X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

এত কম সময়েরও ফ্লাইট হয়!

নাদিয়া নাহরিন
১৮ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০৩আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০৭

১৯২৭ সালের কথা। মার্কিন পাইলট চার্লস লিন্ডবার্গ কোনও বিরতি ছাড়াই উড়োজাহাজ চালিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে ফ্রান্সের প্যারিস গিয়েছিলেন। এ বছর সিঙ্গাপুর এয়ারলাইন্স নিউ ইয়র্ক থেকে সিঙ্গাপুরে টানা ২০ ঘণ্টার ফ্লাইট চালু করেছে। তবে পৃথিবী গ্রহের সংক্ষিপ্ততম কয়েকটি ফ্লাইট চমকে দেয় যাত্রীদের। এ বছরের মে মাসে বিশ্বের সংক্ষিপ্ততম আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চালু হয়েছে। এমন আরও কয়েকটি ফ্লাইটের তালিকা তৈরি করেছেন এভিয়েশন ব্লগার ও পরামর্শদাতা মিকুয়েল রোস। ফ্লাইট গ্লোবাল ও ব্লুমবার্গের হয়ে কাজ করলেও বর্তমানে অলপ্লেন ডট টিভি মাধ্যমে এয়ারলাইন শিল্পকে তুল ধরছেন তিনি।

অ্যাঙ্গিলা এয়ারলাইন্স সান্ট মার্টিন (ছবিতে) থেকে অ্যাঙ্গিলায় ১০ মিনিটের আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে। এর দূরত্ব ১২ মাইল সংক্ষিপ্ততম আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট

রুট:
সান্ট মার্টিন (ডাচ ক্যারিবীয় দ্বীপ) থেকে অ্যাঙ্গিলা (ব্রিটিশ উপনিবেশ)

এয়ারলাইন: অ্যাঙ্গিলা এয়ার সার্ভিসেস

দূরত্ব: ১১ দশমিক ৮৭ মাইল (১৯ দশমিক ১১ কিলোমিটার)
সময়: ১০ মিনিট

অ্যাঙ্গিলার ক্লেটন জে. লয়েড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সড়কপথে লিটল বে বিচে (ছবিতে) যেতে লাগে ১০ মিনিট ক্যারিবীয় দ্বীপগুলোর মধ্যে নয়নাভিরাম ‘সান্ট মার্টিন’ প্রতি বছর সেরা প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত নির্বাচিত হয়। সেখান থেকেই বিশ্বের সবচেয়ে সংক্ষিপ্ত আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটটি ছাড়ে। দর্শনীয় এই স্থানের প্রিন্সেস জুলিয়ানা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ১২ মাইল দূরত্বে ব্রিটিশ ঔপনিবেশিক অঞ্চল অ্যাঙ্গিলার ক্লেটন জে. লয়েড আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাতে সময় লাগে মাত্র ১০ মিনিট। সান্ট মার্টিন থেকে আরেকটি সংক্ষিপ্ত আন্তর্জাতিক বাণিজ্যিক রুট হলো ১৫ মিনিটে ২০ মাইল দূরে ফরাসি ঔপনিবেশিক অঞ্চল সাঁ বার্তেলেমিতে যাওয়া।

ক্যারিবীয় দ্বীপ আরুবা (ছবিতে) থেকে ভেনেজুয়েলার পুন্তো ফিজোতে চালু হয়েছে ১৫ মিনিটের আন্তর্জাতিক ফ্লাইট রুট: আরুবা (ডাচ ক্যারিবীয় দ্বীপ) থেকে পুন্তো ফিজো (ভেনেজুয়েলা)
এয়ারলাইন: আরুবা এয়ারলাইন্স
দূরত্ব: ৫১ মাইল (৮২ কিলোমিটার)
সময়: ১৫ মিনিট

এ বছরের ১৮ মে চালু হয়েছে এই সংক্ষিপ্ত বাণিজ্যিক ফ্লাইট। এর মাধ্যমে ডাচ ক্যারিবীয় দ্বীপ আরুবা থেকে ভেনেজুয়েলার পুন্তো ফিজোতে পৌঁছানো যায় মাত্র ১৫ মিনিটে। ভেনেজুয়েলা সরকারের সঙ্গে অংশীদারিত্বে আরুরা এয়ারলাইন্স সপ্তাহে দু’বার সোম ও শুক্রবার বোম্বারডিয়ার সিআরজে-২০০এলআর দিয়ে যাত্রী পরিবহন করে এই রুটে। আরুবার কুইন বিট্রিক্সি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভেনেজুয়েলার লাস পিয়েদ্রাস হোসেফা কামেজো আন্তর্জাতিক বিমানবন্দরে দূরত্ব ৫১ মাইল। ভাড়া জনপ্রতি ২১৫ মার্কিন ডলার (প্রতি মিনিটের জন্য ২৭ ডলার)।

