X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
ট্রাভেলগ

বোল্ডার্স সৈকতে আফ্রিকান পেঙ্গুইনের মেলায়

মহীন রীয়াদ
২৬ অক্টোবর ২০১৮, ২০:৩৭আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ২২:৪৩

বোল্ডার্স সৈকত শুধু অ্যান্টার্কটিকায় নয়, পেঙ্গুইনদের সঙ্গে দেখা হবে পৃথিবীর উষ্ণ মহাদেশ দক্ষিণ আফ্রিকায়! দক্ষিণ আটলান্টিকের শীতল জল ভেসে আসা বোল্ডার্স বা পাথুরে সৈকতে বিপন্ন প্রজাতির আফ্রিকান পেঙ্গুইনের মুখোমুখি হওয়ার অন্যরকম অভিজ্ঞতা পাওয়া যায়। গ্রানাইট পাথরের জন্য এই জায়গার এমন নাম। অনেকের কাছে এটি ‘বোল্ডার্স উপসাগর’ হিসেবে পরিচিত।

দক্ষিণ আফ্রিকার উপকূলীয় অঞ্চলেই মূলত আফ্রিকান পেঙ্গুইনদের দেখা যায়। যদিও আফ্রিকা মহাদেশের নামিবিয়ায় তাদের ক্ষুদ্রাংশের বসতি রয়েছে। অথচ এই পেঙ্গুইনরা বর্তমানে বিলুপ্তির প্রান্তে। এর মূলে রয়েছে অতিরিক্ত মাছ ধরা, বাসযোগ্য স্থান ধ্বংস, পানি ও পরিবেশ দূষণ, উপকূলীয় অঞ্চলে বেআইনি পর্যটন কার্যক্রম। ২০১০ সালের ২৬ মে এই প্রজাতিকে বিপন্ন বা সংকটাপন্ন ঘোষণা করা হয়।

দক্ষিণ আটলান্টিকের বোল্ডার্স সৈকতে আফ্রিকান পেঙ্গুইন এরপর টেবিল পর্বত জাতীয় উদ্যানের অংশ হিসেবে উত্তরে সিগন্যাল হিল থেকে দক্ষিণে কেপটাউন পর্যন্ত বিস্তৃত বোল্ডার্স অঞ্চলকে আফ্রিকান পেঙ্গুইন প্রজাতির জন্য সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। কেপটাউন শহরের ২৭টি পেঙ্গুইন উপনিবেশের মধ্যে বোল্ডার্স অন্যতম। মূলত আফ্রিকান পেঙ্গুইনদের উপনিবেশের জন্য পর্যটকদের কাছে পৃথিবীর জনপ্রিয় সৈকতগুলোর মধ্যে বোল্ডার্স অন্যতম।

৫৪ কোটি বছরের গ্রানাইট পাথরে বেষ্টিত বোল্ডার্স সৈকত উপনিবেশ তৈরির আগে বোল্ডার্সে অবাধে ঘুরে বেড়াতো পেঙ্গুইনের দল। এই বিচরণ এতই অবাধ ছিল যে, প্রায়ই গাড়ির চাকায় পিষে মরতো অনেক পেঙ্গুইন। তাই কেপ প্রকৃতি সংরক্ষণ কর্তৃপক্ষের উদ্যোগে টেবিল পর্বত জাতীয় উদ্যান প্রকল্পের অংশ হিসেবে পেঙ্গুইনগুলোকে সুরক্ষার আওতায় আনা হয়েছে। এখন আবাসিক এলাকার মাঝখানে উপকূলে আছে তারা।

পেঙ্গুইনদের মোট ১৭ প্রজাতি। এর মধ্যে কেবল বোল্ডার্সে বিপন্ন স্ফেনিস্কাস ডিমেসাস প্রজাতির পেঙ্গুইনদের সুরক্ষিত প্রাকৃতিক পরিবেশে অবাধে ঘুরে বেড়াতে দেখা যায়। সেখানে খুব কাছ থেকে কালো স্যুট পরা পেঙ্গুইনদের পর্যবেক্ষণ করার সুযোগ রয়েছে।

আফ্রিকান পেঙ্গুইন জোড়া (ছবি: পল মানিক্স) ১৯৮২-১৯৮৩ সালের দিকে মাত্র দুটি প্রজনন জোড়া থেকে সাম্প্রতিক বছরগুলোতে বোল্ডার্স উপনিবেশে পেঙ্গুইনের সংখ্যা হয়েছে কয়েক হাজার। ২০১১ সালের হিসাবে বোল্ডার্স সৈকতে পেঙ্গুইনের সংখ্যা দাঁড়ায় প্রায় ২১০০। ২০০৫ সালে তা ছিল ৩৯০০। আফ্রিকান পেঙ্গুইন সারাবছর বংশবৃদ্ধি করলেও এই প্রাণীর প্রধান প্রজনন ঋতু শুরু হয় ফেব্রুয়ারি অর্থাৎ শীতের দিকে। একটি স্ত্রী পেঙ্গুইন একসঙ্গে দুটি পর্যন্ত ডিম পাড়তে সক্ষম। ফলে অন্যান্য পেঙ্গুইনের তুলনায় তাদের দ্রুত বংশবিস্তার ঘটে।

ব্ল্যাক ফুটেড পেঙ্গুইন টেলিভিশনে আমরা মেরু অঞ্চলের দীর্ঘকায় পেঙ্গুইন দেখতে অভ্যস্ত। সেগুলোর সঙ্গে আফ্রিকান পেঙ্গুইনদের তেমন মিল নেই। প্রজাতির নাম ‘স্ফেনিস্কাস ডিমেসাস’ হলেও ছোটখাটো চেহারার এই প্রাণী ‘ব্ল্যাক ফুটেড পেঙ্গুইন’ নামে পরিচিত। পায়ের পাতা কালো হওয়ায় এমন নাম। এ প্রজাতির পূর্ণবয়স্ক পেঙ্গুইনের উচ্চতা ৬০ থেকে ৭০ সেন্টিমিটার আর ওজন দুই থেকে সাড়ে তিন কেজি পর্যন্ত হতে পারে। গড় আয়ু ১৮ থেকে ২০ বছর হলেও ব্ল্যাক ফুটেড পেঙ্গুইনের ২৭ বছর পর্যন্ত বেঁচে থাকার ইতিহাস রয়েছে।

সমুদ্রের তলদেশে পেঙ্গুইনের সাঁতার (ছবি: হালাস্টন) পেঙ্গুইনদের প্রধান খাদ্যের মধ্যে রয়েছে সামুদ্রিক মাছ। যেমন, ফিলচার্ড বা সার্ডিন ও অ্যাঞ্চোভি জাতীয় ক্ষুদ্র পোনা মাছ। অবশ্য তাদের পছন্দের তালিকায় স্কুইডও আছে। এই পেঙ্গুইনরা ঘণ্টায় গড়ে সাত কিলোমিটার গতিতে সাঁতার কাটতে পারে ও দুই মিনিটের বেশি সময় ধরে জলে ডুবে থাকতে অভ্যস্ত।

পাথরের চাঁইয়ের ওপর বিশ্রামরত পেঙ্গুইনেরা সমুদ্রে এই প্রাণীর প্রধান শত্রু হাঙ্গর আর বাদামি পশমযুক্ত সিল। মাঝে মধ্যে তিমি তাদের শিকার করে। সমুদ্রের জলে ও সূর্যের আলোয় গায়ের স্বাতন্ত্র্য সাদাকালো রঙ ক্যামোফ্লাজ বা ছদ্মবেশের কাজে আসে। শিকারীদের কাছ থেকে রক্ষা পেতে এটি তাদের জন্য সহায়ক হয়।

ডিমে তা দিচ্ছে মা পেঙ্গুইন (ছবি: ডিয়েগো ডেলসো) ডাঙায়ও পেঙ্গুইনদের শত্রুর অভাব নেই! নেউল, জেনেট (বিড়ালসদৃশ প্রাণী), গার্হস্থ্য বিড়াল ও কুকুর এই প্রাণীর উদ্বেগের কারণ। তবে তাদের সবচেয়ে ক্ষতিকর শত্রু হলো কেল্প গল নামের উপকূলীয় পাখি। পেঙ্গুইনদের তা দেওয়া ডিম ছানা ফোটার আগেই চুরি করে নেয় এই পাখির দল।

আফ্রিকান পেঙ্গুইনের চোখের ওপরের পিঙ্ক গ্ল্যান্ড (ছবি: যোয়াকিম হুবার) আফ্রিকার উষ্ণতায় বেঁচে থাকার জন্য ক্ষুদে পেঙ্গুইনেরা চোখের ওপরের গোলাপি রঙের আস্তরণের সাহায্যে তাদের শারীরবৃত্তীয় কৌশলের উন্নয়ন ঘটিয়েছে। এর নাম ‘পিঙ্ক গ্ল্যান্ড’। এটি বাইরের তাপমাত্রা হ্রাস-বৃদ্ধির পাশাপাশি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম। দেহের তাপমাত্রা বাড়লে পিঙ্ক গ্ল্যান্ড পেঙ্গুইনের শরীরে অতিরিক্ত রক্ত সঞ্চালন করতে থাকে। সামুদ্রিক হাওয়ার সংস্পর্শের কারণে এই রক্ত কিছুটা শীতল থাক। ফলে দেহের তাপমাত্রা কমতে শুরু করে।

সতর্কবার্তার পরও পেঙ্গুইনদের ধরে দেখতে চায় অনেকে আচরণে এই পেঙ্গুইনেরা ঠাণ্ডা স্বভাবের হলেও সংকট আসন্ন অনুভব করলে সুতীক্ষ্ণ ঠোঁট দিয়ে কামড়ে দিতে পারে। নিজেদের মধ্যে যোগাযোগের জন্য তারা অনেকটা গাধার মতো শব্দ করে তথ্য আদানপ্রদান করে। তাই তাদের আঞ্চলিক নাম ‘জ্যাক-অ্যাস’।

আফ্রিকান পেঙ্গুইনের মুখোমুখি হতে বছরে গড়ে ৬০ হাজার পর্যটক যায় বোল্ডার্সে প্রতি বছর বোল্ডার্সে বেড়াতে যায় প্রায় ৬০ হাজার পর্যটক। কয়েক বছর আগে সেখানে তিনটি হুইলচেয়ার-বান্ধব বোর্ডওয়াক নির্মাণ করা হয়। ফলে ভ্রমণপিপাসুদের জন্য হেঁটে বেড়ানোসহ পেঙ্গুইনের সঙ্গে সেলফি তোলার কাজ আগের তুলনায় সহজ হয়েছে। যদিও ছবি নেওয়ার উত্তম সময় ভোরে ও সূর্যাস্তে। ভোরে পেঙ্গুইনেরা সমুদ্র অভিগমনে বের হয় আর সূর্যাস্তে ফিরে আসে।
কাঠ দিয়ে নির্মিত বোর্ডওয়াক বোর্ডওয়াকগুলো পেঙ্গুইনদের চলাচলের পথে বালিয়াড়ি বাতাস সঞ্চালনে সহায়তা করে। এছাড়া উদ্ভিদ জন্মানোর জন্য তৈরি হয়েছে অনুকূল পরিবেশ। পাশাপাশি বিভিন্ন প্রতিকূল পরিবেশে পেঙ্গুইনদের বাসস্থান ও ছানাগুলো সুরক্ষা করে এই কাঠনির্মিত বোর্ডওয়াকগুলো।

মানুষের বানানো পেঙ্গুইনের বাসা একদিকে আদিবাসী গুল্মের সীমানা, অন্যদিকে ফলস উপসাগরের পরিষ্কার জল। ফলে বোল্ডার্সে কয়েকটি ছোট আশ্রয়স্থল রয়েছে। এটি আংশিকভাবে ৫৪ কোটি বছর বয়সী গ্রানাইট পাথরে বেষ্টিত। বোল্ডার বা পাথরের বড় চাঁইগুলো জলের তীব্র স্রোত, উচ্চ তরঙ্গ, ঝড়ো হাওয়া থেকে এই উপসাগরকে রক্ষা করছে। ফলে পেঙ্গুইন ছানাদের জন্য অঞ্চলটি হয়ে উঠেছে নিরাপদ। সেখানকার অগভীর জল ও সৈকতের সাদা বালি মা-বাবা-ছানা পেঙ্গুইনের সাঁতারের জন্য আদর্শ।

বোল্ডার্স সৈকতে পারিবারিক সাঁতারের মুহূর্ত (ছবি: দিওয়াত) কীভাবে ঘুরবেন
বোল্ডার্স সৈকত যেমন আফ্রিকান পেঙ্গুইনের জন্য চমকপ্রদ স্থান, তেমনই জনপ্রিয় পরিবারবান্ধব সাঁতারের সৈকত। সেখানে ফলস উপসাগরীয় স্বচ্ছ শীতল জলে শিশুরাও পাথরের চাঁই আর শিলার পুলগুলোতে পেঙ্গুইনদের কাছাকাছি ইচ্ছেমতো বেড়াতে ও সাঁতার কাটতে পারে।

শীতের সকালে বোল্ডার্স সৈকতের একাংশ (ছবি: নিকোলাস রেইমন্ড) অবকাশযাপনের জন্যও বোল্ডার্স আকর্ষণীয় সৈকত। ৭৫ দক্ষিণ আফ্রিকান র্যা ন্ডের (৪৪৫ টাকা থেকে ৪৫৫ টাকা) বিনিময়ে সেখানে আগে থেকেই স্থান সংরক্ষণ করা যায়। তবে সীমিত পার্কিং ব্যবস্থা থাকায় গ্রীষ্মের মরশুমে তাড়াতাড়ি যাওয়াই শ্রেয়। পার্কিং স্থানের কাছেই মিনি গলফ কোর্সে রয়েছে গলফ খেলার ব্যবস্থা। উন্মুক্ত সৈকতে রয়েছে মাউন্টেন বাইকিং, ওয়েলিং ও বাঞ্জি জাম্পিংয়ের সুযোগ। বোল্ডার্স সৈকতে মদ্যপান ও ধূমপান নিষিদ্ধ।

বোল্ডার্সে স্বাগতম! (ছবি: নুরুন্নবী চৌধুরী) কখন যাবেন
আগেই বলেছি, বিপন্ন প্রজাতির পেঙ্গুইনদের জন্য প্রসিদ্ধ বোল্ডার্স সৈকত। তাই সেখানে ভ্রমণের জন্য পেঙ্গুইনদের বসতির সময় অর্থাৎ ফেব্রুয়ারি থেকে আগস্ট উপযুক্ত। এছাড়া সাঁতারের উপযোগী সময় হলো অক্টোবরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি।

পরিবেশ ও আবহাওয়ার কারণে বোল্ডার্স দর্শনের সময়সীমা বছরে চার ভাগে ভাগ করা হয়েছে। ডিসেম্বর থেকে জানুয়ারি সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা, ফেব্রুয়ারি থেকে এপ্রিল সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা, মে থেকে সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকাল ৫টা, অক্টোবর থেকে নভেম্বর সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য এই সৈকত উন্মুক্ত থাকে।

ক্লেইন্টুইন সড়কে বোল্ডার্স পেঙ্গুইন উপনিবেশের প্রবেশপথ কীভাবে যাবেন
দক্ষিণ আফ্রিকার পশ্চিম কেপ প্রদেশের কেপটাউন শহরের কাছাকাছি কেপ পয়েন্ট সৈকত ও ফিশ হোয়েকের মাঝপথে কেপ পেনিনসুলার ফলস উপসাগরে বোল্ডার্স সৈকত অবস্থিত। সিমোন্স টাউন থেকে এর দূরত্ব প্রায় দেড় কিলোমিটার। নিকটবর্তী কেপটাউন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমথ্রি রুটে ৫৩ দশমিক ৪ কিলোমিটারের পথ। কেপটাউন থেকে গাড়ি অথবা ট্যাক্সিযোগেও সেখানে যাওয়া যায়। এছাড়া কেপটাউন থেকে সিমোন্স টাউন পর্যন্ত রেলওয়ে সেবা রয়েছে।

টিকিটের মূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৭৬ র‌্যান্ড (৪৪০ থেকে ৪৫০ টাকা) ও অপ্রাপ্তবয়স্কদের (২-১১ বছর) জন্য ৪১ র‌্যান্ড (২৩০ থেকে ২৪০ টাকা)। ওয়াইল্ড কার্ডধারীদের জন্য রয়েছে একবছর মেয়াদী বিনামূল্যে প্রবেশের সুযোগ।

ইবোলা সম্পর্কে সতর্কতা
আফ্রিকা ভ্রমণের আগে অনেকের মনে ইবোলা সংক্রমণ নিয়ে উদ্বেগ জন্মাতে পারে। তবে ইবোলা-সংক্রমিত পশ্চিম আফ্রিকান দেশগুলো থেকে যাওয়া ভ্রমণপিপাসুদের প্রবেশে দক্ষিণ আফ্রিকার সরকার কর্তৃক নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার নাগরিকেরা অন্য কোথাও গেলে মেডিক্যাল স্ক্রিনিংয়ে সফলভাবে উত্তীর্ণ হওয়ার পরই দেশে পুনঃপ্রবেশের অনুমতি দেওয়া হয় তাদের।
ছবি: লেখক

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া