গ্রাম অ্যামিউসমেন্ট পার্ক ও রিসোর্ট চাইলে সুবর্ণ গ্রাম পার্কের রিসোর্টে রাতে থেকেও যেতে পারেন। ঢাকার যেকোনও স্থান থেকে কুড়িল বিশ্বরোড ৩০০ ফুট রাস্তা বা বনশ্রী-ডেমরা স্টাফ কোয়ার্টার হয়ে সুবর্ণ গ্রাম অ্যামিউসমেন্ট পার্কে যাওয়া যায়।

শেখ রাসেল ইকো পার্ক
শেখ রাসেল ইকো পার্ককে বলা হয়ে থাকে ‘দ্বিতীয় হাতিরঝিল’। নারায়ণগঞ্জ শহরের দেওভোগ মরগ্যান স্কুলের দক্ষিণ দিক থেকে শুরু হয়েছে এই জিমখানা লেকের সীমানা। শেষ হয়েছে দেওভোগ মোবারক শাহ রোডে। পুরো লেকটি পরিপাটি করে বাধা। এর উত্তর পাশে বসানো হয়েছে অর্ধবৃত্তাকার মঞ্চ। সেখানে বসে পুরো লেকের সৌন্দর্য উপভোগ করা যায়।
নারায়ণগঞ্জের শেখ রাসেল ইকো পার্ক লেকের মাঝে রয়েছে হাতিরঝিলের মতো দেখতে সেতু। পুরো লেকের কাজ এখনও শেষ না হলেও এর সৌন্দর্য দেখতে প্রতিদিনই ভিড় করে স্থানীয়রা। দূর-দূরান্ত থেকেও অনেকে সেখানে গিয়ে কিছু সময় কাটান। ঈদে চাইলে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন নিমিষেই।

ড্রিম হলিডে পার্ক ড্রিম হলিডে পার্ক
ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর পাঁচদোনায় অবস্থিত ড্রিম হলিডে পার্ক। ছোট-বড় সবার জন্য সেখানে আছে আলাদা সব রাইড। ঢাকা থেকে সেখানে যেতে সময় লাগে ঘণ্টাখানেক। ৬০ একর জমির ওপর নির্মিত এই পার্কে আছে নাগেট ক্যাসেল, এয়ার বাইসাইকেলসহ মজার অনেক রাইড।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা