X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১
কোন জেলার নামকরণ কীভাবে

মাটি লাল বলেই ‘রাঙামাটি’

জার্নি রিপোর্ট
২০ অক্টোবর ২০১৮, ১৯:০২আপডেট : ২০ অক্টোবর ২০১৮, ১৯:০২

ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের দেশ বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাথ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

দেশের আট বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ) ৬৪ জেলা। প্রতিটি জেলার নামকরণের সঙ্গে রয়েছে ঐতিহ্যপূর্ণ ইতিহাস। এসব ঘটনা ভ্রমণপিপাসু উৎসুক মনকে আকর্ষণ করে। তাই বাংলা ট্রিবিউন জার্নিতে ধারাবাহিকভাবে জানানো হচ্ছে বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস।

কাপ্তাই লেক (ছবি: ওয়ালিউল বিশ্বাস) রাঙামাটি জেলা
নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি রাঙামাটি আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ জেলা। দেশের একমাত্র রিকশাবিহীন শহর এটি। হ্রদ পরিবেষ্টিত পর্যটন শহরে চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা, মুরং, বোম, খুমি, খেয়াং, চাক্, পাংখোয়া, লুসাই, সুজেসাওতাল, রাখাইন, বাঙালিসহ ১৪টি জনগোষ্ঠী বসবাস করে। ফলে এই পাহাড়ি ভূ-ভাগে দেখা যায় বৈচিত্র্যের ঐক্যতান।

কাপ্তাই লেক (ছবি: ওয়ালিউল বিশ্বাস) রাঙামাটির নামকরণ প্রসঙ্গে বিলু কবীরের লেখা ‘বাংলাদেশ জেলা: নামকরণের ইতিহাস’ বই থেকে জানা যায়— এই এলাকায় পর্বতরাজি গঠিত হয়েছিল টারশিয়ারি যুগে। এই যুগের মাটির বৈশিষ্ট্য হলো এর রঙ লালচে বা রাঙা। এই এলাকার গিরিমৃত্তিকা লাল আর মাটিও রাঙা বলেই এই জনপদের নাম হয়েছে ‘রাঙামাটি’।

ঝুলন্ত ব্রিজ (ছবি: ওয়ালিউল বিশ্বাস) প্রকৃতি সূচক এই নামকরণের বিষয়ে অন্য প্রচলিত কথাপরম্পরা হলো, বর্তমান রাঙামাটি জেলা সদরের পূর্ব দিকে একটি ছড়া ছিল। এটি এখন হ্রদে নিমজ্জিত। এর স্বচ্ছ পানি যখন লাল বা রাঙা মাটির ওপর দিয়ে ঢাল বেয়ে প্রপাত ঘটানোর সময় লাল দেখাতো। তাই এই ছড়ার নাম হয়েছিল ‘রাঙামাটি’।

কাপ্তাই লেক (ছবি: ওয়ালিউল বিশ্বাস) এই জেলা সদরের পশ্চিমে আরেকটি ছড়া ছিল। একই কারণে এর নাম দেওয়া হয়েছিল ‘রাঙাপানি’। এই দুই রাঙা ছড়ার মোহনার বাঁকেই গড়ে উঠেছে বর্তমান রাঙামাটি জেলা শহর। এটি মূলত ছিল অনাবাদী টিলার সমষ্টি ও বহু উপত্যকার নয়নাভিরাম বিস্ময়ভূমি। ‘রাঙামাটি’ ও ‘রাঙাপানি’ নামের এই দুটি ছড়া থেকে ‘রাঙামাটি’ জেলার নামকরণ হয়েছে বলে ধারণা করা হয়।

কাপ্তাই লেক (ছবি: ওয়ালিউল বিশ্বাস) রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান— এই তিন পার্বত্য অঞ্চলকে নিয়ে পার্বত্য চট্টগ্রাম জেলা সৃষ্টির আগের নাম ছিল কার্পাস মহল। পার্বত্য চট্টগ্রাম থেকে ১৯৮১ সালে বান্দরবান ও ১৯৮৩ সালে খাগড়াছড়ি পৃথক জেলা হয়। তখন পার্বত্য চট্টগ্রামের মূল অংশ রাঙামাটি পার্বত্য জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। প্রথাগত রাজস্ব আদায় ব্যবস্থায় রাঙামাটিতে চাকমা রাজা হলেন নিয়মতান্ত্রিক চাকমা সার্কেল চিফ।
ঝুলন্ত ব্রিজে যাওয়ার পথে চোখে পড়ে এই সোনালি মূর্তি (ছবি: ওয়ালিউল বিশ্বাস) রাঙামাটিতে ভ্রমণের জন্য রয়েছে অনেক দর্শনীয় স্থান। এর মধ্যে কাপ্তাই হ্রদ, পর্যটন মোটেল, ডিসি বাংলো, ঝুলন্ত ব্রিজ, সাজেক, পেদা টিংটিং, সুবলং ঝরনা, রাজবাড়ি, রাজবন বিহার, উপজাতীয় জাদুঘর, কাপ্তাই হাইড্রো ইলেক্ট্রিক প্রজেক্ট, কাপ্তাই জাতীয় উদ্যান ইত্যাদি উল্লেখযোগ্য। ১৯৮৫ সালে নির্মিত ‘সিম্বল অব রাঙামাটি’ খ্যাত ৩৩৫ ফুট দৈর্ঘ্যের ঝুলন্ত সেতুটিই রাঙামাটির পর্যটনের ভিত্তি। পাহাড়, নদী, ঝরনাও পর্যটকদের অাকর্ষণ করে। এছাড়া যুগ যুগ ধরে রাঙামাটিতে উপজাতিরা বিভিন্ন ঐতিহ্যবাহী উৎসব, নৃত্য ও পূজা উদযাপন করে আসছে।

সূত্র: বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি