সাংহাইতে পরিত্যক্ত খাদে গড়ে উঠলো পাঁচতারকা হোটেল

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১৮:২৬, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:২৮, সেপ্টেম্বর ১২, ২০১৮

চীনের সাংহাই নগরীর ২০ মাইল দক্ষিণ-পশ্চিমে পরিত্যক্ত একটি খাদে গড়ে উঠেছে পাঁচতারকা হোটেল ‘শিমাও ওয়ান্ডারল্যান্ড ইন্টারকন্টিনেন্টাল’। বহুল প্রতীক্ষিত এই স্থাপনা চালু হবে আগামী মাসে। বহুতল ভবন, সমুদ্রসৈকত, ঘন বনাঞ্চল—কী নেই এতে!

এক দশকের নির্মাণকাজ শেষে ‘শিমাও ওয়ান্ডারল্যান্ড ইন্টারকন্টিনেন্টাল’ এখন বাণিজ্যিকভাবে চালুর জন্য প্রস্তুত। অসাধারণ হোটেলটি দেখতে হলে ভ্রমণকারী কিংবা পর্যটকদের তাকাতে হবে নিচের দিকে! কারণ, ১৮ তলাবিশিষ্ট হোটেলটির ১৬ তলাই ভূগর্ভস্থ!

শেশান মাউন্টেন রেঞ্জ, শেশান ন্যাশনাল ফরেস্ট পার্ক ও চেনশান বোটানিক গার্ডেনের কাছে অবস্থিত ৬১ হাজার বর্গমিটার দৈর্ঘ্যের রিসোর্টটি পরিবেশবাদী ভ্রমণকারীদের লক্ষ্য রেখে তৈরি হয়েছে। পরিবেশের ওপর যেন তেমন প্রভাব না পড়ে সেভাবেই হোটেলটির স্থাপত্যের পরিকল্পনা করা হয়। তাই বেশিরভাগ নির্মাণকাজ হয়েছে পরিত্যক্ত খাদের ভেতর। প্রতিদিনকার কাজের জন্য নিজস্ব ভূ-তাপীয় ও সৌরশক্তি উৎপন্ন করার পরিকল্পনা রয়েছে হোটেল কর্তৃপক্ষের।

ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাটকিন্স গড়ে তুলেছে ‘শিমাও ওয়ান্ডারল্যান্ড ইন্টারকন্টিনেন্টাল’। দুবাইয়ের বুর্জ আল আরব হোটেলের নির্মাণকাজ করার অভিজ্ঞতা আছে তাদের। তারা জানিয়েছে, খাদের ভেতর পাঁচতারকা হোটেল বানানোর জন্য প্রয়োজনীয় উদ্ভাবনী প্রকৌশল কাজে লাগানো হয়েছে। এর পেছনে কাজ করেছেন পাঁচ হাজার মানুষ।

ব্যালকনিতে দেখা যাবে খাদের দেয়ালের ওপর ভিত্তি করে সাজানো জলপ্রপাতের দৃশ্য। ভূগর্ভস্থ স্তরে থাকবে একটি রেস্টুরেন্ট, অতিথি কক্ষ, একটি অ্যাকুরিয়াম, পুল ও ওয়াটারস্পোর্টস সেন্টার। রোমাঞ্চপ্রেমীদের জন্য রয়েছে বাঙ্গি জাম্পিং ও রক ক্লাইম্বিংয়ের সুবিধা। এছাড়া থাকছে সবুজ ছাদ।

সূত্র: সিএনএন

/জেএইচ/চেক-এমওএফ/
টপ