X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পর্যটকদের প্রিয় ৫ উঁচু মূর্তি

জার্নি ডেস্ক
৩১ অক্টোবর ২০১৮, ২২:০৩আপডেট : ৩০ নভেম্বর ২০১৮, ২২:১৮

আকাশছোঁয়া যেকোনও কিছুই দেখতে আকর্ষণীয় লাগে পর্যটকদের। তাই উঁচু মূর্তি দেখার অভিজ্ঞতা নিতে বিভিন্ন দেশে ঘুরে বেড়ান তারা। পৃথিবী জুড়ে ভ্রমণপিপাসুদের মধ্যে জনপ্রিয় পাঁচটি উঁচু মূর্তির তালিকা রইলো এখানে।

স্ট্যাচু অব ইউনিটি স্ট্যাচু অব ইউনিটি
বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি দেখতে এখন যেতে হবে ভারতে। দেশটির গুজরাট রাজ্যের নর্মদা নদীর তীরে স্থাপিত হয়েছে এটি। এর নাম রাখা হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। এতে রয়েছে ভারতের স্বাধীনতা সংগ্রামী সরদার বল্লভভাই প্যাটেলের অবয়ব। ‘ভারতের লৌহমানব’ হিসেবে পরিচিত এই মানুষটি সাদাসিধা পোশাক পরে শান্ত দৃষ্টিতে তাকিয়ে আছেন। তামার স্যান্ডেল পরা তার পা যেন সামনের দিকে এগোচ্ছে! এর উচ্চতা ৫৯৭ ফুট (১৮২ মিটার)। ৭০ হাজার টনেরও বেশি সিমেন্ট, ২৪ হাজার ৫০০ টন স্টিল ও ১ হাজার ৭০০ মেট্রিক টন তামা দিয়ে এটি গঠিত। মূর্তির ভেতরে ১৩৫ মিটার উঁচু গ্যালারি রয়েছে। পর্যটকরা সেখানে ঢুকে বাঁধ ও চারপাশের পাহাড়-পর্বতের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। 

স্প্রিং অব টেম্পল বুদ্ধ স্প্রিং অব টেম্পল বুদ্ধ
এতদিন গৌতম বুদ্ধের এই প্রতিবিম্ব ছিল বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। এর উচ্চতা ৪২০ ফুট (১২৮ মিটার)। চীনের হেনান প্রদেশের লুশানে অবস্থিত এটি। ২০০২ সালে তৈরি হয় এই মূর্তি। বেশিরভাগ বুদ্ধ মূর্তি ধ্যানমগ্ন আসনে থাকতে দেখা যায়। তবে স্প্রিং টেম্পল বুদ্ধ দাঁড়িয়ে হাত উঠিয়ে অনুসারীদের আশীর্বাদ করছেন। ১০৮ কেজি স্বর্ণ, ৩ হাজার ৩০০ টন তামা ও ১৫ হাজার টন স্টিল দিয়ে ২০০৮ সালে তৈরি হয় মূর্তি তৈরির কাজ।
স্ট্যাচু অব লিবার্টি স্ট্যাচু অব লিবার্টি
মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস ও ঐতিহ্যের সবচেয়ে বড় নিদর্শনগুলোর মধ্যে এটি অন্যতম। এর উচ্চতা ৩০৫ ফুট (৮০ মিটার)। আটলান্টিক সাগরপাড়ের বেডলো দ্বীপে হাডসন নদীর মুখে শতবর্ষ ধরে দাঁড়িয়ে আছে স্ট্যাচু অব লিবার্টি। সাম্য, স্বাধীনতা ও মুক্তির প্রতীক এটি। এই মূর্তি উপহার হিসেবে ১৮৮৬ সালে আমেরিকায় পাঠায় ফ্রান্স। ‘স্ট্যাচু অব লিবার্টি’ হলো ঢিলেঢালা সবুজাভ রঙের গাউন পরে থাকা এক নারীর অবয়ব। সাত মহাদেশ ও সাত সাগরের প্রতীক হিসেবে মাথায় সূচালো কাঁটাওয়ালা মুকুট। ভাস্কর্যের বাঁ-হাতে রয়েছে একটি বই। এতে রোমান সংখ্যায় খোদাই করে লেখা আমেরিকার স্বাধীনতার দিনক্ষণ— ৪ জুলাই, ১৭৭৬ সাল। ডান হাতে উঁচিয়ে ধরা একটি মশাল। পায়ে পড়ে থাকা ছেড়া শেকল বলছে মুক্তির কথা। এর বাইরের অংশ তৈরিতে ব্যবহার হয়েছে তামা। মশাল ধরে থাকা মূর্তির ডান হাতের ভেতরে ৪২ ফুট লম্বা সিঁড়ি আছে। পরিচর্যার জন্য এটি বেয়ে উঠতে হয়। প্রকৌশলীরা মূর্তির ডান পায়ের নিচ দিয়ে প্রবেশ করেন। আমেরিকার ন্যাশনাল পার্ক সার্ভিসেস এই ভাস্কর্য রক্ষণাবেক্ষণ করে থাকে। ১৯২৪ সাল পর্যন্ত এর পরিচিতি ছিল ‘লিবার্টি এনলাইটেনিং দ্য ওয়ার্ল্ড’। পরে নাম বদলে রাখা হয় ‘স্ট্যাচু অব লিবার্টি’।

দ্য মাদারল্যান্ড কলস দ্য মাদারল্যান্ড কলস
জন্মভূমির জন্য বিজয়ী যোদ্ধার ভঙ্গিমায় এক জননী আকাশ পানে তলোয়ার উঁচিয়ে দাঁড়িয়ে আছে। কোনও বিশেষ ধর্মমূর্তির বাইরে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ভাস্কর্য এটাই। এর নামকরণেই (দ্য মাদারল্যান্ড কলস) আছে দেশপ্রেমের বাণী। এই ভাস্কর্যের পটভূমি রাশিয়ার স্তালিনগ্রাঁ যুদ্ধ। এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েতদের বিজয়ের প্রতীক এই নারীমূর্তি। ভোলগাগ্রাদ শহরের সবচেয়ে উঁচু স্থান মামেইভ কার্গান পর্বতের চূড়ায় দাঁড়িয়ে আছে এটি। ১৯৬৭ সালের ১৫ অক্টোবর উন্মোচিত হয় এই মূর্তি। উচ্চতা ২৭৯ ফুট (৮৭ মিটার)। সম্পূর্ণ কংক্রিটের তৈরি এই ভাস্কর্যের ওজন ৭ হাজার ৯০০ টন। এর ভিতের ২০০টি ধাপ যুদ্ধের ২০০ দিনকে নির্দেশ করে।

 

ক্রাইস্ট দ্য রিডিমার ক্রাইস্ট দ্য রিডিমার
ব্রাজিলের রিও ডি জানেইরো শহরে রয়েছে বিখ্যাত মূর্তি ক্রাইস্ট দ্য রিডিমার। এটি মূলত খ্রিস্টান ধর্মের প্রধান যীশুখ্রিস্টের একটি প্রতিকৃতি। এর উচ্চতা ১২৫ ফুট (৩৮ মিটার)। এতে দেখা যায়, পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে রিও ডি জানেইরো শহরের দিকে দুই হাত ছড়িয়ে দিয়েছে যীশু। রিও ডি জানেইরোর তিজুকা বনের জাতীয় পার্কে করকোভাদো পাহাড়ের চূড়ায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে যীশুখ্রিস্টের প্রতিকৃতির এই মূর্তি। ২০০৭ সালে পৃথিবীর সপ্তাশ্চর্যের মধ্যে ক্রাইস্ট দ্য রিডিমারের নাম যুক্ত হয়। এটি ব্রাজিলের ঐতিহাসিক জাতীয় ঐতিহ্য। ক্রাইস্ট দ্য রিডিমারের এক হাত থেকে অন্য হাতের দূরত্ব ২৮ মিটার বা ৯২ ফুট। মূর্তি তৈরির কাজে ব্যবহার হয়েছে রিইনফোর্সমেন্ট কনক্রিট ও সাজিমাটি বা সোপস্টোন। আলাদাভাবে বিভিন্ন অংশ তৈরি করে পাহাড়ের চূড়ায় নিয়ে জোড়া দিয়ে তৈরি করা হয়েছে বিশালাকার এই মূর্তি। এর ওজন ৬৩৫ মেট্রিক টন। ১৯৩১ সালে ১১ অক্টোবর প্রাদেশিক গভর্নর ভারগাস ও কার্ডিনাল দম সেবাস্তিয়াও লিম উদ্বোধন করেন ক্রাইস্ট দ্য রিডিমার।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
জেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…