সুইজারল্যান্ডের সেন্ট গ্যালেন-আলটেনরেইন ও জার্মানির ফ্রাইডরিচশাফেন বিমানবন্দরের মধ্যে ১৩ মাইলের দূরত্ব ৮ মিনিটে পাড়ি দিতো পিপল ভিয়েনালিন। কিন্তু ২০১৭ সালে এই ফ্লাইট অনিয়মিত হয়ে যায়। সংক্ষিপ্ততম নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট
রুট: ওয়েস্ট্রে থেকে পাপা ওয়েস্ট্রে (স্কটল্যান্ড)
এয়ারলাইন: লগ্যানএয়ার
দূরত্ব: ২ মাইল (৩ কিলোমিটার)
সময়: মাত্র ১ মিনিট!

স্কটল্যান্ডের উত্তর উপকূলীয় অঞ্চল অর্কনিকে দু’ভাগ করেছে ওয়েস্ট্রে ও পাপা ওয়েস্ট্রে। দীর্ঘ ৫০ বছর ধরে দুই ছোট্ট দ্বীপরাজ্যের মধ্যে সেতুবন্ধনের কাজ করে যাচ্ছে স্কটিশ এয়ারলাইন লগ্যানএয়ার। এই রুটে চলাচল করে আট আসনের ব্রিটেন-নরম্যান আইল্যান্ডারের এয়ারক্রাফট। দুই দ্বীপের মধ্যবর্তী পথ পাড়ি দিতে বিমানটি সময় নেয় ১ মিনিট! বাতাসের গতির ওপর নির্ভর করে কখনও লাগে মাত্র ৫৩ সেকেন্ডে! লগ্যানএয়ারের পরিচালক (ফ্লাইট অপারেশনস) অ্যান্ডি থর্নটন জানান, মূলত অর্কনি দ্বীপের অধিবাসীরা দৈনন্দিন প্রয়োজনে আকাশপথে যাতায়াত করে থাকে। তাদের মধ্যে আছেন শিক্ষক, পুলিশ কর্মকর্তা, ব্যাংকার ও স্কুলের ছাত্রছাত্রী। একইসঙ্গে পর্যটকদের জন্যও আকর্ষণীয় রুট এটি।

দীর্ঘ সময় ধরে বিশ্বের সবচেয়ে সংক্ষিপ্ততম নিয়মিত ফ্লাইট চালাচ্ছে লগ্যানএয়ার সংক্ষিপ্ততম বাণিজ্যিক ফ্লাইট
রুট: কেগাতা থেকে আপোয়ো (ইন্দোনেশিয়া)
এয়ারলাইন: লগ্যানএয়ার
দূরত্ব: ১ দশমিক ৩ মাইল (২ কিলোমিটার)

ইন্দোনেশিয়ার অন্তর্গত পাপুয়ার পাহাড়ি অঞ্চল কেগাতা ও জনশূন্য আপোয়োর মাঝখানে প্রায় ১.৩ মাইল নৌ-পথ। এই দুই গ্রামের মাঝে দাঁড়িয়ে আছে একটি গভীর বন। স্থলপথে ঘন অরণ্য ও পাহাড়ের পাশ ঘেঁষে এই দূরত্ব অতিক্রম করতে চাইলে বন্ধুর পথ পাড়ি দিতে হবে। তার চেয়ে ভালো আকাশপথ। ম্যাট ডিয়ারডেন’স পিলাটাস পিসি-সিক্স নামক এক ইঞ্জিনবিশিষ্ট এয়ারক্রাফটে চড়া পাড়ি দেওয়া যায় এই দূরত্ব। পাপুয়ার প্রত্যন্ত অঞ্চলে ব্রিটিশ আকাশসেবা প্রতিষ্ঠান ডিয়ারডেন একসঙ্গে ১০ জন যাত্রী পরিবহন করতে পারে একটি বিমানে। কেগাতা এয়ার স্ট্রিপের দৈর্ঘ্য ৩৫০ মিটার। আর আপোয়োর এয়ার স্ট্রিপ ৪০০ মিটারের। পাহাড়ের ওপরে ভেজা পিচ্ছিল ঘাস ও নয়নাভিরাম রানওয়েতে অন্যরকম অভিজ্ঞতাই হয় ভ্রমণকারীদের।

সংক্ষিপ্ততম আন্তর্মহাদেশীয় নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট চলছে মরক্কোর তেনজিয়ারস থেকে জিব্রালটারে সংক্ষিপ্ততম আন্তর্মহাদেশীয় নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট
রুট: তেনজিয়ারস (মরক্কো) থেকে জিব্রালটার (ব্রিটিশ উপনিবেশ)
এয়ারলাইন: রয়েল এয়ার ম্যারোক
দূরত্ব: ৪৩ মাইল (৬৯ কিলোমিটার)

১৯৫৭ সাল থেকে রয়েল এয়ার ম্যারোকের এয়ারক্রাফটের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ ব্রিটিশ ঔপনিবেশিক অঞ্চল জিব্রালটারের একপাশে ইউরোপ, অন্যপাশে আফ্রিকা মহাদেশ। মাঝে মাত্র ৯ মাইলের দূরত্ব। দ্রুতগামী ফেরি এ রুটে নিয়মিত চলাচল করে। তবে উত্তাল ঢেউ এড়িয়ে যেতে চাইলে দুই মহাদেশের মধ্যে যাতায়াতের বিকল্প মাধ্যম হলো রয়্যাল এয়ার ম্যারোক। মরক্কোর রাষ্ট্রীয় এই বিমান সংস্থা নিয়মিত তেনজিয়ারস থেকে জিব্রালটারে যাত্রী পরিবহন করে।

দুই দেশের রাজধানীর মধ্যে সংক্ষিপ্ত ফ্লাইট
রুট: কিনশাসা (গণপ্রজাতন্ত্র কঙ্গো) থেকে ব্রাজ্জাভিল (কঙ্গো প্রজাতন্ত্র)
এয়ারলাইন: এএসকেওয়াই, ক্যামেয়ার-কো, ইথিওপিয়ান এয়ারলাইন্স
দূরত্ব: ১৬ মাইল (২৬ কিলোমিটার)

সেন্ট্রাল আফ্রিকার দুই কঙ্গোর গল্প বলা যাক। কিনশাসা হলো গণপ্রজাতন্ত্র কঙ্গোর রাজধানী। অন্যদিকে ব্রাজ্জাভিল কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী। এটি কঙ্গো-ব্রাজ্জাভিল নামেও পরিচিত। দুই কঙ্গোর রাজধানীর মধ্যবর্তী দূরত্ব ১৬ মাইল। এর মাঝে বয়ে চলছে কঙ্গো নদীর মেটে ও কাদাময় জল। দুই শহরের মধ্যে আকাশপথে যাত্রী পরিবহন করে দুটি প্রতিষ্ঠান। একটি হলো আফ্রিকান এয়ারলাইন এএসকেওয়াই। তবে ক্যামেরুনের ক্যামেয়ার-কো এয়ারলাইনের সেবা সাময়িকভাবে স্থগিত রয়েছে। এছাড়া ইথিওপিয়ান এয়ারলাইন্স একসময় কঙ্গো নদীর ওপর দিয়ে দুই শহরে ফ্লাইট পরিচালনা করেছে। তাদের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এ রুটে চলাচল করতো। তখন সংক্ষিপ্ততম নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটের মধ্যে এটাই ছিল সবচেয়ে বড় আকারের বিমান।

উত্তর আমেরিকার সংক্ষিপ্ততম নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটের রুট বার্নস্টেপল মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে ন্যানটাকেট দ্বীপের (ছবিতে) ন্যানটাকেট মেমোরিয়াল বিমানবন্দর সংক্ষিপ্ত নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট (উত্তর আমেরিকা)
রুট: বার্নস্টেপল মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে ন্যানটাকেট মেমোরিয়াল বিমানবন্দর (ম্যাসাচুসেটস)
এয়ারলাইন: কেপ এয়ার
দূরত্ব: ৩০ দশমিক ৪৯ মাইল (৪৯ দশমিক ৭ কিলোমিটার)

উত্তর আমেরিকায় ৩০ মাইলের মতো দূরত্বের মধ্যে বাণিজ্যিক ফ্লাইটের সংখ্যা খুব কম। এর মধ্যে রয়েছে কানাডার বিলি বিশপ টরন্টো সিটি বিমানবন্দর থেকে নায়াগ্রা ডিস্ট্রিক্ট বিমানবন্দরের ৩২ দশমিক ১৬ মাইলের দূরত্ব ও আলাস্কার পিটারসবার্গ মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে র‌্যাঙ্গেল বিমানবন্দরের ৩১ দশমিক ০৯ মাইলের দূরত্ব। তবে সবচেয়ে সংক্ষিপ্ততম হলো ম্যাসাচুসেটসে কেপ কডের বার্নস্টেপল মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে ন্যানটাকেট মেমোরিয়াল বিমানবন্দর। দূরত্বটা মাত্র ৩০ দশমিক ৪৯ মাইলের। কেপ এয়ার এই রুটে নিয়মিত যাত্রী পরিবহন করে।

সূত্র: সিএনএন


/জেএইচ/
সম্পর্কিত
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
নারী ক্রুদের পরিচালনায় দাম্মাম গেলো বিমানের ফ্লাইট
সর্বশেষ খবর
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন